தமிழில் படிக்க Read in English
This Article is From Oct 02, 2018

গোটা দেশকে এক সুতোয় বেঁধেছিলেন মহাত্মা: প্রধানমন্ত্রী

Gandhi Jayanti: গান্ধিজির জন্মদিনে তাঁর স্মৃতির উদ্দেশে শ্রদ্ধা নিবেদন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Advertisement
অল ইন্ডিয়া

Gandhi ।ayanti: বিদেশি শাসনের বিরুদ্ধে  ঐক্যবদ্ধ ভাবে লড়াইয়ের শক্তি দিয়েছিলেন গান্ধি

Highlights

  • গান্ধিজির জন্মদিনে তাঁর স্মৃতির উদ্দেশে শ্রদ্ধা নিবেদন করলেন মোদী
  • ব্লগে তিনি লেখেন সমগ্র দেশকে এক সুতোয় বেঁধেছিলেন গান্ধি
  • ব্লগের বক্তব্য তুলে দেওয়া হয়েছে টুইটারেও
নিউ দিল্লি :

গান্ধিজির জন্মদিনে তাঁর স্মৃতির উদ্দেশে শ্রদ্ধা নিবেদন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ব্লগে তিনি লেখেন সমগ্র দেশকে এক সুতোয়  বেঁধেছিলেন গান্ধি। মোদীর কথায়  ভারত বৈচিত্রের দেশ। সমস্ত বিভাজনের উপরে  উঠে বিদেশি শাসনের বিরুদ্ধে  ঐক্যবদ্ধ ভাবে লড়াইয়ের শক্তি দিয়েছিলেন গান্ধি।  

 রেলের কামরায় স্বচ্ছ ভারতের লোগো, দেশের স্টেশন সাজছে গান্ধীজীর মতাদর্শে

শুধু তাই নয় ভারতকে বিশ্বের দরবারে বিশেষ জায়গা পাইয়ে দিতেও আগ্রণী ভূমিকা নেন গান্ধি। টাইমস অইফ ইন্ডিয়া প্রকাশিত ব্লগে একথাই জানিয়েছেন মোদী। আরও বলেন গোটা বিশ্বের যে সমস্ত মানুষ সাম্য এবং আত্মসম্মান নিয়ে বাঁচতে চান তাঁদের কাছেও গান্ধিজিই  অনুপ্রেরণা। মোদী লেখেন,  এখন সন্ত্রাস এবং চরমপন্থা দেশ ও সমাজের মধ্যে বিভাজন তৈরি করেছে। এর বিরুদ্ধে লড়তে গান্ধিজির দেওয়া শান্তির বার্তাই পাথেয় হতে পারে। অহিংসাই মানবতার শক্তি।’ ব্লগের বক্তব্য তুলে দেওয়া হয়েছে টুইটারেও। এরপর গান্ধিজি সম্পর্কে  সর্দার বল্লভ ভাই প্যাটেলের মন্তব্য উদ্ধৃত করেন প্রধানমন্ত্রী।’                                           

Advertisement

চার টাকার জন্য স্ত্রীয়ের সমালোচনা করেন মহাত্মা!

বর্তমান সমাজ জীবনে গান্ধিজির প্রাসঙ্গিকতা বোঝাতে  গিয়ে প্রধানমন্ত্রী লেখেন, ‘একবিংশ শতকে  অসাম্য অস্বাভাবিক কোনও বিষয় নয়। এমতাবস্থায় মহাত্মার দেখানো সাম্যের পথে হেঁটেই প্রগতি আসবে।’ একই সঙ্গে মোদীর দাবি গান্ধিজির ব্যক্তিত্বের একটি প্রধান দিক হল সবাই একসঙ্গে নিয়ে চলা। তাঁর জন্য দেশের  প্রতিটি মানুষ মনে করতেন স্বাধীনতা সংগ্রামে তাঁদের ভূমিকা গুরুত্বপূর্ণ।  গান্ধিজির জন্যই সমাজের সমস্ত স্তরের মানুষের মনে হত স্বাধীনতা সংগ্রামে তাঁদের অংশ নেওয়া উচিত। ব্লগের শেষে গান্ধিজির দেখানো পথে জীবন অতিবাহিত করার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী।                                           

Advertisement
Advertisement