This Article is From Jul 13, 2018

চা বাগান বন্ধ রাখলে অনুমোদন বাতিলের পথে হাঁটবে রাজ্য বললেন মমতা

মুখ্যমন্ত্রী  বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন  অনেক দিন  বন্ধ  আছে এমন বাগানের অনুমোদন বাতিল করে  দেওয়া হবে।

চা বাগান বন্ধ রাখলে অনুমোদন বাতিলের পথে হাঁটবে রাজ্য বললেন মমতা

চা বাগান ও শ্রমিকদের ব্যাপারে উদ্যোগ নিল রাজ্য সরকার।

কলকাতা:

দীর্ঘদিন বন্ধ থাকা চা বাগানের মালিকদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করার পথে হাঁটছে রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন অনেক দিন  বন্ধ  আছে এমন বাগানের অনুমোদন  বাতিল করে দেওয়া হবে। একইসঙ্গে যে সমস্ত বাগান মালিক শ্রমিকদের পিএফ এবং গ্র্যাচুয়িটির টাকা বাকি রেখেছেন তাঁদের নামে এফআইআর করা হবে বলেও জানিয়েছেন মমতা। 

শিলিগুড়িতে নবনির্মিত সচিবালয় উত্তরকন্যায় চা বাগানের সমস্যা সমাধানের জন্য বৃহস্পতিবার বৈঠক করেন মুখ্যমন্ত্রী। রাজ্য মন্ত্রিসভার দুই সদস্য  মলয় ঘটক, অরূপ বিশ্বাস  থেকে শুরু করে অনেকেই উপস্থিত ছিলেন। ছিলেন চা বাগানের প্রতিনিধিরাও। মুখ্যসচিব মলয় দে কে মাথায় রেখে এদিন একটি কমিটিও তৈরি করে দেন মুখ্যমন্ত্রী। চা বাগানের শ্রমিকদের সমস্যা  থেকে শুরু করে বিভিন্ন বিষয় স্থায়ী সমাধান বের করতে কাজ  করবে এই কমিটি।  শ্রমিক পরিবারের যে সমস্ত মানুষ কোনও ভাবেই চা বাগানের কাজের সঙ্গে যুক্ত হতে পারবেন না, তাঁদের বৃত্তি মূলক প্রশিক্ষণ দেবে রাজ্য সরকার। মুখ্যসচিবের নেতৃত্বে তৈরি হয় কমিটি সে ব্যাপারেও সিদ্ধান্ত নেবে বলে জানা গিয়েছে। রাজ্যের চা বাগানগুলির অবস্থা অনেক দিন ধরেই বেশ খারাপ। অনেকে বাগান বন্ধও হয়ে গিয়েছে।  রোজগার হারিয়েছেন বহু মানুষ। আর তার ওপর এ ব্যাপারে  কেন্দ্রের সঙ্গে মমতা প্রশাসনের সংঘাতও হয়েছে বিস্তর। আর সেই প্রেক্ষাপটেই এবার চা বাগান ও শ্রমিকদের ব্যাপারে উদ্যোগ নিল রাজ্য সরকার। শোনা যাচ্ছে বৈঠকে মালিকদের শ্রমিক পিছু প্রতিদিন 176 টাকা দেওয়ার প্রস্তাব  দিয়েছে রাজ্য।    

বৈঠকের পর মমতা জানান,শ্রমিকদের  পিএফ এবং গ্র্যাচুয়িটি বাকি রাখা মালিকদের বিরুদ্ধে আমরা এফআইআর করব। পিএফের ব্যাপারটা কেন্দ্রীয় সরকারের আওতাভুক্ত হলেও শ্রমিকদের বঞ্চনা আমরা মেনে নেব বা। সেই বাং আমল থেকে বেশ কিছু চা বা  বাগান কাজ  বন্ধ আছে। আরও কিছু চা বাগানও অনেক দিন বন্ধ।  সেগুলির অনুমোদন বাতিল করার ব্যাপারে  চিন্তা ভাবনা চলছে।  ' 


 



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
.