This Article is From Feb 28, 2020

এবছর বাড়বে গরমের দাপট, আগাম সতর্কবার্তা আবহাওয়া অফিসের

আবহাওয়া অফিসের ( India Meteorological Department) আগাম সতর্কবার্তা, এবছর গরমের দাপট আরও বাড়বে।

এবছর বাড়বে গরমের দাপট, আগাম সতর্কবার্তা আবহাওয়া অফিসের

স্বাভাবিকের থেকে তাপমাত্রা বাড়বে এবছরের গরমে (ফাইল চিত্র)

হাইলাইটস

  • মার্চ-এপ্রিল-মে মাস জুড়ে চড়বে তাপমাত্রার পারদ
  • স্বাভাবিকের থেকে বেশি তাপমাত্রা থাকবে ভারতের একাধিক অংশে
  • তাপপ্রবাহের আগাম সতর্কতা মৌসম ভবনের
নয়া দিল্লি:

বাতাসে এখনও হিম-হিম ভাব। বসন্তের দখিনা বাতাস সঙ্গী করে এখনও দেখা মেলেনি ঋতুরাজ বসন্তের। তার আগেই আবহাওয়া অফিসের ( India Meteorological Department) আগাম সতর্কবার্তা, এবছর গরমের দাপট আরও বাড়বে। দেশ জুড়ে তাপপ্রবাহের সম্ভাবনাও উড়িয়ে দিচ্ছে না আবহাওয়া অফিস। আগাম বার্তায় আরও বলা হয়েছে, তাপমাত্রা চড়বে মার্চ-এপ্রিল-মে (March-April-May/ MAM) জুড়ে। এই তিন মাসেই স্বাভাবিকের থেকে বেশি থাকবে তাপমাত্রা। গরমে নাজেহাল হবেন দেশের উত্তর-পশ্চিম, পশ্চিম এবং মধ্য ভারত। দক্ষিণ ভারতের কিছু অঞ্চলেও এর প্রভাব পড়বে বলে জানা গেছে। মৌসম ভবনের মতে, সাধারণ এই সময় জেলা-মহকুমাগুলিতে তাপমাত্রা কিছুটা কম থাকলেও ওই তিন মাসে তাপের পারদ চড়বে সেখানেও।

Weather Update : আগামী কদিন কেমন থাকবে রাজ্যের তাপমাত্রা,জানুন আবহাওয়া রিপোর্ট

আবহাওয়া অফিসের আরও পূর্বাভাস, উত্তর-পশ্চিম, পশ্চিম, মধ্য ভারত এবং দক্ষিণ ভারতের কিছু অংশের তাপমাত্রা আগামী তিনমাসে স্বাভাবিকের চেয়ে বাড়তে পারে ০.৫ ডিগ্রি সেলসিয়াস। তবে জেলা বা মহকুমায় তাপমাত্রা থাকবে মোটের ওপর স্বাভাবিক। দেশের তাপপ্রবাহ কবলিত রাজ্যে এবছর গরম বাড়বে স্বাভাবিকের তুলনায় ৪৩ শতাংশ। তালিকায় রয়েছে, পাঞ্জাব, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, দিল্লি, হরিয়ানা, রাজস্থান, উত্তর প্রদেশ, গুজরাট, মধ্য প্রদেশ, ছত্তিশগড়, বিহার, ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গ, উড়িষ্যা এবং তেলঙ্গানা। এছাড়াও আছে, মারাঠাওয়াড়া, মধ্য মহারাষ্ট্র এবং উপকূলীয় অন্ধ্রের জেলা ও মহকুমাগুলি।

'অ্যালিস ইন ওয়ান্ডারল্যান্ড' খ্যাত স্যার টেনিয়েলের জন্মবার্ষিকী ডুডলে

পাশাপাশি, অল্প তাপপ্রবাহের দেখা মিলতে পারে দেশের বাকি অংশেও। অর্থাৎ, কোকিলের কুহুতান শোনার আগেই ঘাড়ের কাছে তপ্ত শ্বাস গ্রীষ্মের। দখিনা বাতাসে ভালো করে গা জুড়োতে না জুড়োতেই সূয্যিমামার চোখরাঙানি মার্চেই ঘাম ঝরানোর প্রস্তুতি নিচ্ছে এখন থেকেই। 

.