Read in English
This Article is From Dec 27, 2019

‘‘স্বার্থপর দৈত্য NRC, CAA’’: নাগরিকত্ব আইন নিয়ে কবিতায় মুখ্যমন্ত্রী

পোস্ট করার তিন ঘণ্টার মধ্যেই ওই পোস্টে প্রায় চার হাজার লাইক পড়েছে। শেয়ার হয়েছে প্রায় এক হাজারটি। অনেকে কমেন্টও করেছেন।

Advertisement
অল ইন্ডিয়া Written by

‘অধিকার’ নামের একটি কবিতায় মুখ্যমন্ত্রী প্রতিবাদ করেন এনআরসি ও সিএএ-র বিরুদ্ধে।

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) শুক্রবার জানিয়ে দিলেন, যতদিন তিনি জীবিত রয়েছেন পশ্চিমবঙ্গে নাগরিকত্ব (সংশোধনী) আইন (CAA) বাস্তবায়িত করা যাবে না। নৈহাটি উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে এসে নতুন নাগরিকত্ব আইনের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন তিনি। এরই পাশাপাশি শুক্রবার মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর ফেসবুক (Facebook) পেজে একটি কবিতা পোস্ট করেন। কবিতাটির নাম ‘অধিকার'। সেই কবিতা জুড়ে নাগরিকত্ব আইন ও এনআরসির বিরুদ্ধে তাঁর প্রতিবাদের কথা জানান তিনি। বিভিন্ন সময়ে নানা সাম্প্রতিক পরিস্থিতিতে কবিতা লিখেছেন মুখ্যমন্ত্রী। এবারের কবিতাতে উঠে এসেছে নাগরিকত্ব আইন ও এনআরসি প্রসঙ্গ।

আমি যতদিন বেঁচে আছি বাংলায় নাগরিকত্ব আইন কার্যকর হবে না: মুখ্যমন্ত্রী

কবিতাটিতে তিনি লেখেন, ‘‘আমি তো এ দেশটাকে চিন‌ি না,/ আমি তো এইখানে জন্মাইনি,/ আমি জন্মেছি ভারতবর্ষে,/ বিভেদ করতে শিখিনি।/ আমার অধিকার আমার,/ করবে কেন, কেন করবে খর্ব?/ জানাই তোমায় ধিক্কার।/ আমার অধিকার আমার ঠিকানা/ এ দেশটাতে থাকবে,/ তোমরা যারা ঘৃণা ছড়াও/ তারা এবার শুধু কাঁদবে।/ তোমার বক্তব্য বিষে ভরা/ কাড়ছ মানুষের অধিকার,/ এ দেশটা আমি চিনি না/ আমার দেশটা তো সবার।/ ঘৃণা নয়, ঐক্য চাই/ এটা আমাদের অঙ্গীকার,/ আমর সবাই নাগরিক/ ঠিকানা মোদের অধিকার।/ স্বার্থপর দৈত্য NRC, CAA/ লাইনে প্রমাণ দেব না,/ গরিব মানুষ লাইন দেবে/ তোমরা করবে শুধুই ছলনা!/ চলবে না - চলবে না,/ দেশভাগ চলবে না।/ ঐক্যবদ্ধ ভারত থাকুক/ বিভেদকারীদের চাই না,/ আমরা সবাই নাগরিক - / CAA, NRC মানব না।''

Advertisement

"সব ভারতীয় মোটেই হিন্দু নন": কেন্দ্রীয় মন্ত্রীর খোঁচা আরএসএসের মোহন ভাগবতকে

  .  

পোস্ট করার তিন ঘণ্টার মধ্যেই ওই পোস্টে প্রায় চার হাজার লাইক পড়েছে। শেয়ার হয়েছে প্রায় এক হাজারটি। অনেকে কমেন্টও করেছেন।

এদিন নৈহাটিতে এসেও এই প্রতিবাদের সুরই ধ্বনিত হল মুখ্যমন্ত্রীর কথায়। তিনি বলেন, ‘‘আমি যতদিন বেঁচে আছি নাগরিকত্ব সংশোধনী আইন বাংলায় বাস্তবায়িত হবে না। কাউকে দেশ বা রাজ্য ছাড়তে হবে না। বাংলায় কোনও ডিটেনশন কেন্দ্র হবে না।''

Advertisement

দেশজুড়ে নাগরিকত্ব আইনের প্রতিবাদে বহু অঞ্চলে বিক্ষোভ-মিছিল দেখা গিয়েছে। তৃণমূলনেত্রী নিজেও গত বেশ কয়েক দিন ধরে অনেকগুলি প্রতিবাদ মিছিলে যোগ দিয়েছেন। 

Advertisement