हिंदी में पढ़ें Read in English
This Article is From Dec 13, 2019

বিক্ষোভের জেরে মেঘালয়ে জারি কারফিউ, স্থগিত ইন্টারনেট পরিষেবাও

Citizenship Amendment Bill: মেঘালয় পুলিশ তাঁদের টুইটার হ্যান্ডেলের মাধ্যমে গুজব না ছড়ানোর ব্যাপারে আবেদন করেছে

Advertisement
অল ইন্ডিয়া Edited by

Meghalaya: নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদ করতে রাস্তায় নেমে পড়েন শিলংয়ের বাসিন্দারা

Highlights

  • নাগরিকত্ব (সংশোধনী) বিল নিয়ে উত্তর-পূর্বে ব্যাপক বিক্ষোভ
  • প্রতিবেশী দেশ থেকে আসা অমুসলিমদের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে ওই বিলে
  • শিলংয়ে গাড়িতে আগুন ধরিয়ে দেওয়া হয়, হেনস্থা করা হয় মুখ্যমন্ত্রীকেও
শিলং:

নাগরিকত্ব সংশোধনী বিল বা সিএবি-র (Citizenship Amendment Bill) বিরুদ্ধে ক্রমশই উত্তাল হয়ে উঠছে দেশের উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলি। এবার বিক্ষোভে উত্তপ্ত হয়ে উঠল মেঘালয়। বৃহস্পতিবার সে রাজ্যে (Meghalaya) অশান্তি ছড়িয়ে পড়ায় আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে রাজধানী শিলংয়ের কিছু অংশে অনির্দিষ্টকালের জন্যে কারফিউ জারি করা হয়। পাশাপাশি স্থগিত করে দেওয়া হয়েছে এলাকার (Shillong) মোবাইল ইন্টারনেট এবং এসএমএস পরিষেবাও। স্থানীয়দের তোলা মোবাইল ভিডিওতে দেখা গেছে যে শিলংয়ে কমপক্ষে দুটো গাড়িতে আগুন ধরিয়ে দেয় বিক্ষোভকারীরা। স্থানীয় দোকান-বাজারেও অশান্তি ছড়িয়ে পড়ে, ফলে পুলিশ সেগুলিকে বন্ধ করে দেয়।  টুইটারে পোস্ট করা অন্য একটি ভিডিওতে দেখা যায় যে, নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে শহরের অন্যতম প্রধান রাস্তায় একটি বিশাল মশাল মিছিল বের করা হয়।

ওদিকে শিলং থেকে আড়াইশ কিলোমিটার দূরে উইলিয়ামনগর শহরে, নাগরিকত্ব বিলের বিরোধিতায় নামা বিক্ষোভকারীদের বিরুদ্ধে রাজ্যের মুখ্যমন্ত্রী কনরাড সাংমাকে হেনস্থা করার অভিযোগ ওঠে। একজন মুক্তিযোদ্ধার মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত একটি অনুষ্ঠানে অংশ নিতে এসেছিলেন তিনি। জানা গেছে, হেলিকপ্টার থেকে নামার পরেই তাঁকে ঘিরে ধরে হেনস্থা করে বিক্ষোভকারীরা। হাতে ব্যানার নিয়ে মুখ্যমন্ত্রীকে লক্ষ্য করে "গো ব্যাক" ধ্বনিও দেয় তাঁরা।

নাগরিকত্ব বিলের প্রতিবাদে উত্তপ্ত অসমে পুলিশের গুলিতে মৃত ৩

Advertisement

মেঘালয় পুলিশ তাঁদের টুইটার হ্যান্ডেলের মাধ্যমে গুজব না ছড়ানোর ব্যাপারে আবেদন করেছে এবং আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে শিলংয়ের কিছু অংশে কারফিউ জারি করা হয়েছে এবং এসএমএস এবং মোবাইল ইন্টারনেট পরিষেবা স্থগিত করার ঘোষণা করেছে।

মেঘালয়ের পাশের রাজ্য অসমেও উত্তেজিত জনতা বেশ কয়েকটি বাড়িতে আগুন ধরিয়ে দেয় এবং বিক্ষোভ নিয়ন্ত্রণে নামা পুলিশের সঙ্গে সংঘর্ষে কমপক্ষে দু'জন বিক্ষোভকারী মারা যায় বলে খবর। ত্রিপুরা থেকে কোনও হানাহানির খবর না পাওয়া গেলেও, অশান্তি এড়াতে রাজ্যের রাজধানী আগরতলায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এবং সরকারি-বেসরকারি দফতর বন্ধ রাখা হয়েছে।

Advertisement

রাষ্ট্রপতির সম্মতি পেল নাগরিকত্ব বিল, পরিণত হল আইনে

বুধবার রাজ্যসভায় পাস হয় নাগরিকত্ব সংশোধনী বিল, পরে তাতে সম্মতি দেন রাষ্ট্রপতিও, ফলে বৃহস্পতিবার থেকেই সেটি আইনে পরিণত হয়েছে। কিন্তু সংসদে নাগরিকত্ব সংশোধনী বিল পাসের পর থেকেই উত্তর-পূর্বের রাজ্যগুলিতে বিক্ষোভ-আন্দোলন শুরু হয়।

Advertisement

দেখে নিন এই খবরগুলোও:

  .  
Advertisement