This Article is From Nov 28, 2019

প্রধানমন্ত্রীকে ফোন করে শপথগ্রহণে আসার আমন্ত্রণ উদ্ধব ঠাকরের: ১০ তথ্য

শপথ নিতে চলেছেন উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray)। তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (PM Modi) ফোন করে শপথগ্রহণ অনুষ্ঠানে আসার আমন্ত্রণ জানিয়েছেন।

প্রধানমন্ত্রীকে ফোন করে শপথগ্রহণে আসার আমন্ত্রণ উদ্ধব ঠাকরের: ১০ তথ্য

মহারাষ্ট্রের ১৮তম মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন উদ্ধব ঠাকরে।

মুম্বই: বৃহস্পতিবার সন্ধ্যায় শিবাজি পার্কে মহারাষ্ট্রের (Maharashtra) শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোটের সরকারে শপথ নিতে চলেছেন উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray)। মহারাষ্ট্রের ১৮তম মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন তিনি। সুপ্রিম কোর্টের নির্দেশে আস্থা ভোটের ঠিক আগে মুখ্যমন্ত্রিত্বের পদ থেকে দেবেন্দ্র ফড়নবিশ এবং উপ মুখ্যমন্ত্রিত্বের পদ থেকে অজিত পাওয়ার সরে দাঁড়ানোর দু’দিন পরে শপথ নিচ্ছেন উদ্ধব ঠাকরে। বুধবার সন্ধ্যায় তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ফোন করে তাঁকে শপথগ্রহণ অনুষ্ঠানে আসার আমন্ত্রণ জানান। এদিন উদ্ধব ঠাকরের পাশাপাশি শিবসেনা, এনসিপি ও কংগ্রেসের দু’-এক জন বিধায়কও শপথ নেবেন। ছ’ঘণ্টার বৈঠক শেষে ক্ষমতা বণ্টন সম্পর্কে বিস্তৃত জানায় ‘মহা বিকাশ আঘাদি’ জোট।

রইল এ সম্পর্কে ১০ তথ্য:

  1. বাল ঠাকরের বিখ্যাত দশেরা মিছিল হত যেখানে, সেই শিবাজি পার্কেই শপথ নেবেন উদ্ধব ঠাকরে। ২০ বছর পরে শিবসেনার কেউ মুখ্যমন্ত্রী হচ্ছেন। এই প্রথম ঠাকরে পদবিধারী কেউ এই পদে বসছেন। এর আগে নির্বাচনে এই পরিবারের প্রথম ব্যক্তি হিসেবে লড়া ও জয়ের কৃতিত্ব দেখান উদ্ধব ঠাকরের পুত্র আদিত্য ঠাকরে।

  2. জোটের সিদ্ধান্ত উদ্ধব ঠাকরের সহকারী হিসেবে উপ মুখ্যমন্ত্রী হবেন এনসিপির কোনও বিধায়ক। এনসিপির প্রফুল পটেল বুধবার জানিয়ে দিয়েছেন‌ বিধানসভার স্পিকার হবেন কংগ্রেসের বিধায়ক।

  3. শপথগ্রহণ অনুষ্ঠানে থাকছেন‌ না প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ, কংগ্রেস সভাপতি সনিয়া গান্ধি ও তাঁর পুত্র রাহুল গান্ধি। বুধবার সন্ধ্যায় আদিত্য ঠাকরে দিল্লি গিয়ে সনিয়া গান্ধি ও মনমোহন সিংহকে আলাদা করে আমন্ত্রণ জানিয়ে আসেন।

  4. এছাড়াও শিবসেনার পক্ষ থেকে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, ডিএমকে সভাপতি এমকে স্টালিন, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকেও আমন্ত্রণ জানানো হয়েছে। পাশাপাশি মহারাষ্ট্রের বিভিন্ন জেলা থেকে প্রায় ৪০০ কৃষককেও আমন্ত্রণ জানিয়েছে শিবসেনা। অরবিন্দ কেজরিওয়াল এরই মধ্যে জানিয়ে দিয়েছেন, তিনি অনুষ্ঠানে আসতে পারবেন না।

  5. মুম্বইয়ের দাদারে ওই শপথগ্রহণ অনুষ্ঠানের জন্য শিবাজি পার্কে প্রায় ২,০০০ পুলিশ মোতায়েন করে রাখা হয়েছে।

  6. বুধবার সকালে নব্য নির্বাচিত বিধায়করা শপথ নেন নির্বাচনের এক মাসেরও বেশি সময়ের পরে। সুপ্রিম কোর্ট রাজ্যপালকে নির্দেশ দিয়েছিল তাঁদের শপথগ্রহণের ব্যবস্থা দ্রুত করার এবং একজন অন্তর্বর্তী স্পিকারকে নিয়োগ করার জন্য। অন্তর্বর্তী স্পিকার হয়েছেন কালিদাস কোলাম্বকার।

  7. শপথগ্রহণের ছ'মাসের মধ্যে উদ্ধব ঠাকরেকে মহারাষ্ট্র বিধানসভা বা আইন পরিষদের সদস্য হতে হবে। সূত্রানুসারে, কখনও নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা না করা উদ্ধব ঠাকরে হয়তো আইন পরিষদের রাস্তাতেই যাবেন।

  8. বুধবার আস্থা ভোটের ঠিক আগে মঙ্গলবার পদত্যাগ করেন দেবেন্দ্র ফড়নবিশ ও অজিত পাওয়ার। সুপ্রিম কোর্টের নির্দেশে বুধবার বিধানসভায় আস্থা ভোটের মাধ্যমে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে হত।

  9. রাতারাতি অজিত পাওয়ারের দল বদলের ফলে সকলকে বিস্মিত করে শনিবার সকালে মহারাষ্ট্রের নতুন সরকার গঠিত হয়েছিল। শিবসেনা ও এনসিপির বৈঠকে উপস্থিত থাকার পরেও শনিবারের শপথগ্রহণ অনুষ্ঠানে উপ মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিতে দেখা যায় অজিত পাওয়ারকে।

  10. ২৮৮ সদস্যের মহারাষ্ট্র বিধানসভায় ১০৫টি আসন পেয়েছিল বিজেপি। সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের জন্য তাদের ৪০ জন আরও বিধায়কের প্রয়োজন ছিল। সেই কারণে অজিত পাওয়ারের সঙ্গে তারা যোগাযোগ করলে এনসিপির ৫৪ জন বিধায়কের যোগ দেওয়ার পরিস্থিতি তৈরি হয় বিজেপির সরকারে। কিন্তু তা কার্যকর হয়নি। অজিত পাওয়ারের সঙ্গে না গিয়ে শরদ পাওয়ারের সঙ্গেই থাকতে রাজি হন বিধায়করা।



Post a comment
.