This Article is From Nov 08, 2018

নোটবন্দির দ্বিতীয় বর্ষপূর্তিতে কেন্দ্রকে কড়া আক্রমণ মমতার

কংগ্রেস মুখপাত্র বলেন যে  সমস্ত উদ্দেশ্যের কথা বলে নোটবন্দি হয়েছিল সেগুলির কোনওটাই পূরণ হয়নি

নোটবন্দির দ্বিতীয় বর্ষপূর্তিতে কেন্দ্রকে কড়া আক্রমণ মমতার

নোটবন্দির দ্বিতীয় বর্ষপূর্তিতে আন্দোলনে সামিল হয়েছে কংগ্রেসও

হাইলাইটস

  • দু’ বছর আগে পুরনো পাঁচশো এবং হাজার টাকার বাতিল করে কেন্দ্র
  • সেদিন সবার আগে প্রতিবাদে সরব হয়েছিলেন বাংলার মুখ্যমন্ত্রী
  • দ্বিতীয় বর্ষ পূর্তিতেও এ প্রসঙ্গ টেনে কেন্দ্রকে তোপ মমতার
কলকাতা:

ঠিক দু' বছর আগে পুরনো পাঁচশো এবং হাজার টাকা বাতিল করে দিয়েছিল কেন্দ্রীয় সরকার।  সেদিন সবার আগে  প্রতিবাদে সরব হয়েছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নোটবন্দির দ্বিতীয় বর্ষ পূর্তিতেও এ প্রসঙ্গ টেনে এনে কেন্দ্রীয় সরকারকে  কড়া   আক্রমণ  করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টুইটে মমতা লেখেন, সরকার দেশের মানুষের সঙ্গে  প্রতারণা করেছে।  নোটবন্দি এক বিরাট আর্থিক দুর্নীতি। গোটা  দেশের অর্থনীতিকে  ধ্বংস করে  দিয়েছে এই সিদ্ধান্ত । কাজ হারিয়েছেন লক্ষ লক্ষ মানুষ। যারা এই কাজ করেছে মানুষ তাদের শাস্তি দেবে। দেশের ইতিহাসে এটা একটা  কালো দিন। নোটবন্দির সিদ্ধান্ত আর্থিক বিপর্যয়।

পরপর বেশ কয়েকটি টুইটে মুখ্যমন্ত্রী বলেন, ঘোষণার সঙ্গে সঙ্গেই আমি সবার  আগে এই সিদ্ধান্তের প্রতিবাদ করেছিলাম। অর্থনীতি বিদ থেকে শুরু করে  সাধারণ নাগরিক আজ  আমার সঙ্গে সহমত। এদিকে নোটবন্দি দ্বিতীয়  বর্ষপূর্তিতে  আন্দোলনে সামিল হয়েছে কংগ্রেসও। দলের তরফে  আগেই জানানো হয়েছিল এই সিদ্ধান্তের  প্রতিবাদে পথে নামবে তারা। শুধু তাই নয় কংগ্রেসের মনে  হয়  প্রধানমন্ত্রীর উচিত দেশবাসীর কাছে  ক্ষমা চাওয়া। দিল্লিতে এক সাংবাদিক সম্মেলনে কংগ্রেসের মুখপাত্র মণিশ তিওয়ারি নোটবন্দির সিদ্ধান্তকে  তুঘলকি বলে কটাক্ষ করেন কংগ্রেসের এই প্রাক্তন  সাংসদ।                      

2016 সালে 8 নভেম্বর রাত 8:15 মিনিটে দেশকে প্রধানমন্ত্রী জানান পুরনো 500 আর হাজার টাকার নোট বাতিল হয়ে গেল। তাঁর দাবি ছিল কালো টাকার বাড়বাড়ন্ত রুখতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে। পাশাপাশি  এর সাহায্যে  সন্ত্রাসবাদ মোকাবিলাও  সহজ হবে  বলে দাবি করেন মোদী। সেই দাবি উড়িয়ে কংগ্রেস মুখপাত্র বলেন যে  সমস্ত উদ্দেশ্যের কথা বলে নোটবন্দি হয়েছিল সেগুলির কোনওটাই পূরণ হয়নি। মানুষকে শুধু হয়রান হতে হয়েছে।  দু'বছর আগে যে পরিমাণ নগদ বাজারে  ছিল এখন তার চেয়ে বেশি  আছে। তিনি বলেন, আমরা  চাই প্রধানমন্ত্রী দেশের মানুষের কাছে উপস্থিত হয়ে তুঘলকি সিদ্ধান্তের জন্য  ক্ষমা প্রার্থনা করুন।  



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)

.