This Article is From Sep 08, 2018

Mamata on NRC: বাংলায় বিহারীরা বহিরাগত নন

Mamata on NRC: বাংলায় বিহারীরা বহিরাগত নন। রাষ্ট্রীয় বিহারি সমাজের অনুষ্ঠানে গিয়ে শুক্রবার একথাই বললেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Mamata on NRC: বাংলায় বিহারীরা বহিরাগত নন

বাংলায় এসব কিছু হবে না। বাংলায় কারও সঙ্গে বৈষম্য হবে না। 

কলকাতা:

বাংলায় বিহারীরা বহিরাগত নন। রাষ্ট্রীয় বিহারি সমাজের অনুষ্ঠানে গিয়ে শুক্রবার একথাই বললেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর এই মঞ্চ থেকেই ফের একবার এনআরসি প্রসঙ্গে কেন্দ্রের সমালোচনা করেন মমতা। তাঁর মতে অসমে এনআরসি-র সময় আড়াই লাখ বিহারীর নাম বাদ গিয়েছে। কিন্তু বাংলায় এসব কিছু হবে না। বাংলায় কারও সঙ্গে বৈষম্য হবে না। তিনি বলেন, অসমে আড়াই লাখ বিহারীর নাম এনআরসি তালিকার খসড়া থেকে বাদ গিয়েছে। তাছাড়া বহু বাঙালির নামও বাদ পড়েছে তালিকা থেকে। এই প্রথম নয় 30 জুলাই প্রাকশিত নাগরিক তালিকার চূড়ান্ত খসড়া থেকে প্রায় 40 লাখ মানুষের নাম বাদ যাওয়ার পরও প্রতিবাদে সরব হয়েছিলেন। যাঁদের নাম বাদ পড়ল তাঁদের মধ্যে বাংলায় কথা বলা মানুষের সংখ্যা বেশি বলে ব্যাপারটাকে বাঙালি খেদাও অভিযান হিসেবেই দেখেছেন মমতা।

এদিনের মঞ্চ থেকে মুখ্যমন্ত্রী আরও বলেন, চূড়ান্ত তালিকায় কত জনের নাম থাকে সেটা আগে দেখে নেওয়া দরকার। কিন্তু বিহারিদের চিন্তার কোনও কারণ নেই। এরকম ব্যবাহার বাংলায় তাঁদের সঙ্গে কোনও দিন হবে না। তাঁকে বলতে শোনা যায় বাঙালি বিহারী ঐক্য জিন্দাবাদ। এদিকে আগের মতো এদিনও তাঁকে বলতে শোনা যায় এমন তালিকা প্রকাশ করে নিজের দেশেই নাগরিকদের উদ্বাস্তু করে দেওয়া হয়েছে।       

.