This Article is From Dec 24, 2019

শৈল শহরে চার কিলোমিটার দীর্ঘ ট্রাফিক! তুষারপাতে রাস্তা বন্ধ, বিপাকে পর্যটকেরা

চলতি মরশুমে দু'সপ্তাহ আগে মানালিতে প্রথম তুষারপাত হয়। তবে থেকেই এই শৈল শহরে পর্যটকের আনাগোনা বেড়েছে।

শৈল শহরে চার কিলোমিটার দীর্ঘ ট্রাফিক! তুষারপাতে রাস্তা বন্ধ, বিপাকে পর্যটকেরা

সোমবার মানালির সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১০.৮ ডিগ্রি সেলসিয়াস

মানালি, হিমাচল প্রদেশ:

হিমাচলের (Himachal Pradesh) কোলে তুষার ধসে রাস্তা বন্ধ। ধীরে চলছে গাড়ি। ফলে পর্যটনের মরশুমে বিপাকে মানালির পর্যটক এবং স্থানীয়রা। মানালি-সোলাং-নাল্লা (Manali-Solang-Nalla) দীর্ঘ চার কিলোমিটার রাস্তায় সার দিয়ে গাড়ি দাঁড়িয়ে। বেঙ্গালুরু থেকে শীতের মানালিতে ঘুরতে যাওয়া সুপ্রিয়া সংবাদসংস্থা এএনআইকে অভিযোগ করে বলেন, "পাহাড় দেখতে এসে আমরা ট্রাফিকে ফেঁসে গিয়েছি। প্রথমে গন্তব্যে যেতে গাড়ি (cab) নিলাম। কিন্তু পৌঁছলাম পায়ে হেঁটে। এমনকি হোটেল খুঁজে পেতেও অসুবিধা হয়েছে।"

বন্ধুর সঙ্গে শৈল শহর ঘুরতে আসা আরো এক পর্যটকের দাবি, "আমরা ১২০০ টাকা দিয়ে গাড়ি (cab) বুক করেছিলাম। কিন্তু ব্যাগপত্তর নিয়ে গন্তব্যে পৌঁছলাম পায়ে হেঁটে। ট্রাফিকের কারণে গাড়ি আটকে যাওয়ায় নেমে হাঁটতে হয়েছে আমাদের।"

চলতি মরশুমে দু'সপ্তাহ আগে মানালিতে প্রথম তুষারপাত হয়। তবে থেকেই এই শৈল শহরে পর্যটকের আনাগোনা বেড়েছে। হিমালয়কে সব থেকে কাছে দেখতে পাওয়া যায় মানালির গুলাবা, সোলাং ও কোঠি থেকে। এই তিনটে জায়গাতেই তুষারপাতের পরিমাণ বেশি। কিন্নৌর জেলার কল্পা আর লাহুলের কেলং এবং স্পিতিতেও হয়েছে তুষারপাত।

পাশাপাশি উত্তুরে হাওয়াতে তাপমাত্রা নেমেছে উত্তর ভারতের। মানালির গড় তাপমাত্রা রাতের দিকে ১০। যেখানে কল্পা, কিন্নৌর, কুল্লুর ভুন্টারে তাপমাত্রা শূন্যের নীচে। যার জেরে পর্যটক-বান্ধব ওই এলাকাগুলি রীতিমতো শৈত্যপ্রবাহে কাঁপছে। দিল্লিতে এবছর সবচেয়ে বেশি শৈত্যপ্রবাহ চলছে। একুশ বছর পর টানা দু'সপ্তাহের উপর দশের নীচে পারদ উত্তরের ওই রাজ্যে।

.