தமிழில் படிக்க Read in English
This Article is From Dec 11, 2018

পরিবার চাইলেও ধর্ষিতার নাম প্রকাশ্যে আনতে পারবে না সংবাদমাধ্যম জানাল সুপ্রিম কোর্ট

আদালত জানিয়েছে, "বাবা-মায়েরা তাদের সম্মতি দিলেও পুলিশ বা ফরেনসিক কর্তৃপক্ষ ধর্ষিতার বা যৌন হেনস্থার আক্রান্তদের নাম প্রকাশ করতে পারে না।"

Advertisement
অল ইন্ডিয়া

সংবাদ মাধ্যমে কোনওভাবেই যৌন নিগ্রহ বা হেনস্থায় আক্রান্তদের নাম প্রকাশ করা যাবে না বলে সাফ জানিয়ে দিল সুপ্রিম কোর্ট

নিউ দিল্লি :

সংবাদ মাধ্যমে কোনওভাবেই যৌন নিগ্রহ বা হেনস্থায় আক্রান্তদের নাম প্রকাশ করা যাবে না বলে সাফ জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। আজই সংবাদ মাধ্যম এবং আইন প্রয়োগকারী সংস্থাগুলিকে যৌন নির্যাতিতদের নাম কোনওভাবেই প্রকাশ্যে আনা যাবে না বলে নির্দেশ দিয়ে এই বিষয়ে বেশ কয়েকটি নির্দেশিকা প্রণয়ন করেছে শীর্ষ আদালত। নির্দেশিকায় এও বলা হয়েছে যে, আক্রান্তদের নাম জন সমাবেশে বা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলিতেও ব্যবহার করা যাবে না।

দুর্গাপুরে বিজেপি কর্মী হত্যা, আগামীকাল ১২ ঘন্টার বনধ

নাম প্রকাশের পর এই সমাজে এখনও কীভাবে ধর্ষিতা বা নির্যাতিতার পরিবারকে হয়রানি ও সামাজিক বয়কটের শিকার হতে হয় তা উল্লেখ করে দুঃখপ্রকাশ করে আদালত জানিয়েছে, "বাবা-মায়েরা তাদের সম্মতি দিলেও পুলিশ বা ফরেনসিক কর্তৃপক্ষ ধর্ষিতার বা যৌন হেনস্থার আক্রান্তদের নাম প্রকাশ করতে পারে না। এফআইআরেও নাম লেখা যাবে না। বিশেষ করে নাবালক নাবালিকার ক্ষেত্রে এই বিষয়টি মাথায় রাখতেই হবে।"

Advertisement

ইগনু প্রশ্নপত্র ফাঁসঃ চটজলদি এফআইআর দায়ের, চলছে তদন্ত

সুপ্রিম কোর্ট রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে একবছরের মধ্যে প্রত্যেকটি জেলায় "ওয়ান-স্টপ কেন্দ্র" স্থাপনের নির্দেশ দিয়েছে। ধর্ষণ বা নির্যাতনের শিকার হওয়া মানুষদের সাথে কাজ করা ও তাঁদের মূল স্রোতে ফিরিয়ে আনার বিষয়ে কাজ করবে এই কেন্দ্রগুলি।

Advertisement
Advertisement