This Article is From Dec 12, 2019

ভোটব্যাংক হারানোর ভয়েই নাগরিকত্ব বিলের বিরোধিতা করছেন মমতা: কৈলাশ বিজয়বর্গীয়

Citizenship Amendment Bill: হিন্দু শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার জন্য়েই বিলটি আনা হয়েছে, এর সঙ্গে এনআরসির কোনও যোগ নেই, বলেন প্রবীণ বিজেপি নেতা

ভোটব্যাংক হারানোর ভয়েই নাগরিকত্ব বিলের বিরোধিতা করছেন মমতা: কৈলাশ বিজয়বর্গীয়

West Bengal: নাগরিকত্ব সংশোধনী বিল একটি ঐতিহাসিক বিল, বললেন কৈলাশ বিজয়বর্গীয় (ফাইল চিত্র)

হাইলাইটস

  • ভোটব্যাংক হারানোর ভয়েই নাগরিকত্ব বিলের বিরোধিতায় সরব হচ্ছেন তৃণমূল নেত্রী
  • মমতা বন্দ্যোপাধ্যায়কে কটাক্ষ করলেন কৈলাশ বিজয়বর্গীয়
  • বুধবার রাজ্যসভায় পাস হয় নাগরিকত্ব সংশোধনী বিল
কলকাতা:

নাগরিকত্ব বিলকে (Citizenship Amendment Bill) হাতিয়ার করে এবার সরাসরি মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে ভোট রাজনীতি করার অভিযোগ আনলেন বিজেপি নেতা কৈলাশ বিজয়বর্গীয়। বৃহস্পতিবার বিজেপির জাতীয় সাধারণ সম্পাদক (Kailash Vijayvargiya) "ঐতিহাসিক" নাগরিকত্ব সংশোধনী বিলের বিরোধিতা করার জন্য বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) তীব্র সমালোচনা করেন। তৃণমূল নেত্রী আসলে "নিজের সংখ্যালঘু ভোট ব্যাংক হারানোর" ভয় পাচ্ছেন, কটাক্ষ করে বলেন বিজয়বর্গীয়। নাগরিকত্ব সংশোধনী বিলের সঙ্গে এনআরসিকে এক করে না দেখার জন্যে রাজ্যের (West Bengal) মানুষের উদ্দেশে বার্তাও দেন পোড়খাওয়া ওই বিজেপি নেতা। তিনি বলেন, এই বিলটি অন্য দেশ থেকে ধর্মীয় কারণে অত্যাচারের শিকার হয়ে যে সংখ্যালঘুরা এ দেশে আশ্রয় নিয়েছেন, সেই হিন্দু শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার জন্য়েই বিলটি আনা হয়েছে। এর সঙ্গে নাগরিকপঞ্জিকরণ বা এনআরসির কোনও যোগ নেই।

নাগরিকত্ব বিল নিয়ে দলীয় কৌশল ঠিক করতে বৈঠকে বসছেন মমতা বন্দ্যোপাধ্যায়

"তাঁর (মমতা বন্দ্যোপাধ্যায়) সংখ্যালঘু তোষণের রাজনীতির কারণেই পশ্চিমবঙ্গের সীমান্তবর্তী জেলাগুলি অনুপ্রবেশকারীদের কেন্দ্রস্থল হয়ে উঠেছে। নাগরিকত্ব সংশোধনী বিলটি দেশে হিন্দু শরণার্থীদের নাগরিকত্ব দিতে চায়। কেন তাঁকে (মমতা বন্দ্যোপাধ্যায়) এমন একটি ঐতিহাসিক বিলের বিরোধিতা করতে হচ্ছে? কারণ তিনি তাঁর সংখ্যালঘু ভোট ব্যাংক হারাতে ভয় পান", তৃণমূল সুপ্রিমো তথা রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে বাক্যবাণে বিঁধে বলেন বিজেপির ওই প্রবীণ নেতা।

বুধবার রাজ্যসভায় পাস হয় নাগরিকত্ব সংশোধনী বিল। এর আগে লোকসভাতেও পাস হয়ে যায় বিলটি। নাগরিকত্ব সংশোধনী বিলে ২০১৫ সালের আগে এই দেশে পাকিস্তান, আফগানিস্তান এবং বাংলাদেশ থেকে আসা অ-মুসলিম অভিবাসীদের ভারতীয় নাগরিকত্ব পাওয়ার পথ সহজ করার চেষ্টা করা হয়েছে। 

মুখ্যমন্ত্রীর অভয়বাণী, "বাংলায় চালু হবে না এনআরসি ও নাগরিকত্ব সংশোধনী বিল"

যদিও ইতিমধ্যেই নাগরিকত্ব বিলের বিরুদ্ধে দলীয় কৌশল নির্ধারণ করতে নিজের দলের সাংসদ এবং বিধায়কদের নিয়ে বিশেষ বৈঠকে বসছেন তৃণমূল সুপ্রিমো তথা বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বরাবরই নাগরিকত্ব সংশোধনী বিল এবং এনআরসি নিয়ে প্রতিবাদে সোচ্চার হয়েছেন তৃণমূল নেত্রী সহ রাজ্যের শাসক দল। তৃণমূলের এক নেতা বলেন, "তৃণমূল নেত্রী আগামী ২০ ডিসেম্বর ওই জরুরি বৈঠক আহ্বান করেছেন। জেলা সভাপতি, দলীয় সাংসদ এবং বিধায়ক সহ সমস্ত শীর্ষস্থানীয় নেতাকে ওই বৈঠকে অবশ্যই উপস্থিত থাকতে বলা হয়েছে। নাগরিকত্ব সংশোধনী বিলের বিরুদ্ধে লড়াইয়ের কৌশল অবলম্বন করতেই ওই বৈঠক"।

নজর রাখুন এই খবরগুলিতেও:



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.