This Article is From Oct 02, 2018

বিশ্বকে স্বচ্ছ বানাতে চাই চারটি P- প্রধানমন্ত্রী মোদি

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মহাত্মা গান্ধী আন্তর্জাতিক স্বচ্ছতা সম্মেলনে জানিয়েছেন, স্বাধীনতার জন্য লড়তে গিয়ে গান্ধীজী একবার জানিয়েছিলেন যে স্বতন্ত্রতা ও স্বচ্ছতার মধ্যে আগে স্বচ্ছতাকে প্রাধান্য দেব।.

Advertisement
অল ইন্ডিয়া Posted by

মহাত্মা গান্ধী আন্তর্জাতিক স্বচ্ছতা সম্মেলনে মোদি

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মহাত্মা গান্ধী আন্তর্জাতিক স্বচ্ছতা সম্মেলনে জানিয়েছেন, স্বাধীনতার জন্য লড়তে গিয়ে গান্ধীজী একবার জানিয়েছিলেন যে স্বতন্ত্রতা ও স্বচ্ছতার মধ্যে আগে স্বচ্ছতাকে প্রাধান্য দেব। 1945 সালে প্রকাশিত তাঁর "গঠনমূলক কার্যক্রম" বিষয়ক লেখায় যে কয়েকটি বিষয়ে তিনি মতামত জানিয়েছিলেন তার মধ্যে অন্যতম ছিল গ্রামীণ স্বচ্ছতা। তাঁর কথায়, যদি না আমরা অস্বচ্ছতাকে দূর করি তাহলে অস্বচ্ছতা আমাদের পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেওয়ার বদ অভ্যাস তৈরি করে দেয়।

প্রধানমন্ত্রীর ভাষণের সাতটি বিষয়

1. কোথাও যদি ময়লা পড়ে থাকে এবং সেখানে উপস্থিত ব্যক্তি যদি সেটি পরিবর্তন করে না, পরিষ্কার না করে তাহলে সে ওই নোংরাগুলিকেই স্বীকার করে নেয়। কিছু সময় পরে এমন অভ্যাস হয়ে যায় যে নোংরাকে আরে নোংরা মনেই হয় না। এভাবেই অস্বচ্ছতা মানুষের চেতনাকেও জড় করে দেয়। যখন কোনও ব্যক্তি সেই নোংরা নিয়ে প্রশ্ন করেন, সাফাই করতে চান তবে তাঁর চেতনা চলমান হয়। পরিস্থিতি যেমন তাকে তেমনই না মেনে নেওয়ার চেতনা জাগে।

 

2. আজ আমি আপনাদের সামনে স্বীকার করি যে, যদি আমি গান্ধীজীকে তাঁর মতাদর্শকে এত গভীরভাবে না জানতাম তাহলে আমাদের সরকারও স্বচ্ছতা অভিযান নিয়ে ভাবত না। আমি বাপু’র থেকেই প্রেরণা পেয়েছি। ওনার মার্গদর্শন থেকেই স্বচ্ছতা অভিযান শুরু হয়েছে। আজ আমি গর্বিত যে, গান্ধীজীর দেখানো পথে চলেই একশো কোটি মানুষ পৃথিবির সবচেয়ে বড় অভিযান, ‘স্বচ্ছ ভারত’ অভিযানের সঙ্গে যুক্ত হয়েছেন।

 

3. এই জনভাবনার ফলেই 2014 সালের আগে গ্রামীণ স্বচ্ছতা যা ছিল মাত্র 38 শতাংশ, আজকে তা বেড়ে হয়েছে 94 শতাংশ। খোলা আকাশের নিচে মলত্যাগ মুক্ত- ODF গ্রামের সংখ্যা 5 মিলিয়ন ছাড়িয়ে গেছে। ভারতের 25 টি রাজ্য নিজেদেরকে খোলা শৌচমুক্ত ঘোষণা করেছে।

 

4. চার বছর আগে বিশ্বব্যাপী জনসংখ্যার মধ্যে খোলা স্থানে মলত্যাগ করতেন এমন 60% মানুষ ছিলেন শুধু ভারতেই। আজ এটি কমে হয়েছে 20%। এই চার বছরে 90% গ্রামের মানুষ টয়লেট ব্যবহার করছেন।

 

5. আজ যখন দেখি, বা শুনি যে 'স্বচ্ছ ভারত' অভিযান চিকিত্সার খরচ কমিয়েছে বা গ্রামে রোগের প্রকোপ কমেছে বা মানুষের মেজাজই ভালো হয়ে গিয়েছে তখন সন্তোষ পাই।

 

6. সমৃদ্ধ দর্শন, প্রাচীন অনুপ্রেরণা, আধুনিক প্রযুক্তি ও কার্যকরী পরিকল্পনা ব্যবহার করে দীর্ঘস্থায়ী উন্নয়ন অর্জনের দিকে দ্রুত এগোচ্ছে ভারত। আমাদের সরকার স্বচ্ছতার সঙ্গে সঙ্গে পুষ্টির উপরেও জোর দিচ্ছে।

 

7. আমি এই সম্মেলনে জানাচ্ছি যে বিশ্বকে স্বচ্ছ বানানোর জন্য 4P দরকার। এই চারটি মন্ত্র হল: রাজনৈতিক নেতৃত্ব (Political Leadership), জনতার আর্থিক অনুদান (Public Funding), অংশীদারিত্ব (Partnerships), মানুষের অংশগ্রহণ (People’s participation)।

Advertisement