This Article is From Nov 28, 2019

মহারাষ্ট্রে শিবসেনা ভবনের কাছে ইন্দিরা গান্ধি ও বাল ঠাকরেকে নিয়ে পোস্টার

বাল ঠাকরে ছিলেন কংগ্রেস নেত্রী ইন্দিরা গান্ধির নীতির সমর্থক। তিনি ১৯৭৫ সালে জরুরি অবস্থার সময় ইন্দিরা গান্ধিকে সমর্থন করেছিলেন।

শিবসেনা ভবনের কাছে দৃশ্যমান এই পোস্টারটি।

হাইলাইটস

  • শিবসেনা ভবনের কাছে এই পোস্টারটি দেখা গিয়েছে
  • পোস্টারটিতে কংগ্রেস ও শিবসেনার বিরল সহাবস্থান দেখতে পাওয়া গিয়েছে
  • বৃহস্পতিবার উদ্ধব ঠাকরে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন
নয়াদিল্লি/মুম্বই:

বৃহস্পতিবার উদ্ধব ঠাকরে ( Uddhav Thackeray) মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিতে চলেছেন। এই পরিস্থিতিতে শিবসেনা (Shiv Sena)প্রতিষ্ঠাতা ও উদ্ধব ঠাকরের বাবা বাল ঠাকরে (Bal Thackeray) এবং প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধির (Indira Gandhi) ছবি সহ উদ্ধব ঠাকরের পোস্টারের দেখা মিলল মুম্বইয়ে। ‘‘বালাসাহেব ঠাকরের স্বপ্ন পূর্ণ হল, শিবসেনা থেকে মুখ্যমন্ত্রী'' লেখা রয়েছে পোস্টারটিতে। শিবসেনা ভবনের কাছে দৃশ্যমান সেই পোস্টারটিতে দেখা যাচ্ছে শিবসেনা প্রতিষ্ঠাতা বাল ঠাকরে ও প্রয়াত প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধিকে। পোস্টারটিতে কংগ্রেস ও শিবসেনার বিরল সহাবস্থান দেখতে পাওয়া গিয়েছে। বরাবর আদর্শগত দিক থেকে ভিন্ন মেরুতে অবস্থান করার কয়েক সপ্তাহ ধরে এই দুই দল হাত মিলিয়ে মহারাষ্ট্রে সরকার গঠনের জন্য।

শিবসেনা নেতারা জানাচ্ছেন, বাল ঠাকরে ছিলেন কংগ্রেস নেত্রী ইন্দিরা গান্ধির নীতির সমর্থক। তিনি ১৯৭৫ সালে জরুরি অবস্থার সময় ইন্দিরা গান্ধিকে সমর্থন করেছিলেন। প্রসঙ্গত, জরুরি অবস্থায় সংবাদমাধ্যমকে সীমাবদ্ধ করার পাশাপাশি বহু বিরোধী নেতাকে জেলবন্দি করা হয়েছিল। বহু ক্ষেত্রেই সাংবিধানিক অধিকার খর্ব হয়েছিল।

তিনটি দলের ৬ জন মন্ত্রীকে নিয়ে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদে শপথ নেবেন উদ্ধব ঠাকরে

১৯৬৬ সালে শিবসেনা প্রতিষ্ঠা করেন বাল ঠাকরে। তিনি দলের মুখপত্র ‘সামনা'ও প্রকাশ করেন। সেখানে নানা বিষয়ে অগ্নিগর্ভ মতামত দেন তিনি। কিন্তু কখনও নির্বাচনে দাঁড়াননি বাল ঠাকরে। ২০১২ সালে ৮৬ বছর বয়সে তিনি প্রয়াত হন।

উদ্ধব ঠাকরেও কখনও নির্বাচনে লড়েননি। কিন্তু তিনিই হতে চলেছেন শিবসেনার প্রথম মুখ্যমন্ত্রী। তাঁর পুত্র আদিত্য ঠাকরে মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনে প্রথম বার প্রতিদ্বন্দ্বিতা করেই জয়ী হয়েছেন।

অজিত পাওয়ারকে ভাবী মুখ্যমন্ত্রী হিসেবে দেখিয়ে পোস্টার পুণেয়

ওই পোস্টার নিয়ে শিবসেনা নেতার বক্তব্য, বাল ঠাকরে ও ইন্দিরা গান্ধির মধ্যে একটি ফোনালাপের পর শিবসেনা প্রতিষ্ঠিত হয়। এবার উদ্ধব ঠাকরে ও সনিয়া গান্ধির মধ্যে ফোনালাপের ফলে মহারাষ্ট্রে গঠিত হল নতুন সরকার।

যদিও সনিয়া গান্ধি শিবসেন‌ার সঙ্গে জোট গঠনে রাজি ছিলেন না। তাঁর মত ছিল, হিন্দুত্ববাদী দল শিবসেনার সঙ্গে মতাদর্শগত ফারাক রয়েছে কংগ্রেসের। শেষ পর্যন্ত শীর্ষ কংগ্রেস নেতারা এবং এনসিপি প্রধান শরদ পাওয়ার তাঁকে বোঝাতে সমর্থ হন জোটের ব্যাপারে।

.