This Article is From Dec 12, 2019

নাগরিকত্ব বিলের প্রতিবাদে চাকরি ছাড়লেন এই আইপিএস আধিকারিক

Citizenship Amendment Bill: আইপিএস আধিকারিক আব্দুর রহমান রাজ্যসভায় নাগরিকত্ব বিল পাসের পরেই তীব্র নিন্দা করেন এবং টুইট করে নিজের পদত্যাগের ঘোষণা করেন

নাগরিকত্ব বিলের প্রতিবাদে চাকরি ছাড়লেন এই আইপিএস আধিকারিক

Maharashtra: লোকসভায় নাগরিকত্ব বিল পাসের পরেই এর বিরুদ্ধে সরব হন আব্দুর রহমান

হাইলাইটস

  • নাগরিকত্ব বিলের প্রতিবাদে চাকরি থেকে ইস্তফা দিলেন এক আইপিএস আধিকারিক
  • টুইট করে নিজের ইস্তফাপত্রের ছবি দিলেন তিনি
  • এই বিল সংবিধানের বিরোধী, দাবি মহারাষ্ট্র ক্যাডারের ওই আইপিএস আধিকারিকের
মুম্বই:

সোমবার লোকসভা এবং বুধবার রাজ্যসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পাস হওয়ার পরেই এর প্রতিবাদে নিজের চাকরি থেকে ইস্তফা দিলেন এক আইপিএস আধিকারিক। মহারাষ্ট্র (Maharashtra) ক্যাডারের আইপিএস আধিকারিক আব্দুর রহমান ওই বিলটিকে (Citizenship Amendment Bill) সংবিধানের মূল বৈশিষ্ট্যের পরিপন্থী বলে উল্লেখ করে নিজের ইস্তফাপত্র জমা দেন। ওই আইপিএস আধিকারিক (Abdur Rahman) রাজ্যসভায় নাগরিকত্ব বিল পাসের পরেই তীব্র নিন্দা করেন এবং টুইট করে নিজের পদত্যাগের কথা ঘোষণা করেন। বুধবার সংসদের উচ্চকক্ষে ওই নাগরিকত্ব বিলের পক্ষে ভোট পড়ে ১২৫ টি এবং বিরুদ্ধে ভোট পড়ে ৯৯টি, ফলে পাস হয়ে যায় সেটি। এর আগে সোমবার লোকসভাতেও ভোটাভুটিতে পাস হয় বিলটি।

"#নাগরিকত্ব সংশোধনী বিল ২০১৯ সংবিধানের মূল বৈশিষ্ট্যের পরিপন্থী। আমি এই বিলের নিন্দা করছি। নাগরিক অবাধ্যতা অনুযায়ী আমি আগামিকাল (বৃহস্পতিবার) থেকে কর্মক্ষেত্রে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি। এবং আমি এই চাকরিটি ছেড়ে দিচ্ছি", নিজের ইস্তফাপত্রের ছবি সহ টুইট করেন মহারাষ্ট্র ক্যাডারের আইপিএস আধিকারিক আব্দুর রহমান।

আইনে পরিণত হওয়ার আগেই এবার সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জের মুখে নাগরিকত্ব বিল

রহমান মহারাষ্ট্র রাজ্য মানবাধিকার কমিশনের একজন পুলিশ পরিদর্শক তথা আইজিপি পদমর্যাদার  আধিকারিক। অন্য একটি টুইটে তিনি বলেন: "এই বিলটি ভারতের ধর্মীয় বহুত্ববাদের বিরুদ্ধে। আমি সকল ন্যায়বিচারসম্পন্ন মানুষকে গণতান্ত্রিক উপায়ে এই বিলের বিরোধিতা করার জন্য অনুরোধ করছি। এটি সংবিধানের মৌলিক বৈশিষ্ট্যের সম্পূর্ণ বিরুদ্ধে"।

লোকসভায় নাগরিকত্ব বিলটি উত্থাপনের পর থেকেই এর বিরুদ্ধে সরব হন আব্দুর রহমান। এমনকি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ইতিহাস বিকৃত করছেন এবং "বিভ্রান্তিমূলক তথ্য" উপস্থাপন করছেন, এমন অভিযোগও করেন তিনি।

নাগরিকত্ব বিলের বিরুদ্ধে বিক্ষোভে অগ্নিগর্ভ অসম, গুয়াহাটিতে সেনা টহলদারি

নাগরিকত্ব সংশোধনী বিলে পাকিস্তান, আফগানিস্তান এবং বাংলাদেশ থেকে ২০১৫ সালের আগে এ দেশে প্রবেশ করা অমুসলিম অভিবাসীদের জন্য ভারতীয় নাগরিকত্ব পাওয়ার সুবিধা করে দেওয়ার কথা বলা হয়েছে। যদিও বিরোধী নেতারা এই বিলের বিরোধিতা করে দাবি করেন যে বিলটির বিষয়ে "বিচার বিভাগের তদন্ত" হলে তা কখনোই টিকে থাকতে পারবে না। ফলে মনে করা হচ্ছে যে নাগরিকত্ব সংশোধনী বিলটি সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করবেন বিরোধীরা।

.