Read in English
This Article is From Oct 17, 2019

২০২৪-এর মধ্যে ৫ ট্রিলিয়ন ডলার অর্থনীতির লক্ষপূরণের আশা নেই, বললেন মনমোহন সিং

মনমোহন সিং (Manmohan Singh) বলেন, আর্থিক মন্দার ফলে সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত হয়েছে মুম্বই এবং মহারাষ্ট্র

Advertisement
অল ইন্ডিয়া Edited by

মনমোহন সিং বলেন, সবচেয়ে বেশী কৃষক আত্মহত্যার ঘটনা মহারাষ্ট্রে

নয়াদিল্লি:

২০২৪ এর মধ্যে দেশের অর্থনীতি ৫ ট্রিলিয়ন ডলারে পৌঁছানোর মতো কোনও আশা দেখছেন না, যেখানে বৃদ্ধি বছরের পর বছর ধরে কমছে, এমনই মন্তব্য করলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং (Manmohan Singh) । তিনি আরও বলেন, অর্থনীতি “প্রচণ্ডরকমভাবে মন্দা”য় পরিণত হয়েছে, এবং বৃদ্ধির হার বাড়লে, তবেই সেখান থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব। মুম্বইয়ে প্রাক্তন প্রধানমন্ত্রী বলেন, “বর্তমানে অর্থনীতি প্রবলভাবে মন্দায় আক্রান্ত। যেভাবে চলছে, যা সম্ভাব্য, তা হল অল্প সময়ে, ৫.৫ থেকে ৬ শতাংশ বৃদ্ধি। তবে কর্মসংস্থান তৈরির জন্য আমাদের অর্থনীতির বৃদ্ধির হার প্রয়োজন ৮ থেকে ১০ শতাংশ”। 

"অবসন্নতায় ভুগছে সরকার..": অর্থমন্ত্রীর মন্তব্যের পাল্টা জবাব মনমোহন সিংয়ের

আন্তর্জাতিক আর্থিক নীতি নির্ধারণ কমিটির তরফে বলা হয়েছে, চলতি অর্থবছরে ভারতের বৃদ্ধির হার থাকবে ৬.১ থেকে ৭.৩ শতাংশের মধ্যে, সেই প্রসঙ্গ তুলে ধরেন প্রাক্তন প্রধানমন্ত্রী। তিনি বলেন, “বছরের পর বছর বৃদ্ধি কমে যাওয়ায়, আমি মনে করি না. ২০২৪ এর মধ্যে ৫ ট্রিলিয়ন অর্থনীতিতে পৌঁছানো সম্ভব”।

Advertisement

সোমবার মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচন, তার আগে এদিন সংবাদমাধ্যমে কথা বলছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী। তাঁর মন্তব্যের পাল্টা দেন নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান রাজীব কুমার, NDTV কে তিনি বলেন, “আমরা অবশ্যই ৫ ট্রিলিয়ন ডলার অর্থনীতির লক্ষ্যে পৌঁছাতে পারব, এটা সম্ভব। আমরা মনে করি, ২০২০-২১ অর্থবর্ষে বৃদ্ধির হার হবে ৮ থেকে ৮.৫ শতাংশ”।

মনমোহন-রঘুরামের আমলে সবচেয়ে বেশি ধুঁকছিল পাবলিক সেক্টর ব্যাংক: অর্থমন্ত্রী নির্মলা

Advertisement

প্রাক্তন প্রধানমন্ত্রী আরও বলেন, আর্থিক মন্দার ফলে সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত হয়েছে মহারাষ্ট্র এবং মুম্বই। তাঁর অভিযোগ, বর্তমানে কৃষকদের আত্মহত্যায় এক নম্বরে মহারাষ্ট্র, এবং তিনজনের মধ্যে একজন বেকার।

প্রাক্তন প্রধানমন্ত্রী বলেন, “মহারাষ্ট্র দেশের প্রতিভাবানদের আকর্ষণ ছিল, দুঃখের বিষয় , সেটা আর নেই। জনসংখ্যাভিত্তিক যে লভ্যাংশ, এই আর্থিক পরিস্থিতিতে তা ক্ষতিগ্রস্ত হচ্ছে। বিভিন্ন কারখানা এবং শিল্প মহারাষ্ট্র থেকে দ্রুত বেরিয়ে যাচ্ছে। কৃষিক্ষেত্রও ক্ষতিগ্রস্ত হয়েছে, আত্মহত্যা করছেন কৃষকরা”।

Advertisement

প্রাক্তন প্রধানমন্ত্রী বলেন, “দুর্ভাগ্যজনকভাবে, মানুষের সুবিধাজনক পদক্ষের করতে অনিচ্ছুক কেন্দ্রীয় এবং মহারাষ্ট্র সরকার...পুরোপুরি বদল না করে, শূন্যস্থান পূরণে ব্যস্ত সরকার”।

NDTV বাংলায় মুখোমুখি অভিনেতা প্রিয়াংশু চট্টোপাধ্যায়, দেখুন ভিডিও: 

Advertisement

তিনি বলেন, তাঁর কোনও সন্দেহ নেই, কংগ্রেস সরকারের নেতৃত্বে মহারাষ্ট্রের সমস্যা মেটানো যাবে।

আর্থিক মন্দাকে আয়ত্ত্বে আনতে কী পদক্ষেপ করা প্রয়োজন, সে প্রশ্নের উত্তরে মনমোহন সিং বলেন., “আর্থিক সঙ্কট কাটাতে যা করতে করা প্রয়োজন, তাতে অনেক সময় লাগবে, তবে তাৎক্ষণিকভাবে কংগ্রেস-এনসিপি জোটকে ক্ষমতায় আনতে হবে”।

Advertisement

স্বল্পমেয়াদী পদক্ষেপ হিসেবে তিনি বলেন, “দিল্লিতে আমাদের জোরদার নেতৃত্বের প্রয়োজন”।

Advertisement