This Article is From Jun 16, 2020

চিন সীমান্তে নিহত সেনা জওয়ানদের প্রতি শ্রদ্ধা জানালেন মুখ্যমন্ত্রী

ভারত এবং চিনের মধ্যে প্রায় ৩,৫০০ কিলোমিটার দীর্ঘ সীমান্ত এলাকা রয়েছে

চিন সীমান্তে নিহত সেনা জওয়ানদের প্রতি শ্রদ্ধা জানালেন মুখ্যমন্ত্রী

লাদাখের গাঁলোয়া উপত্যকায় নিহত সেনা জওয়ানদের শ্রদ্ধা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

নয়াদিল্লি:

লাদাখের গাঁলোয়া উপত্যকায় নিহত সেনা জওয়ানদের শ্রদ্ধা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ভারত-চিন সীমান্তের (India-China Border) লাদাখে ফের দুই দেশের মধ্যে সংঘর্ষে নতুন করে উত্তেজনা ছড়ায়। সোমবার রাতে গাঁলোয়া উপত্যকায় চিনা (China) সেনার হামলায় প্রাণ হারান ভারতীয় (India) সেনার এক কর্নেল এবং দুই সেনা জওয়ান। সেনা সূত্রের খবর, সংঘর্ষে হতাহত হয়েছে চিনের। সোমবারই দু'পক্ষের ব্রিগেডিয়ার পর্যায়ের বৈঠক শুরু হয়। তার পরেই এই হামলা। টুইটারে মুখ্যমন্ত্রী লেখেন, “দেশের জন্য কাজ করতে গিয়েশহিদ হওয়া ভারতীয়সেনা জওয়ানদের শ্রদ্ধা জানাই। সেই দুঃসাহসী সৈনিকদের পরিবারের প্রতি আমার সমবেদনা। এই কঠিন সময়ে ঈশ্বর তাঁদের সহায় হোন”।

ভারতীয় সেনার পক্ষ থেকে মঙ্গলবার দুপুরে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘‘গলওয়ান উপত্যকায় উত্তেজনা প্রশমন প্রক্রিয়ার চলাকালীনই গতকাল (সোমবার) রাতে সংঘর্ষ এবং মৃত্যুর ঘটনা ঘটেছে। এই ঘটনায় ভারতীয় সেনার এক অফিসার এবং দুই জওয়ানের মৃত্যু হয়েছে। দু'পক্ষের ঊর্ধ্বতন আধিকারিকরা পরিস্থিতি নিয়ন্ত্রণে বৈঠক করছেন।''

মঙ্গলবার কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং পূর্ব লাদাখের সাম্প্রতিক ঘটনাবলি নিয়ে তিন সেনাবাহিনীর প্রধান ও বিদেশমন্ত্রী ডঃ এস জয়শঙ্কর এবং চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াতের সঙ্গে বৈঠক করেন।

ভারত এবং চিনের মধ্যে প্রায় ৩,৫০০ কিলোমিটার দীর্ঘ সীমান্ত এলাকা রয়েছে। ইদানিং সেই সীমান্ত এলাকাতেই দুই দেশের সেনার মধ্যে চাপানউতোর তৈরি হয়েছে।

সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, গত প্রায় ৪৫ বছর পর চিন সীমান্তের এই ঘটনায় ভারতীয় সশস্ত্র বাহিনীর জওয়ানরা নিহত হয়েছেন। এর আগে ১৯৭৫ সালে অরুণাচল প্রদেশের তুলুং লাতে এমন একটি সংঘর্ষে ৪ ভারতীয় সেনা জওয়ান প্রাণ হারিয়েছিলেন।

.