This Article is From Jan 29, 2019

কেন্দ্রীয় সংস্থার জন্য খেলাধুলোয় অর্থ সাহায্য করতে অনেকেই ভয় পাচ্ছেনঃ মমতা

রাজ্যের ৪ হাজার ৩০০ ক্লাবকে ২ লক্ষ টাকা করে অনুদান দিল সরকার। তাছাড়া ২২১টি ক্রীড়া প্রশিক্ষণ কেন্দ্রকে এক লাখ টাকা করে দেওয়া  হল।

কেন্দ্রীয় সংস্থার জন্য খেলাধুলোয় অর্থ সাহায্য করতে অনেকেই ভয় পাচ্ছেনঃ মমতা

ব্রিগেডের সভায় মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি।

কলকাতা:

রাজ্যের ৪ হাজার ৩০০ ক্লাবকে ২ লক্ষ টাকা করে অনুদান দিল সরকার। তাছাড়া ২২১টি ক্রীড়া প্রশিক্ষণ কেন্দ্রকে এক লাখ টাকা করে দেওয়া  হল। নেতাজি ইন্ডোর স্টেডিয়ামের একটি অনুষ্ঠানে ক্লাবগুলিকে আর্থিক ভাবে সাহায্য করা হয়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান তাঁদের সরকার যুব কল্যাণ দপ্তরের অর্থ বরাদ্দ বিগত সরকারের থেকে সাত ধীরে ধীরে মোট সাত গুণ বাড়িয়েছে। তিনি বলেন, ‘আমরা এই দপ্তরের জন্য ৫১৫ কোটি টাকা বরাদ্দ করেছি।' এই  অনুষ্ঠান থেকে মুখ্যমন্ত্রীর অভিযোগ আগে অনেকেই খেলাধুলোর জন্য অর্থ সাহায্য করতেন এখন আর  সেটা হয় না। কয়েকটি কেন্দ্রীয় সংস্থার ভয়ে কেউ আর টাকা দেওয়ায়র  সাহস পান না।

আরও পড়ুনঃ নিউজ চ্যানেলকে টাকা দিয়ে স্টিং অপারেশন করানো হচ্ছেঃ মমতা

গত কয়েক বছর ধরে প্রতি বছর ক্লাবগুলিকে অনুদান দেয় রাজ্য সরকার। ক্লাবের পরিকাঠামো বাড়াতেই এই  অর্থ দেওয়া হয়। তাছাড়া সেভ ড্রাউভ সেফ লাইফ-এর মতো সরকারি প্রকল্পের প্রচারের জন্যও  ক্লাবের সাহায্য নেয় সরকার। তবে  বিরোধীদের অভিযোগ টাকা দিয়ে ক্লাব গুলিকে নিয়ন্ত্রণ করতে  চায় সরকার। কোনও কোনও মহল থেকে এই টাকা বিতরণের পদ্ধতি নিয়েও প্রশ্ন তোলা হয়েছে,। কেউ কেউ এনেছেন দুর্নীতির  অভিযোগ। পুজোর  সময় রাজ্যের ২৮ হাজার ক্লাবকে ১০ হাজার টাকা করে দেওয়ার পরিকল্পনা  করে রাজ্য প্রশাসন। প্রতিবাদ করেন অনেকেই।  বিষয়টি শেষমেশ আদালত পর্যন্ত গড়ায়। প্রথমে কলকাতা হাইকোর্টও কিছু প্রশ্ন তোলে। জানতে চায় কোন  আইনের ভিত্তিতে  অর্থ সাহায্য করা হচ্ছে। তাছাড়া কারা এই টাকা পাবে সেটা নির্ধারণ করার পথই বা কী? এ সব প্রশ্ন ওঠার আগেই টাকা  দেওয়ার কাজ শুরু হয়ে যায়। হাইকোর্ট সেই প্রক্রিয়ায় স্থগিতাদেশ দেয়। সরকার যুক্তি দেয় সরকারি প্রকল্প প্রচারের জন্য টাকা  দেওয়া হচ্ছে। পাল্টা আদালত বলে প্রচারের কাজ কি সরকার নিজে করতে পারে না?  কয়েকটি পর্বে শুনানি চলার পর প্রক্রিয়ায় হস্তক্ষেপ না করার সিদ্ধান্ত নেয় আদালত।                                                                                                     

 



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.