This Article is From Nov 26, 2019

‘‘বিজেপির খেলা শেষ’’: শীর্ষ আদালতের নির্দেশের পর এনসিপি নেতা নবাব মালিক

সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছে, সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে হবে দেবেন্দ্র ফড়নবিশকে। এরপরই এনসিপি নেতা নবাব মালিক টুইট করে জানালেন ‘‘সত্যের জয় হবে।’’

‘‘বিজেপির খেলা শেষ’’: শীর্ষ আদালতের নির্দেশের পর এনসিপি নেতা নবাব মালিক

শনিবার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিচ্ছেন দেবেন্দ্র ফড়নবিশ।

নয়াদিল্লি:

সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছে, মহারাষ্ট্র (Maharashtra) বিধানসভায় আগামীকাল সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে হবে দেবেন্দ্র ফড়নবিশকে (Devendra Fadnavis)। এরপরই এনসিপি নেতা ও মুখপাত্র নবাব মালিক (Nawab Malik) টুইট করে জানালেন ‘‘সত্যের জয় হবে। বিজেপির খেলা শেষ।'' শনিবার মহারাষ্ট্রের সরকার গড়ার নাটকীয় পালা বদলের পরেই একটি পিটিশন জমা পড়ে। তারই পরিপ্রেক্ষিতে এই নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। আদালত জানিয়েছে, মঙ্গলবার বিকেল পাঁচটায় বিধানসভায় ২৮৮ জন বিধায়ককে থাকতে হবে শপথগ্রহণ অনুষ্ঠানে। রাজ্যপাল ভগৎ সিংহ কোশিয়ারি একজন অস্থায়ী স্পিকারকে নিয়োগ করবেন। নবাব মালিকের অভিযোগ, অজিত পাওয়ার বিধায়কদের স্বাক্ষরকে উপস্থিতির কাজে ভুল ভাবে ব্যবহার করেছেন।

শিবসেনা, কংগ্রেস ও ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি একসঙ্গে পিটিশন জমা দেয় সুপ্রিম কোর্টে। অজিত পাওয়ারের সঙ্গে দেবেন্দ্র ফড়নবিশ যেভাবে লুকিয়ে শপথগ্রহণ করেছেন, তারই বিরুদ্ধে ওই পিটিশন জমা দেওয়া হয়।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, ১৭০ জন বিধায়কের লেখা চিঠির ভিত্তিতে রাজ্যপাল দেবেন্দ্র ফড়নবিশকে সরকার গঠনের আবেদন জানান। এর মধ্যে এনসিপি নেতা অজিত পাওয়ার সহ এনসিপির ৫৪ জন বিধায়কও ছিলেন। প্রসঙ্গত, অজিত পাওয়ার উপ মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন।

তবে দেবেন্দ্র ফড়নবিশ সোমবার দায়িত্ব গ্রহণ করলেও অজিত পাওয়ার এখনও দায়িত্ব নেননি। বিরোধী শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোট আদালতে ১৫৪ জন বিধায়কের স্বাক্ষর সমন্বিত আবেদনপত্র জমা করে বিধানসভায় আস্থা ভোটের দাবি জানায়।

এই পরিস্থিতিতে অন্তর্বর্তী স্পিকারের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। সাধারণত বিধানসভার সবচেয়ে বর্ষীয়ান সদস্যকেই এই পদে রাখা হয়।

২৮৮ জন বিধায়কের মধ্যে একমাত্র বালাসাহেব থোরাটই অষ্টম বারের জন্য নির্বাচিত হয়েছেন। সাতবারের জন্য নির্বাচিত হয়েছেন এনসিপির দিলীপ ওয়ালসে পাতিল ও অজিত পাওয়ার, কংগ্রেসের কেসি পাডভি, বিজেপির কালিদাস কোলাম্বকার ও বাবনরাও পাচুপ্তে। ষষ্ঠ বারের জন্য নির্বাচিত হয়েছেন বিজেপির হরিভাউ বাগদে, এনসিপির ঝগন ভুদবল ও বিজেপির রাধাকৃষ্ণ ভিখে পাতিল।

.