Read in English
This Article is From Jun 21, 2019

“কাট মানি” রোধে মমতা বন্দ্যোপাধ্যায়ের নিদানে দলের মধ্যেই তৈরি হচ্ছে সংশয়, বিস্ফোরক শতাব্দী রায়

সম্প্রতি “কাট মানি” নিয়ে কড়া বার্তা দেন নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, দলের মধ্যে যে নেতারা “কাট মানি” নিয়েছেন তাঁদের সেই টাকা জনতাকে ফেরাতে নির্দেশ দলনেত্রীর

Advertisement
Kolkata

শতাব্দী বলেন, এই ধরণের কাট মানি ("Cut Money")  প্রথা শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই পদক্ষেপ করা উচিত ছিল

কলকাতা:

তৃণমূল কংগ্রেসের ভাবমূর্তি ফেরাতে ও রাজ্য প্রশাসনকে আরও স্বচ্ছ করতে সম্প্রতি মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)দলের নেতাদের প্রতি “কাট মানি” ("Cut Money") ফেরানোর নির্দেশ দেন। সরকারি প্রকল্পে কিছু কাজ করে দেওয়ার বিনিময়ে কমিশন নিতে বা মানুষের কাছ থেকে কাট মানি তুলতে অভ্যস্ত দলীয় নেতাদের সেই টাকা মানুষকে ফিরিয়ে দেওয়ার নির্দেশ দেন মমতা (Mamata Banerjee)।কিন্তু দলনেত্রীর এই নির্দেশের প্রয়োগ নিয়ে দলের মধ্যেই সংশয় তৈরি হচ্ছে এবং এই নির্দেশ পালন করতে গিয়ে দল আরও বিপদে পড়তে পারে বলে বিস্ফোরক মন্তব্য করলেন তৃণমূলের(Tmc) নীতি নির্ধারক কমিটির অন্যতম সদস্য শতাব্দী রায়। দিল্লিতে সংবাদমাধ্যমের সামনে অভিনেত্রী থেকে রাজনীতিবিদ হয়ে ওঠা শতাব্দী বলেন, এই ধরণের কাট মানি ("Cut Money")  প্রথা শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই পদক্ষেপ করা উচিত ছিল তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee)।

“দিদি  ‘কাট মানি' রোধে ব্যবস্থা নিচ্ছেন এটা ভাল কথা, কিন্তু এই কাট মানি মানুষকে ফেরাতে গেলে আরও সমস্যার সম্মুখীন হতে হবে। কারণ এই ধরণের “কাট মানি” যাঁরা নিয়ে থাকেন তাঁদের কেউ কেউ সামনে এলেও এর নেপথ্যে একটা বড় চক্র থাকে।ফলে এই “কাট মানি”("Cut Money")   ফেরাতে হলে গোটা চক্রের অংশীদারদের সামনে আসতে হবে”, সমালোচনার সুরে বলেন শতাব্দী রায়।

“অবশ্যই মানুষকে এই টাকা ফিরিয়ে দেওয়া উচিত, কিন্তু ইতিমধ্যেই যাঁদের ঘরে এই টাকা ঢুকে গেছে সেই টাকা কিভাবে ফিরিয়ে দেওয়া সম্ভব”, বলেন সন্দিহান শ্রীমতি রায়।

Advertisement

সপ্তাহের গোড়ার দিকে দলীয় কর্মীদের প্রতি তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)  “কাট মানি” ("Cut Money")   নিয়ে স্পষ্ট বার্তা দিয়ে বলেন এতদিন পর্যন্ত তৃণমূলের(Tmc) যে সমস্ত নেতারা কাট মানি নিয়েছেন, বা সরকারি প্রকল্পের সুবিধে পাইয়ে দেওয়ার অজুহাতে সাধারণ মানুষের কাছ থেকে টাকা তুলেছেন, তাঁদের সেই টাকা জনতাকে ফিরিয়ে দিতে হবে।

তৃণমূল নেত্রীর (Mamata Banerjee)  এই নির্দেশ প্রসঙ্গে বলতে গিয়ে শতাব্দী রায় আশঙ্কা প্রকাশ করেন যে, এমনটা যেন না হয় যে যারা এক বা দুই শতাংশ কাট মানি তুলেছে তাঁরা সামনে এল আর রাঘব বোয়ালরা রেহাই পেয়ে গেল।

Advertisement

“যাঁরা এই ‘কাট মানি' ('cut money') নিতেন না, হয়তো তাঁদের কাছ থেকেও টাকা ছিনিয়ে নিয়ে মানুষকে ফেরানোর চেষ্টা করবে কিছু লোক, এ বিষয়টির দিকেও নজর দেওয়া উচিত দিদির”, বলেন শতাব্দী।

“এক বা দুই শতাংশ ‘কাট মানি'  ('cut money )নিয়েছেন যাঁরা দেখা গেল তৃণমূল নেত্রীর (Mamata Banerjee) এই নির্দেশে সেই টাকা ফিরিয়ে দিতে গিয়ে তাঁরা বিপাকে পড়লেন, আর যাঁরা  বড় অঙ্কের টাকা পকেটে পুরেছেন তাঁরা রেহাই পেয়ে গেলেন। এর ফলে দলের মধ্যেই সংশয় বা দ্বন্দ্ব তৈরি হতে পারে”, আশঙ্কা প্রকাশ করেন তৃণমূল কংগ্রেসের অন্যতম সদস্য শতাব্দী রায়।

Advertisement

“একটা ছোট অংশ ‘কাট মানি'  ( 'cut money)ইস্যুতে সামনে এল আর সংখ্যাগরিষ্ঠরা রেহাই পেয়ে গেল সেটাও ঠিক হবে না”, বলেন তিনি।

Advertisement