This Article is From Aug 15, 2018

বিজেপির 'এক জাতি, এক ভোট' প্রস্তাবের সমালোচনায় মুখর হলেন মমতা

গতকাল রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিজেপির ‘এক জাতি, এক নির্বাচন’ প্রস্তাবের তুমুল বিরোধিতা করলেন।

বিজেপির 'এক জাতি, এক ভোট' প্রস্তাবের সমালোচনায় মুখর হলেন মমতা

মমতা বলেন, বিজেপি নিজেদের স্বয়ং ‘ঈশ্বর” ভাবতে আরম্ভ করেছে।

কলকাতা:

গতকাল রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিজেপির ‘এক জাতি, এক নির্বাচন’ প্রস্তাবের তুমুল বিরোধিতা করলেন। তাঁর কথায়, এত বড় দেশে একইসঙ্গে কেন্দ্র ও রাজ্য দু’জায়গাতেই নির্বাচন চালানো বাস্তবসম্মত প্রস্তাব নয় মোটেই। যদিও, তিনি তার সঙ্গে এই ব্যাপারটিও স্বীকার করে নেন যে, এর ফলে নির্বাচন সংক্রান্ত খরচ কমার সম্ভাবনা আছে অনেকটাই।

“আমি নির্বাচনের খরচ কমানোর ব্যাপারে সহমত। ‘এক জাতি এক নির্বাচন’ প্রক্রিয়াটি সমস্ত রাজ্যের নির্বাচনের ক্ষেত্রে প্রযোজ্য হতে পারে। কিন্তু, যদি এটা হয় আর কেন্দ্রের সরকার পড়ে যায়, তাহলে কি আগামীকাল আবার একটা রাজ্য ও কেন্দ্রের নির্বাচন হবে? দয়া করে একটু বাস্তবমুখী হন”, তোপ দাগেন মমতা।

“এটা একটা গণতান্ত্রিক কাঠামো। এর মধ্যে দিয়েই সবকিছু সংগঠিত হয়। ভারতবর্ষ বিশাল এক দেশ। বহু জাতি, বহু ধর্ম ও বিবিধ রাজনৈতিক দলের সমাহার এখানে। ওরা এই ধরনের সিদ্ধান্তগ্রহণের আগে কখনও কোনও রাজনৈতিক দলের সঙ্গে কথা বলে না। এমনকি, সংসদেও এই বিষয় নিয়ে একটি বলে না তারা”, জিএসটি ও বিমুদ্রাকরণকে ইঙ্গিত করে মন্তব্য করেন মমতা।

মোগলসরাই স্টেশনের নাম বদলে ‘দীনদয়াল উপাধ্যায় জংশন রেলওয়ে স্টেশন’ করার সম্বন্ধেও মুখ খোলেন মমতা। তিনি বলেন, বিজেপি নিজেদের স্বয়ং ‘ঈশ্বর” ভাবতে আরম্ভ করেছে। ইতিহাসও যেন বদলে দিতে পারে ওরা।

“আমি ওদের মস্তিষ্ক অথবা চিন্তাভাবনা নিয়ে গবেষণা করতে পারব না। ওটা আমার কাজ নয়। কিন্তু, ওরা নিজেদের ঈশ্বর ভাবতে আরম্ভ করেছে। সমস্ত রাজনৈতিক গণ্ডি পেরিয়ে গিয়েছে ওরা। পেরিয়ে গিয়েছে ভৌগোলিক, ঐতিহাসিক ও অর্থনৈতিক সীমাও। মোগলসরাই স্টেশনের নাম বদলেছে। এবার ইতিহাসটাও বদলে দিচ্ছে”। ক্ষোভপ্রকাশ করে বলেন মমতা।   



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
.