This Article is From Jul 16, 2020

ফের 'অপমানিত' রাজ্যপাল! ভার্চুয়াল বৈঠকে উপাচার্যদের অনুপস্থিতি, ধনখড়-নবান্ন তরজা

এই অভিযোগের পাল্টা হিসেবে শিক্ষা দফতর টুইট করে রাজ ভবনকে জানিয়েছে, রাজ্যপাল এক্তিয়ারের বাইরে গিয়ে কাজ করছেন!

ফের 'অপমানিত' রাজ্যপাল! ভার্চুয়াল বৈঠকে উপাচার্যদের অনুপস্থিতি, ধনখড়-নবান্ন তরজা
কলকাতা:

ফের একবার চরমে উঠল রাজ্য-রাজ্যপাল সংঘাত (State-Governor faceoff in Bengal)। এবার আচার্যের সঙ্গে উপাচার্যদের বৈঠক ঘিরে চরমে সংঘাত। রাজ্যের শিক্ষাব্যবস্থার বেহাল দশার অভিযোগ তুলে রাজ্যপাল জগদীপ ধনখড় (Governor Jagdeep Dhankhar) বলেন, "বিশ্ববিদ্যালয়গুলোকে রাজনৈতিক ভাবে নিয়ন্ত্রণ করছে রাজ্য।" রাজভবন সূত্রে খবর, ১৫ জুলাই রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক (Governor-VC virtual meet) ডেকেছিলেন আচার্য তথা রাজ্যপাল। কিন্তু ওই বৈঠকে কোনও উপাচার্যই উপস্থিত হননি। এতেই বাড়ে বিবাদ। সম্প্রতি সেমেস্টার পরীক্ষা ও ইউজিসির নোটিশ নিয়ে পড়ুয়া মহলে বিভ্রান্তি ছড়িয়েছে। সেই বিভ্রান্তি দূর করতে ইউজিসি ও প্রধানমন্ত্রীর দফতরকেও চিঠি লিখেছে নবান্ন। এই টানাপোড়েনে মধ্যস্থতা করতে এগিয়ে আসেন রাজ্যপাল। ফাইনাল সেমেস্টার নিয়ে সিদ্ধান্ত বদলের আবেদন জানিয়ে ইউজিসির কাছে দরবার করেন রাজ্যপালও। এমনটাই দাবি করেছিলেন রাজ্যপাল।

বুধবার সংবাদমাধ্যমের সামনে তাঁর অভিযোগ, " এই কোভিড সময়ে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পরিস্থিতি খতিয়ে দেখতে আমি উপাচার্যদের ভার্চুয়াল বৈঠক ডেকেছিলাম। কিন্তু কেউ সেই বৈঠকে আসেনি। যুদ্ধের পরিস্থিতি।"

এই অভিযোগের পাল্টা হিসেবে শিক্ষা দফতর টুইট করে রাজ ভবনকে জানিয়েছে, রাজ্যপাল এক্তিয়ারের বাইরে গিয়ে কাজ করছেন। শিক্ষা দফতর সূত্রে খবর, রাজ্য বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সরাসরি যোগাযোগ রাজ্যপালের এক্তিয়ারভুক্ত। কোনও বিষয়ে জানতে বা বুঝতে গেলে শিক্ষা দপ্তরের মাধ্যমে যোগাযোগ করতে হয়। রাজ্যপাল যে কাজ করেছেন সেটা বিশ্ববিদ্যালয় আইনের ৮(৫) ধারার পরিপন্থী।

শিক্ষা দফতরের এই টুইটারের পাল্টা হিসেবে রাজ্যপাল বলেছেন, "রাজ্যপালকে এ ধরনের কথা বলার অধিকার কী করে হয়। সরকার ও উপাচার্যদের আমার কাছে জবাবদিহি করতে বাধ্য মানুষকে বোকা বানাতে পারবে কিন্তু আমাকে নয়।"

.