Read in English
This Article is From Oct 01, 2018

Gandhi Jayanti 2018: সম্প্রীতির বার্তা দিতে দেশজুড়ে কবিতা পাঠের ‘মুশায়েরা’র আয়োজন করছে কেন্দ্র সরকার

প্রথম ‘মুশায়েরা’ অনুষ্ঠিত হবে রাজধানী দিল্লিতে, যেখানে প্রখ্যাত উর্দু ও হিন্দি কবিরা অংশগ্রহণ করবেন। মুশায়েরাটি আয়োজিত হবে 6 অক্টোবর ।

Advertisement
অল ইন্ডিয়া

6 অক্টবর দিল্লিতে আয়োজিত হবে প্রথম মুশায়েরা (ফাইল)

নিউ দিল্লি:

মহাত্মা গান্ধীর 150 তম জন্মবার্ষিকী (Gandhi Jayanti 2018) উদযাপনের অংশ হিসাবে এবার কবিতা পাঠের আসর করবে কেন্দ্র সরকার। রবিবার, সংখ্যালঘু বিষয়ক মন্ত্রণালয় ঘোষণা করেছে যে, গান্ধী জন্ম জয়ন্তী (Gandhi Jayanti 2018) উদযাপনে 'মুশায়েরা' (উর্দু কবিতা পাঠের আসর) আয়োজিত হবে সারা দেশ জুড়েই।

সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী মুখতার আব্বাস নকভি জানান এই অনুষ্ঠানে যে কবিতা পাঠ হবে তাতে গান্ধীজির নানান শিক্ষা ও মতাদর্শের কথা উঠে আসবে। সামাজিক সম্প্রীতি, জাতীয় অখণ্ডতা, গণতান্ত্রিক মূল্যবোধ, অহিংসা ও বিশ্ব শান্তির মতো গান্ধীজির শেখানো নানা নীতির সাথে সম্পর্কিত কবিতা পাঠ হবে ওই আয়োজনে। তিনি আরও বলেন, "একদিকে, এই অনুষ্ঠানগুলি মহাত্মা গান্ধীর বার্তা ও নীতিগুলি ছড়িয়ে দেবে, অন্যদিকে সম্প্রীতি ও ভ্রাতৃত্বকেও উৎসাহিত করবে।"

প্রথম ‘মুশায়েরা’ অনুষ্ঠিত হবে রাজধানী দিল্লিতে, যেখানে প্রখ্যাত উর্দু ও হিন্দি কবিরা অংশগ্রহণ করবেন। মুশায়েরাটি আয়োজিত হবে 6 অক্টোবর । মুম্বাই, লক্ষ্ণৌ, চণ্ডীগড়, আহমেদাবাদ, বেঙ্গালুরু, রাঁচি ও অন্যান্য শহরে একই ধরনের অনুষ্ঠান আয়োজন করা হবে।

Advertisement

150 তম জন্মবার্ষিকী উদযাপনের অনুষ্ঠানগুলি নির্ধারণের জন্য রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের নেতৃত্বে একটি জাতীয় কমিটি গঠন করেছে কেন্দ্র সরকার। এই কমিটি বিশেষ দিনটি উপলক্ষে কী কী ধরনের কর্মসূচী ও কার্যক্রম পরিচালনা করা যেতে পারে তা নির্ধারণ করবে।

কমিটিতে রয়েছেন উপ রাষ্ট্রপতি এম ভেঙ্কাইয়া নাইডু, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ, রাজ্যসভার বিরোধী দলনেতা গুলাম নবি আজাদ, সমস্ত রাজ্যের মুখ্যমন্ত্রীরা, বেশ কয়েকজন কেন্দ্রীয় মন্ত্রী, বিখ্যাত গান্ধীবাদী রাজনীতিবিদরা ও সমাজকর্মী তথা বিখ্যাত মানুষেরা।

Advertisement
Advertisement