Read in English
This Article is From Jun 20, 2018

রাজ্য সরকারি কর্মচারীদের জন্য 18 শতাংশ মহার্ঘ ভাতার কথা ঘোষণা করলেন মমতা

নতুন এই ঘোষণার জন্য সরকারের প্রতি বছরে বাড়তি 5000 কোটি টাকা খরচ হবে

Advertisement
অল ইন্ডিয়া
কলকাতা: আগামী বছরের জানুয়ারি মাস থেকে রাজ্য সরকার তার তার কর্মচারীদের অতিরিক্ত 18 শতাংশ মহার্ঘ ভাতা ( ডিএ)  দেওয়ার কথা ঘোষণা করল। জামাইষষ্ঠীর দিন সরকারের পক্ষ থেকে এই ঘোষণা করা হল।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন সরকার সিদ্ধান্ত নিয়েছে যে মহার্ঘ ভাতার সঙ্গেই ইন্টেরিম রিলিফ বা অন্তর্বর্তীকালীন ভাতাও দেওয়া হবে মূল বেতনের 10 শতাংশ। 2019 সালের 1 জানুয়ারি থেকে এই ঘোষণা কার্যকর হবে। সরকারি চাকুরেরা সব মিলিয়ে বেতনে 125 শতাংশ মহার্ঘ ভাতা পাবেন বলে জানান মমতা।

সব ধরনের সরকারি চাকুরেদের ক্ষেত্রেই এই ঘোষণাটি কার্যকর হবে। শিক্ষক, অশিক্ষক কর্মচারী, সরকার-পোষিত শিক্ষা প্রতিষ্ঠানের কর্মচারী, পুরসভা, পঞ্চায়েতের সমস্ত সরকারি কর্মচারীরাই এই সুবিধা পাবেন বলে জানানো হয়েছে।

মূল বেতনের 10 শতাংশ অন্তর্বতীকালীন ভাতা পান রাজ্য সরকারি কর্মচারীরা, যা চালু হয়েছে 2016 সালের জুলাই মাস থেকে। মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার দ্বিতীয় বার ক্ষমতায় আসার পরেই।

Advertisement
10 শতাংশ অন্তর্বর্তীকালীন ভাতার মধ্যে মহার্ঘ ভাতার সাত শতাংশও যুক্ত হয়ে যাবে। যার ফলে মহার্ঘ ভাতা সব মিলিয়ে বেড়ে দাঁড়াবে 25 শতাংশ। বলেন রাজ্য সরকারের মুখ্যসচিব মলয় কুমার দে।

গত বছর রাজ্য সরকারি কর্মচারীদের জন্য 15 শতাংশ মহার্ঘ ভাতার কথা ঘোষণা করেন মমতা। যা কার্যকর হয় এই বছরের জানুয়ারি মাস থেকে।

Advertisement
নতুন এই ঘোষণার জন্য সরকারের প্রতি বছরে বাড়তি 5000 কোটি টাকা খরচ হবে।

"রাজ্য সরকার এই মুহূর্তে অর্থনৈতিকভাবে ভীষণ চাপের মধ্যে আছে। তা সত্ত্বেও, আমি যেহেতু সরকারি  কর্মচারীদের প্রতিশ্রুতি দিয়েছিলাম, সেই কারণেই, অতিরিক্ত 18 শতাংশ মহার্ঘ ভাতার সুবিধার কথাও এবার ঘোষণা করা হল", বলেন মমতা।

Advertisement
(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
Advertisement