This Article is From Nov 08, 2019

“সব পথ খোলা”, উদ্ধব ঠাকরের এই মন্তব্যে মর্মাহত, বলললেন দেবেন্দ্র ফড়নবিশ

মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনে (Maharashtra election) বিজেপি ও শিবসেনা জোট সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার পর তৈরি হওয়া জট এখনও কাটেনি

“সব পথ খোলা”, উদ্ধব ঠাকরের এই মন্তব্যে মর্মাহত, বলললেন দেবেন্দ্র ফড়নবিশ

রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারির হাতে পদত্যাগপত্র তুলে দেন দেবেন্দ্র ফড়নবিশ

মহারাষ্ট্রের (Maharashtra) মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিলেন দেবেন্দ্র ফড়নবিশ (Devendra Fadnavis), সেখানে সরকার এখনও কোনও লক্ষণ নেই, এবং একসঙ্গে সরকার গড়া নিয়ে এখনও কোনও দ্বন্দ্ব কাটিয়ে উঠতে পারেনি বিজেপি এবং শিবসেনা (Shiv Sena) । সরকার গড়ার সময়সীমা শেষ হওয়ার আগেই, রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারির সঙ্গে দেখা করে পদত্যাগপত্র তুলে দিলেন দেবেন্দ্র ফড়নবিশ।  সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময়, দল, সহকর্মী ও শিবসেনাকে ধন্যবাদ জানান দেবেন্দ্র ফড়নবিশ। তারসঙ্গেই তিনি বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেও আক্রমণের নিশানা করতে ছাড়েনি শিবসেনা, তারা যথেষ্ঠ গুরুত্বপূর্ণ জোটসঙ্গী। তাঁর কথায়, “গত ১৫দিনে, শিবসেনার মন্তব্য বা তাদের দাবিদাওয়া, কোনওটাই আমরা প্রতিশ্রুতি দিইনি। শিবসেনাকে আড়াই বছরের জন্য মুখ্যমন্ত্রীর পদ দেওয়া নিয়ে কোনও আলোচনা হয়নি, অন্তত আমার উপস্থিতিতে”।

বৃহস্পতিবার রাজ্যপালের সঙ্গে সাক্ষাৎ করবে বিজেপি, আবারও ৫০-৫০ দাবি শিবসেনার

শনিবার বিধানসভার মেয়াদ শেষ হতেই, সেখানেই রাষ্ট্রপতি শাসন জারি হতে পারে। মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পায় বিজেপি ও শিবসেনা জোট, তারপর থেকেই তাদের মধ্যে তৈরি হওয়া মতবিরোধ এখনও মেটাতে পারেনি তারা।

মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনে বিজেপি ও শিবসেনা জোট সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার পর তৈরি হওয়া জট এখনও কাটেনি।

ভারপ্রাপ্ত মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ বলেন, “উদ্ধব ঠাকরের সঙ্গে খুব ঘনিষ্ঠ সম্পর্ক ছিল। আমি বিভিন্ন সময়ে তাঁর সঙ্গে কথা বলার চেষ্টা করেছি,  এমনকী, আমি তাঁকে ফোনও করেছিলাম, তবে তিনি কথা বলেননি। শিবসেনা সচেতনভাবে নিশ্চিত করেছে যে, বিজেপির সঙ্গে কোনও কথা নয়, তবে কংগ্রেস ও এনসিপির সঙ্গে কথা”।

‘‘১৫ দিন কেন এক মাস নিক'': মহারাষ্ট্রে সরকার গড়া নিয়ে বিজেপিকে খোঁচা শিবসেনার

২৪ অক্টোবর মহারাষ্ট্র বিধানসভার ফলাফলের দিন, শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে, পাঁচ বছরের মধ্যে আড়াই বছরের মুখ্যমন্ত্রীর পদ এবং বাকি মন্ত্রিসভায় ৫০-৫০ ক্ষমতা ভাগাভাগির দাবি তুলে বিজেপিতে বার্তা দেন।

দ্বিতীয়বার পূর্ণসময়ের মুখ্যমন্ত্রী পদের ব্যাপারে আশাবাদী দেবেন্দ্র ফড়নবিশ, শিবসেনার এই প্রস্তাব খারিজ করে দেন তিনি। তবে উপমুখ্যমন্ত্রীর পদসহ মন্ত্রিসভার বেশ কয়েকটি গুরুত্ব পদের প্রস্তাব দেওয়া হয় শিবসেনাকে, যাতে জোটসঙ্গীর সঙ্গে তাদের দ্বন্দ্বের অবসান ঘটে।

দেবেন্দ্র ফড়নবিশ বলেন, “এইভাবে সরকার গড়তে পারবে না শিবসেনা। বিজেপি জোট গড়তে চায়, ভাঙতে নয়”।   

১৫দিন ধরে, শিবসেনার সঙ্গে তিক্ততা বেড়েছে বিজেপির, তারা নিজেরাই সরকার গঠন করে আস্থা ভোট করুক, এমন চ্যালেঞ্জও ছুঁড়ে দেওয়া হয়েছে।

সব বিষয়েই আলোচনা হতে পারে, তবে মুখ্যমন্ত্রী পদ নয়: শিবসেনাকে বার্তা বিজেপির

২৮৮ আসনের মহারাষ্ট্র বিধানসভায় ১০৫ আসনে জিতেছে বিজেপি, শিবসেনার ঝুলিতে গিয়েছে ৫৬টি আসন, জোটের পক্ষে মোট আসনসংখ্যা ১৬১, সরকার গঠনের জন্য যা যথেষ্ঠ।

ঘুর্ণিঝড় বলবুলের আপডেট জানতে ক্লিক করুন: 

এরমধ্যেই মহারাষ্ট্রের রাজনৈতিক গঠনে পরিবর্তন আনার জল্পনা উস্কে দিয়ে এনসিপি সুপ্রিমো শরদ পাওয়ারের সঙ্গে কথা বলেন শিবসেনা নেতা সঞ্জয় রাউত, বিজেপিকে সরাতে বিরোধীদের সঙ্গে হাত মেলানো নিয়ে কথা হয়।

.