This Article is From May 31, 2018

মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজ্যে 'স্টেট সিকিউরিটি এডভাইজার', এক হাত নিল বিজেপি

এই প্রথমবার পশ্চিমবঙ্গ একজন রাজ্য নিরাপত্তা উপদেষ্টা পেতে চলেছে। আগামী শুক্রবার, 1 জুন থেকে দায়িত্ব গ্রহণ করবেন তিনি। যদিও গত 23 মে মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের তৈরি করা এই নতুন পদটি নিয়ে রাজ্যের বিরোধী দল বিজেপি

মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজ্যে 'স্টেট সিকিউরিটি এডভাইজার', এক হাত নিল বিজেপি

মমতা বন্দ্যোপাধ্যায় জানেন তাঁর প্রধানমন্ত্রী হওয়ার স্বপ্ন কখনওই সফল হবে না, বলেন বিজেপি নেতা রাহুল সিনহা।

কলকাতা: এই প্রথমবার পশ্চিমবঙ্গ একজন 'স্টেট সিকিউরিটি এডভাইজার' (রাজ্য নিরাপত্তা উপদেষ্টা) পেতে চলেছে। আগামী শুক্রবার, 1 জুন থেকে দায়িত্ব গ্রহণ করবেন তিনি। যদিও গত 23 মে মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের তৈরি করা এই নতুন পদটি নিয়ে রাজ্যের বিরোধী দল বিজেপির পক্ষ থেকে বিস্তর সমালোচনা করা হয়েছে।

আজ ডিজিপি পদ থেকে অবসর গ্রহণ করছেন সুরজিৎ কর পুরকায়স্থ। তাঁর নামই রাজ্যের নিরাপত্তা উপদেষ্টা হিসাবে প্রস্তাব করা হয়। তিনি এর আগে কলকাতার পুলিশ কমিশনারও ছিলেন।

বিজেপি নেতা রাহুল সিনহা এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করে বলেন, "কার নিরাপত্তার দায়িত্ব নেবেন তিনি? মমতা বন্দ্যোপাধ্যায়ের না সাধারণ মানুষের? গত পঞ্চায়েত ভোটে সাধারণ মানুষকে কী নিরাপত্তা দেওয়া হয়েছিল তা তো আমরা দেখেছি"।

রাহুল সিনহা আরও বলেন যে, মমতা বন্দ্যোপাধ্যায় তো স্বরাষ্ট্র এবং পুলিশ- দুই বিভাগেরই মন্ত্রী এবং, এই দুই বিভাগের মন্ত্রী হিসাবেই তিনি একদমই ব্যর্থ। সেই কারণে সুরজিৎ কর পুরকায়স্থের জন্য এই পদটি তৈরা করেছেন তিনি।

"কলকাতার পুলিশ কমিশনার হিসাবে তিনি সম্পূর্ণ ব্যর্থ ছিলেন। ডিজি হিসাবেও এক্সটেনশনে ছিলেন বেআইনিভাবে। এখন রাজ্যের নিরাপত্তা উপদেষ্টা হয়ে নিজেকে কি অজিত ডোভাল ভাবছেন তিনি"? অত্যন্ত উত্তেজিত হয়ে বলেন রাহুল সিনহা।

তিনি আরও বলেন, "আসলে মমতা বন্দ্যোপাধ্যায় খুব ভালো করেই জানেন, তাঁর প্রধানমন্ত্রী হওয়ার স্বপ্ন কখনওই সত্যি হবে না। সেই কারণেই অজিত ডোভালের মতো একটি পদ আচমকা তৈরি করে দিয়ে তিনি ওইভাবেই নিজের স্বপ্নপূরণের চেষ্টা করে যাচ্ছেন"।

সুরজিৎ কর পুরকায়স্থকে এক হাত নিয়ে তিনি বলেন,  "যে ডিজি পঞ্চায়েত নির্বাচনই সামলাতে পারেন না, তিনি একটা প্রমোশন পেয়ে গেলেন", রাহুল সিনহা এই কথা বলার পর আরও বলেন যে, এই ঘটনাটি আসলে মমতা বন্দ্যোপাধ্যায়কে প্রধানমন্ত্রী পদে বসানোর জন্য তৃণমূল সরকারের পক্ষ থেকে আয়োজিত এক অতি ঘৃণ্য চক্রান্ত।

আইআইটির ছাত্র সুরজিৎ কর পুরকায়স্থ 2016 সালে অবসর নেওয়ার পর থেকে দু'বছরের এক্সটেনশনে রয়েছেন ডিজিপি হিসাবে। 

রাজ্য নিরাপত্তা উপদেষ্টার দুটি অফিস আপাতত ঠিক করা হয়েছে। একটি অফিস হবে নবান্নতে। আরেকটি হবে রাজ্য পুলিশের সদর দফতর ভবানী ভবনে।

রাজ্য নিরাপত্তা উপদেষ্টা পদটি নিয়ে বিজেপির এই উষ্মা যেমন রাজনৈতিক, তেমনই অন্দরমহলেও কিছু অসন্তোষের আঁচ পাওয়া গিয়েছে। আমলাদের মধ্যে বেশ কিছু ক্লোজড ডোর মিটিং হয়েছে এই সিদ্ধান্ত নিয়ে। প্রাথমিকভাবে, এই পদটিকে সুরজিৎ পুরকায়স্থকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দেওয়া পুরস্কার হিসাবেই দেখা হচ্ছিল।

যদিও 23 মে এই নিয়ে নির্দেশিকা পৌঁছে যাওয়ার পর বোঝা যায়, এই পদটির ফলে পুলিশের উপর স্বরাষ্ট্রমন্ত্রকের চাপ কিছুটা কমবে। সম্ভবত,  ডিজির ক্ষমতাও কিছুটা হ্রাস পাবে এর ফলে।
.