This Article is From Nov 09, 2018

রাজনাথের অনুরোধে সাড়া মমতার, বাংলাদেশ সীমান্তে ফেন্সিংয়ের জন্য 300 একর জমি দিচ্ছে রাজ্য

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর অনুরোধে সাড়া দিলেন বাংলার  মুখ্যমন্ত্রী।

রাজনাথের অনুরোধে সাড়া মমতার, বাংলাদেশ সীমান্তে ফেন্সিংয়ের জন্য 300 একর জমি দিচ্ছে রাজ্য

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর অনুরোধে সাড়া দিলেন বাংলার  মুখ্যমন্ত্রী। রাজনাথ সিং বাংলাদেশ সীমান্ত বরাবর ফেন্সিংয়ের জন্য 300 একর জমি দেওয়ার জন্য মমতা বন্দ্যোপাধ্যায়কে অনুরোধ করেছিলেন। তাতে সাড়া দিলেন মুখ্যমন্ত্রী। নিজের অনুরোধ জানিয়ে মমতাকে চিঠি লেখেন রাজনাথ। জানা গিয়েছে এতদিন জমি দেওয়ার ব্যাপারে আপত্তি করছিল রাজ্য সরকার। আর তার জন্য ফেন্সিং নির্মাণে দেরি হচ্ছিল। কিন্তু কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর চিঠি পেয়ে আর দেরি করেনি পশ্চিমবঙ্গ সরকার। এমনিতেই রাজনাথের সঙ্গে মমতার সম্পর্ক ভাল। আর তাছাড়া রাজনৈতিক মহলের অনেকেই মনে করেন বিভিন্ন রাজনৈতিক দলের মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রীর গ্রহণযোগ্যতাও প্রশ্নাতিত। আর তাই সংসদে অন্দরে সমস্যা হলে রাজনাথকেই আসরে নামায় মোদী সরকার।

বাংলাদেশের সঙ্গে ভারতের সীমান্ত এলাকার পরিধি 4,096 কিলোমিটার । এর 2,216 কিলোমিটার এলাকাই পড়ে পশ্চিমবঙ্গের মধ্যে।অনুপ্রবেশ থেকে শুরু করে চোরাচালান রুখতে এই এলাকায় ফেন্সিংয়ের কাজ শুরু হয়েছে।

বাংলার মতো উত্তরপ্রদেশ, ত্রিপুরা এবং মেঘালয় এবং বিহারের মুখ্যমন্ত্রীদেরও জমি চেয়ে চিঠি লেখেন রাজনাথ।

এদিকে শুক্রবার চিন থেকে শুরু করে নেপাল ও পাকিস্তান সীমান্তের পরিস্থিতি নিয়ে আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন রাজনাথ। সেখানে মন্ত্রীকে আধিকারিকরা জানান অনেক জায়গাতেই রাজ্য সরকারের থেকে পরিবেশ সংক্রান্ত ছাড়পত্র না পাওয়ায় কয়েকটি কাজ আটকে আছে। মন্ত্রী সেই সমস্ত রাজ্যের সঙ্গে আলোচনা করার পরামর্শ দেন। 

অন্যদিকে  গুজরাটে  18টি কোস্টাল বর্ডার আউটপোস্ট তৈরির সিদ্ধান্তও বৈঠকে  হয়েছে।   

.