Read in English
This Article is From Jul 06, 2018

খরচ নিয়ন্ত্রণের পথে রাজ্য সরকার, কমছে আধিকারিকদের হোটেল এবং গাড়ি খরচ

 গত সাত বছর সরকার পরিচালনার মধ্যে এই প্রথম এ ধরনের বৈঠক করল  তৃণমূল সরকার। তবে ব্যয় নিয়ন্ত্রণের চেষ্টা শুরু হয়েছিল আগে থেকে।

Advertisement
অল ইন্ডিয়া

তবে ব্যয় কমানোর ফলে যাতে কন্যাশ্রীর মতো সামাজিক প্রকল্প ক্ষতিগ্রস্থ না হয় তাও দেখা হচ্ছে (ফাইল)

কলকাতা:

খরচ নিয়ন্ত্রণের পথে হাঁটছে  রাজ্য সরকার। বিভিন্ন বিভাগের অতিরিক্ত খরচ কমিয়ে সেই টাকা উন্নয়নমূলক প্রকল্পে ও রাজ্যের ঋণ পরিশোধে ব্যয় করার ভাবনা রয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। তবে ব্যয় কমানোর ফলে যাতে কন্যাশ্রীর মতো সামাজিক প্রকল্প ক্ষতিগ্রস্থ না হয় তাও দেখা হচ্ছে। মমতা জানিয়েছেন,  শুধুমাত্র অতিরিক্ত খরচ নিয়িন্ত্রণই লক্ষ্য রাজ্যের।   

সরকারের বেশ কিছু  কাজে অতিরিক্ত ব্যয় হচ্ছে বলে মনে করেন মমতা। এই পরিস্থিতিতে বৃহস্পতিবার  মুখ্যসচিব মলয় দে থেকে শুরু করে রাজ্য প্রশাসনের শীর্ষ আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন তিনি। পরে সাংবাদিকদের মুখ্যমন্ত্রী সরকারের সিদ্ধান্তেরর কথা জানান। স্পষ্ট করে দেন কোনও অবস্থাতেই সরকারি অর্থের অপব্যয়  বরদাস্ত করবেন না তিনি। বৈঠকেও এই বার্তাই দিয়েছেন মমতা। গত সাত বছর সরকার পরিচালনার মধ্যে এই প্রথম এ ধরনের বৈঠক করল তৃণমূল সরকার। তবে ব্যয় নিয়ন্ত্রণের চেষ্টা শুরু হয়েছিল আগে থেকে। এই মর্মে নির্দেশিকাও জারি করেছিল নবান্ন। 

সেই নির্দেশিকা অনুসারে প্রশাসনের কর্তা থেকে শুরু করে আধিকারিকদের খরচ কমানোর পথে হাঁটার পরার্মশ দেওয়া হয়েছিল। বলা হয়েছিল সরকারি কাজে বাইরে গেলে গাড়ি ও হোটেল খরচে রাশ টানতে হবে। তাছাড়া ঘনঘন দিল্লি বা অন্য কোনও জায়গায় কাজে যাওয়ার ব্যাপারেও বিধি নিষেধ আরোপ করা হয়েছে। পাশাপাশি এটাও বলা হয়েছে ফাইভ স্টার হোটেলে বৈঠক করার প্রয়োজন নেই। একই সঙ্গে জেলায় জেলায় কাজ করা আধিকারিকদের সরকারি খরচে বার বার কলকাতায় আসতেও  বারণ করা হয়েছে।  বৈঠকের মতো কাজ সারতে বলা হয়েছে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমেই।  
 



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
Advertisement