Read in English
This Article is From Nov 29, 2018

মারাঠা জাতির শিক্ষা ও জীবিকার কথা ভেবে মহারাষ্ট্রের সরকার ১৬ শতাংশ সংরক্ষণ দিতে চলেছে

মারাঠা জাতির শিক্ষা ও জীবিকার কথা ভেবে মহারাষ্ট্রের সরকার ১৬ শতাংশ সংরক্ষণ দিতে চলেছেন

Advertisement
অল ইন্ডিয়া

Highlights

  • মারাঠা জাতির শিক্ষা ও জীবিকার কথা ভেবে ১৬ শতাংশ সংরক্ষণ ঘোষিত
  • পড়াশুনো থেকে শুরু করে চাকরির ক্ষেত্রে এই সুবিধা পাবেন মারাঠিরা
  • মহারাষ্ট্র বিধানসভা সর্বসম্মত ভাবে এই সিদ্ধান্ত নিয়েছে

 

মারাঠা জাতির শিক্ষা ও জীবিকার কথা ভেবে মহারাষ্ট্রের সরকার ১৬ শতাংশ সংরক্ষণ দিতে চলেছে। বিধানসভা  সর্বসম্মত ভাবে এই সিদ্ধান্ত নিয়েছে। পড়াশুনো থেকে শুরু  করে চাকরির ক্ষেত্রে এই সুবিধা পাবেন মারাঠিরা। মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ  বিধানসভায়  বিল পেশ করেন। সেটি উপস্থিত সদস্যের সর্ব সম্মতিতে  পাস হয়ে যায়। আর এর জন্য বিরোধীদের অভিনন্দন জানিয়েছেন মুখ্যমন্ত্রী। 

স্তন্যপান বিতর্কে শেষমেশ ক্ষমা চাইল সাউথ সিটি মল

মারাঠা জাতির শিক্ষা ও জীবিকার কথা ভেবে মহারাষ্ট্রের সরকার ১৬ শতাংশ সংরক্ষণ দিতে চলেছে। বিধানসভা  সর্বসম্মত ভাবে এই সিদ্ধান্ত নিয়েছে। পড়াশুনো থেকে শুরু  করে চাকরির ক্ষেত্রে এই সুবিধা পাবেন মারাঠিরা। মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ  বিধানসভায়  বিল পেশ করেন। সেটি উপস্থিত সদস্যের সর্ব সম্মতিতে  পাস হয়ে যায়। আর এর জন্য বিরোধীদের ধন্যবাদ জানিয়েছেন মুখ্যমন্ত্রী। এই বিলের ফলে  শিক্ষা প্রতিষ্ঠান থেকে  শুরু করে  সরকারি চাকরিতে সংরক্ষণ পাবেন মারাঠিরা। তাঁদের সামাজিক এবং আর্থিক ভাবে পিছিয়ে পড়া  শ্রেনির তকমা  দিইয়ে দেওয়া হয়েছে। এর আগে  সমাজের পিছিয়ে পড়া  মানুষদের জন্য তৈরি কমিশনের রিপোর্ট পেশ করেন  মুখ্যমন্ত্রী। তারাও  সংরক্ষণের পক্ষে মত দিয়েছে। এখন থেকে সংবিধানের ১৫(৪) এবং ১৬(৪) ধারায়  বর্ণিত সুবিধাও পাবেন  তাঁরা।

Advertisement

 মহারাষ্ট্রের মোট জনসংখ্যার মধ্যে  ৩০ শতাংশ মারাঠা।  নিজেদের জন্য সংরক্ষণের দাবি তাঁরা দীর্ঘ দিন ধরে জানিয়ে আসছেন। এবার সেটাই হল।

নিজদের দাবি আদায়  করতে মাঝে  মধ্যেই আন্দোলন করেছেন  তাঁরা। কোনও কোনও সময়ে  তা  থেকে অপ্রীতিকর ঘটনাও ঘটেছে। তাছাড়া  বিজেপির শরিক শিবসেনাও সংরক্ষণের পক্ষে প্রকাশ্যেই সরব

Advertisement
Advertisement