This Article is From May 15, 2019

সশস্ত্র বাহিনীর বিশেষ অপারেশন গ্রুপের প্রথম প্রধান হলেন মেজর জেনারেল এ কে ধিনগ্রা

ভারতের স্থল, বায়ু এবং নৌ সেনাকে নিয়ে একটি বিশেষ অপারেশন গ্রুপ (Specail Operations Group)  তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে।

Advertisement
অল ইন্ডিয়া

শ্রীলঙ্কা যুদ্ধের এই প্রাক্তনীর অভিজ্ঞতা বিস্তর।

নিউ দিল্লি :

ভারতের স্থল, বায়ু এবং নৌ সেনাকে নিয়ে একটি বিশেষ অপারেশন গ্রুপ (Specail Operations Group)  তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে। এই নতুন বিভাগে তিনটি বাহিনী থেকে বাছাই করা জওয়ান ও আধিকারিকদের নতুন ডিভিশনে নিয়ে আসা হবে। বিশেষ প্রয়োজনে যাতে তিন ভাবেই অপারেশন করা যায় তা  নিশ্চিত করতেই তৈরি হয়েছে এই বিভাগ। এই বিভাগের প্রথম প্রধান নির্বাচিত হলেন মেজর জেনারেল এ কে  ধিনগ্রা। শ্রীলঙ্কা যুদ্ধের এই প্রাক্তনীর অভিজ্ঞতা বিস্তর। পাশাপাশি  আমেরিকায় গিয়ে এ ধরনের অপারেশনকে  নেতৃত্ব দেওয়ার জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণও তাঁর আছে। তাছাড়া সেনা বাহিনীর বিশেষ ফোর্সের এই প্রাক্তনীকেই অতীতে এএফএসওডি-র প্রধানের দায়িত্ব দেওয়া হয়েছিল বলে সেনা  সূত্রে জানা গিয়েছে।  

কোনও অপরাধ করিনি তাই ক্ষমাও চাইব না: প্রিয়াঙ্কা

আটের দশকের  শেষ ভাগে নতুন করে  অশান্ত হয়ে ওঠে শ্রীলঙ্কা। ভারত মহাসাগরের এই দ্বীপরাষ্ট্রে তৈরি হওয়া অরাজকতাকে নিয়ন্ত্রণে আনতে শান্তি সেনা পাঠায় ভারত। দীর্ঘ দিন স্রীলঙ্কাতেই থাকে শান্তি সেনা। সেই দলে ছিলেন মেজর জেনারেল এ কে ধিনগ্রা।    

Advertisement

এখনও পর্যন্ত ঠিক হয়েছে আগ্রা বা বেঙ্গালুরুর প্রতিরক্ষা মন্ত্রকের দপ্তর থেকেই পরিচালিত হবে এই বিশেষ অপারেশন গ্রুপ। তিন বাহিনীর কমান্ডাররাই থাকবেন  বলে দেশে  বিদেশে যে কোনও অপারেশনের ক্ষেত্রে এই অপারেশনই গ্রুপই সরকারের প্রথম  পছন্দ হতে চলেছে।

শাহের সভায় হিংসার ঘটনার পরেই তৃণমূল নেতাদের প্রোফাইল পিকচার বদল

Advertisement

দীর্ঘ আলাপ আলোচনার পর এই অপারেশন গ্রুপ তৈরির কাজ হয়। প্রতিরক্ষা মন্ত্রী নির্মলা সীতারমণ, প্রতিরক্ষা সচিব সঞ্জয় মিত্র এবং তিন বাহিনীর প্রধান এটি তৈরির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। গত বছর যোধপুরে তিন বাহিনীর একটি সম্মেলনে এই অপারেশন গ্রুপ গঠন নিয়ে চূড়ান্ত সম্মতি দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।           

Advertisement