தமிழில் படிக்க हिंदी में पढ़ें Read in English
This Article is From Nov 19, 2019

বিজেপি ৫০-৫০ চুক্তির প্রস্তাব দিলে, জোট ফিরে পেয়ে খুশি হব, জানাল শিবসেনা সূত্র

শিবসেনা জানিয়েছে, এনসিপি ও কংগ্রেসের সঙ্গে সরকার কড়া নিয়ে আলোচনা চলছে

Advertisement
অল ইন্ডিয়া Edited by
মুম্বই:

শিবসেনা(Shiv Sena) জানিয়েছে, এনসিপি(NCP) এবং কংগ্রেসের সঙ্গে জোট গড়ে সরকার গড়া নিয়ে আলোচনা চলছে, শরদ পাওয়ারের(Sharad Pawar)  রহস্যপূর্ণ প্রতিশ্রুতিহীন মন্তব্যকে উপেক্ষা করেই একথা জানিয়েছে তারা। মঙ্গলবার সঞ্জয় রাউত বলেন, “আমাদের সঙ্গে শরদ পাওয়ারের সঙ্গে জোট নিয়ে উদ্বেগের কিছু নেই। খুব দ্রুতই, সেটা ডিসেম্বরের প্রথমেই হতে পারে, মহারাষ্ট্রে সরকার গড়বে শিবসেনার নেতৃত্বাধীন জোট সরকার। এটা হবে স্থায়ী সরকার”। জল্পনা, শিবসেনা, এনসিপি ও কংগ্রেসের জোট এখনও পর্যন্ত চূড়ান্ত নয়, তা আরও বাড়ে শরদ পাওয়ারের সাংবাদিকদের দেওয়া উত্তরে, যখন তাঁকে এনসিপির সঙ্গে আলোচনা নিয়ে শিবসেনার দাবি নিয়ে প্রশ্ন করা হয়, তিনি বলেন “সত্যি”? সঞ্জয় রাউত উত্তর দেন, “শরদ পাওয়ার কী বলছেন, তা বুঝতে ১০০বার জন্ম নিতে হবে”।

‘‘কেউ যখন বিজেপির পাশে ছিল না, আমরা ছিলাম'': শিবসেনা

শরদ পাওয়ারকে ছাড়ছে না বিজেপি, মহারাষ্ট্রে সরকার গঠনের দৌড় থেকে শিবসেনাকে আটকাতে তৎপর গেরুয়া শিবির, রাষ্ট্রপতি পদের প্রস্তাবও রাখা হয়েছে বলে সূত্রের খবর। তবে বিজেপির সঙ্গে কোনওরকম লেনদেনের জল্পনা উড়িয়ে দিয়েছেন এনসিপিসুপ্রিমো শরদ পাওয়ার।

Advertisement

শিবসেনা দাবি করেছে, যেহেতু কংগ্রেস ও এনসিপির সঙ্গে জোট নিয়ে আলোচনা চলছে, যখন মুখ্যমন্ত্রীত্ত্বের প্রসঙ্গ আসে, নিজেরা যাতে পাঁচ বছরের জন্য মুখ্যমন্ত্রীর পদ পাওয়া যায়, সেটিই দেখা হবে।

বিজেপির সঙ্গে জোট ছিন্ন করে শিবসেনা, তিনদশকেরও বেশী সময় ধরে তাদের জোট ছিল, মন্ত্রিসভায় আরও ক্ষমতা এবং নির্দিষ্ট সময়ে মুখ্যমন্ত্রী পদের দাবি জানিয়েছিল তারা। সেই দাবি খারিজ করে দেয় বিজেপি, তারা জানিয়ে দেয়, শিবসেনার সঙ্গে এই ধরণের কোনো চুক্তি নি.য়ে আলোচনা হয়নি।

Advertisement

মহারাষ্ট্র নিয়ে আরও আলোচনা প্রয়োজন, সনিয়া গান্ধির সঙ্গে বৈঠকের পর বললেন শরদ পাওয়ার

শিবসেনা সূত্রের খবর, যদি তারা ৫০-৫০ মুখ্যমন্ত্রীত্ত্বের পদের চুক্তিতে রাজি হয়, তাহলে “বিজেপির সঙ্গে জোট ফিরে পেয়ে খুশি” হবে দল। তবে সূত্রের খবর, শিবসেনাকে কোণঠাসা করতে, এনসিপিকে কাজে লাগাতে চাইছে বিজেপি। তবে তারা জানে, যে শিবসেনাকে আটকাতে, এনসিপিকে কাজে লাগাতে তাইছে বিজেপি।

Advertisement

শরদ পাওয়ারকে (Sharad Pawar) ছাড়ছে না বিজেপি, মহারাষ্ট্রে সরকার গঠনের দৌড় থেকে শিবসেনাকে আটকাতে তৎপর গেরুয়া শিবির, রাষ্ট্রপতি পদের প্রস্তাবও রাখা হয়েছে বলে সূত্রের খবর। সোমবার শরদ পাওয়ার বিজেপির একটি কথার উত্তরে বলেন, “বিজেপিকে সমর্থনের কোনও প্রশ্নই নেই। আমরা আমাদের জোটসঙ্গী কংগ্রেসের সঙ্গে আলোচনা চালাচ্ছি”।

অবিজেপি সরকারের অপর শরিক কংগ্রেস, মতাদর্শগতভাবে ভিন্ন মেরুতে থাকা শিবসেনার সঙ্গে জোট গড়া নিয়ে উদ্বিগ্ন তারা। সূত্রের খবর, কংগ্রেসের তরফে বলা হয়েছে, কেরলের মুসলিম ভোট খোয়ানোর আশঙ্কা করছে তারা, বিশেষ করে, ওয়ানাদ, যেখান থেকে জয়ী রাহুল গান্ধি।

Advertisement

আজকের গুরুত্বপূর্ণ খবরগুলি দেখতে ক্লিক করুন: 

সোমবার, কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধির সঙ্গে প্রায় এক ঘন্টা বৈঠক করেন শরদ পাওয়ার, তবে আরও একবার, দুই দলই জানিয়ে দেয়, আরও আলোচনা প্রয়োজন।

Advertisement

যদি কোনও ফর্মূলাই কাজ না করে, সূত্রের খবর, মহারাষ্ট্রে ভোটের প্রস্তুতি নেবে শিবসেনা।

Advertisement