This Article is From Nov 16, 2019

"ম্যাচ গড়াপেটার মতো...": বিজেপির বিরুদ্ধে ঘোড়া কেনাবেচার অভিযোগ তুলল শিবসেনা

Maharashtra: এর আগে রাজনীতিকে ক্রিকেট খেলার মতো অনিশ্চিত খেলা বলে উল্লেখ করেন নীতিন গডকড়ি, ঠিক তারপরেই শিবসেনার সম্পাদকীয়তে তোলা হল ক্রিকেটের প্রসঙ্গ

মুম্বইয়ে কোনও এক অজ্ঞাত স্থানে এনসিপি প্রধান শরদ পাওয়ারের সঙ্গে সাক্ষাৎ করবেন Uddhav Thackeray

মুম্বই:

কিছুদিন আগেও হাতে হাত ধরে মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনে জোটবদ্ধ হয়ে লড়েছিল বিজেপি এবং শিবসেনা। কিন্তু ক্ষমতার দ্বন্দ্বের কারণে জোট ভেঙে গেছে দুই শরিকের। এবার সেই বিজেপির বিরুদ্ধেই তীক্ষ্ণ আক্রমণ শানাল শিবসেনা। উদ্ধব ঠাকরের দল (Shiv Sena) নিজেদের সম্পাদকীয়তে অভিযোগ তুলেছে যে রাষ্ট্রপতি শাসনের আড়ালে আসলে ঘোড়া কেনাবেচার কাজ করে নিজেদের শক্তি বাড়াতে চেয়েছিল ভারতীয় জনতা পার্টি (BJP)। দলটির মুখপত্র সামানায় সম্পাদকীয় বিজেপি সভাপতি অমিত শাহ এবং রাজ্যের বিজেপি প্রধান চন্দ্রকান্ত প্যাটেলের মতো বিজেপি নেতাদের বক্তব্যকে খারিজ করে উপযুক্ত জবাব দেওয়া হয়েছে। মহারাষ্ট্রের বিজেপি প্রধান বলেছিলেন যে তাঁর দলের কাছে ১১৯ জন বিধায়কের (১৪ জন নির্দল প্রার্থী সহ) সমর্থন রয়েছে, ফলে কোনও দলের পক্ষেই বিজেপির সাহায্য ছাড়া মহারাষ্ট্রের ক্ষমতায় আসা অসম্ভব।  বিজেপির সমর্থন ছাড়াই  সরকার গড়তে চলেছে শিবসেনা, এই উল্লেখ করে সামনার রাজ্য সম্পাদকীয়তে বিজেপিকে স্মরণ করিয়ে দেওয়া হয়েছে যে পদ্মবাহিনীই বরং সংখ্যার অভাবে সে রাজ্যে (Maharashtra) সরকার গড়তে ব্যর্থ হয়েছে।

"বৃহস্পতিবার অমিত শাহ বলেছিলেন যে দল রাজ্য শাসন করবে তার কাছে ১৪৫ জনের সমর্থন (২৮৮ সদস্যের বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতার জন্যে প্রয়োজনীয় সংখ্যা) দরকার হবে, এটি সাংবিধানিকভাবে সঠিক। তবে, এখনও যারা ভাবছেন যে বিজেপি ক্ষমতায় আসবে তাঁরা নিশ্চয়ই জানেন না যে "ইতিমধ্যে রাজ্যপালের সঙ্গে দেখা করে বিজেপি বলে দিয়েছে যে ওদের কাছে সংখ্যাগরিষ্ঠতা নেই", বলা হয়েছে সামনায়।

রবিবার সনিয়া গান্ধির সঙ্গে মহারাষ্ট্র নিয়ে আলোচনায় বসছেন শরদ পাওয়ার

এই সপ্তাহের শুরুতেই বিজেপি রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারির সঙ্গে দেখা করে তাঁর সরকার গঠনের আমন্ত্রণ প্রত্যাখ্যান করেছে কারণ ওই দলের কাছে সংখ্যাগরিষ্ঠতা ছিল না।

এরই মধ্যে বিজেপির কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গডকড়ি মহারাষ্ট্রের সরকার গঠন প্রসঙ্গে বলেন যে, "ক্রিকেট (Cricket) ও রাজনীতিতে (Politics) যে কোনও কিছু ঘটতে পারে, যখন হয়তো আপনি মনে করছেন আপনি ম্যাচটি হেরে যাচ্ছেন, তখনই হয়তো ম্যাচের ফলাফল একেবারে ঘুরে গিয়ে তার বিপরীত হল"।

এরই জবাব শিবসেনার মুখপাত্র সামনায় বলা হয়েছে, "ক্রিকেটের মতোই, কারসাজি ও ফিক্সিংয়ের খেলা শুরু হয়েছে ... তাই জয়ের বিষয়ে সন্দেহ রয়েছে। সুতরাং, গডকড়ির পক্ষে মহারাষ্ট্রের রাজনৈতিক খেলাটিকে ক্রিকেটের মতো একটি রোমাঞ্চকর খেলার সঙ্গে তুলনা করার বিষয়টি ঠিকই আছে" ।

sharad pawar sonia gandhi afp

রবিবার সনিয়া গান্ধির সঙ্গে মহারাষ্ট্র নিয়ে আলোচনায় বসবেন শরদ পাওয়ার

অক্টোবরের নির্বাচনে বিজেপি একক বৃহত্তম দল হিসাবে আত্মপ্রকাশ করার লক্ষ্য নিয়ে মোট ১০৫টি আসনে জিতেছিল। ওদিকে শিবসেনা, যাঁদের সঙ্গে জোট বেঁধে তাঁরা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল, সেই দল জিতেছিল ৫৬টি আসনে। যদি সেনা-বিজেপি জোটের মধ্যে ক্ষমতা ভাগাভাগি নিয়ে দ্বন্দ্ব তৈরি না হত তাহলে মহারাষ্ট্রে ওই জোটের সরকার গড়ার বিষয়টি শুধুই আনুষ্ঠানিকতা থাকতো।

রাজনীতি অনেকটা ক্রিকেট খেলার মতো, যখন তখন যা কিছু হতে পারে: নীতিন গডকড়ি

তবে, বিজেপি "৫০:৫০" চুক্তিতে সরকার গড়তে অস্বীকার করায় বিজেপি-শিবসেনা জোট ভেঙে যায়। এরপরেই মহারাষ্ট্রে সরকার গঠন করার বিষয়ে সাহায্যের জন্যে কংগ্রেস এবং এনসিপির কাছে যেতে বাধ্য হয় শিবসেনা। মহারাষ্ট্রে কংগ্রেস জিতেছিল ৪৪ টি আসন এবং ৫৪ আসনে জয়লাভ করেছিল এনসিপি।

জানা গেছে, তিন দলের একটি যৌথ প্রতিনিধি দল শনিবার রাজ্যপালের সঙ্গে সাক্ষাৎ করবে এবং সরকার গঠনের জন্যে দাবি জানাবে বলে আশা করা হচ্ছে। 

.