Read in English
This Article is From Jan 27, 2019

স্কুলে স্কুলে প্রধানমন্ত্রীর ‘পরীক্ষা পে চর্চা’ দেখানোর নির্দেশ

অনুষ্ঠানটি সম্প্রচারিত হবে ডিডি ন্যাশনাল, ডিডি নিউজ ও ডিডি ইন্ডিয়া চ্যানেলে। এ ছাড়াও বিভিন্ন ওয়েবসাইটে অনুষ্ঠানটির লাইভ স্ট্রিমিং চলবে। 

Advertisement
অল ইন্ডিয়া

মঙ্গলবার প্রধানমন্ত্রীর 'পরীক্ষা পে চর্চা'র লাইভ স্ট্রিমিং হবে। (ফাইল)

মুম্বাই:

মহারাষ্ট্রের শিক্ষা দফতর স্কুলগুলিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘পরীক্ষা পে চর্চা টু পয়েন্ট জিরো' অনুষ্ঠানটি মঙ্গলবার লাইভ দেখানোর নির্দেশ দিয়েছে। 

অনুষ্ঠানটি সম্প্রচারিত হবে ডিডি ন্যাশনাল, ডিডি নিউজ ও ডিডি ইন্ডিয়া চ্যানেলে। এ ছাড়াও বিভিন্ন ওয়েবসাইটে অনুষ্ঠানটির লাইভ স্ট্রিমিং চলবে। 

মহারাষ্ট্রের স্টেট কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং ডিপার্টমেন্ট অফিশিয়াল শনিবার পিটিআইকে বলেন, সার্কুলারে স্পষ্ট ভাবে বলা হয়েছে এই আলোচনা স্কুলকে দেখাতেই হবে এমন কোনও বাধ্যবাধকতা নেই। 

‘‘আমরা শুধুমাত্র স্কুলগুলিকে কেন্দ্রের নির্দেশিকা জানিয়েছি। তারা অনুষ্ঠানটি দেখাবে কি না, এটা পুরোটাই তাদের সিদ্ধান্ত। যেহেতু প্রধানমন্ত্রী ছাত্রছাত্রীদের সঙ্গে কথা বলবেন, অন্য পড়ুয়ারাদের মনেও একই ধরড়ের প্রশ্ন থাকলে তারা সেখানেই উত্তর পেয়ে যাবে। 

Advertisement

আরও পড়ুনঃ এইমসের শিলান্যাস করতে আসছেন তিনি, তার আগেই তামিলনাড়ু গর্জে উঠল- 'গো ব্যাক মোদী'

এক আধিকারিক জানান, যে সব স্কুল অনুষ্ঠানটি দেখাবে তাদের অনুষ্ঠানের ছবি, ভিডিও সম্বলিত একটি রিপোর্ট দিতে হবে। ষষ্ঠ শ্রেণি থেকে শুরু করে পড়ুয়ারা এতে সামিল হতে পারবে। 

Advertisement

তবে বিরোধীদের অবিযোগ, বিজেপি নেতৃত্বাধীন রাজ্য সরকার নিজেদের নির্বাচনী প্রচারের হাতিয়ার করতে চাইছে স্কুলগুলিকেও। 
এনসিপি-র মুখপত্র নবাব মালিক বলেন, ‘‘বিজেপির জনভিত্তি নড়ে গিয়েছে, তারা জানে বেশিদিন ক্ষমতায় থাকতে পারবে না, তাই তারা এখন স্কুলগুলিকে প্রচারের হাতিয়ার করতে চাইছে।''

কংগ্রেস নেতা সঞ্জয় নিরুপমের অভিযোগ, এই নির্দেশিকা অত্যন্ত অপত্তিজনক। স্কুলকে যে কোনও রাজনীতির বাইরে রাখা উচিত। তিনি বলেন, ‘‘কেন্দ্র ও রাজ্য সরকার অনেকদিন ধরে হাত মিলিয়ে প্রধানমন্ত্রী মোদীর হয়ে প্রচার চালাচ্ছে। এই নির্দেশিকা জারি করাটা অত্যন্ত আপত্তিকর। প্রাইভেট বা সরকারি স্কুলে এমন নির্দেশিকা না চাপানোর জন্য আমি রাজ্যের কাছে আবেদন জানাচ্ছি। অন্তত শিশুদের রাজনীতির বাইরে রাখা হোক।''

Advertisement