This Article is From Jul 20, 2018

আগামী 2–3 দিন দক্ষিণ বঙ্গে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভবনা

উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনায় বৃষ্টির পরিমাণ অন্য জায়গার থেকে বেশি হতে চলেছে।  একই ভাবে নিম্নচাপ অক্ষরেখার প্রভাব পড়বে পূর্ব মেদিনীপুরেও ।

আগামী 2–3 দিন দক্ষিণ বঙ্গে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভবনা

নিম্নচাপ অক্ষরেখা তৈরি হওয়ায় ভারী থেকে আতিভারী বৃষ্টির সম্ভবনার কথা জানাল হাওয়া অফিস।

কলকাতা:

দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী থেকে  অতিভারী বৃষ্টির সম্ভবনার কথা জানাল আবহাওয়া দফতর। বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ অক্ষরেখার কারণে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় আগামী দু থেকে তিন বৃষ্টি  হতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।  কোথাও ভারী আবার কোথাও অতিভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। হাওয়া অফিসের সূত্র বলছে উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনায় বৃষ্টির পরিমাণ অন্য জায়গার থেকে বেশি হতে চলেছে।  একই ভাবে নিম্নচাপ অক্ষরেখার প্রভাব পড়বে পূর্ব মেদিনীপুরেও ।  গত কয়েকদিন ধরে চলতে থাকা ঘর্মাক্ত পরিস্থিতির মধ্যেই স্বস্তির বার্তা দিল আলিপুর আবহাওয়া দপ্তর। তবে তার সঙ্গে  শুক্রবারও অস্বস্তি পুরো মাত্রায় বজায় ছিল। সর্বোচ্চ ও সর্বনিম্ন দুধরনের তাপমাত্রাই ছিল স্বাভাবিকের থেকে কিছুটা বেশি। কিন্ত হাওয়া অফিসের পূর্বাভাস মতো বৃষ্টি হলে নামতে শুরু করবে তাপমাত্রা।

হাওয়া অফিসের অধিকর্তা গণেশকুমার দাস জানিয়েছেন বাংলা ও ওডিশার উপকূলে থাকা নিম্নচাপ অক্ষরেখার শক্তি ক্রমশ বাড়ছে। আর তাই সেটি নিম্নচাপে পরিণত হবে পারে। সেক্ষেত্রে আরও বাড়বে বৃষ্টির পরিমাণ। দুর্যোগের আশঙ্কা থাকায় মৎসজীবীদের  22শে জুলাই পর্যন্ত সমুদ্রে যেতে বারণ করা হয়েছে। মাত্র কয়েকদিন আগে সমুদ্রে গিয়ে দুর্ঘটনার মুখে পড়েছে তিনটি ট্রলার। এখনও নিখোঁজ  বেশ  কয়েকজন মৎসজীবী। ওই ঘটনার পর বিভিন্ন মহল থেকে দাবি করা হয়, আবহাওয়া দফতেরের পূর্বাভাস জানা ছিল না বলেই সমুদ্রে গিয়েছিলেন মৎসজীবীরা। এবার তাই অনেক আগে থেকেই সতর্কবার্তা দিয়ে রাখল আবহাওয়া দফতর।

এবার নির্ধারিত সময়ের আগে দেশে প্রবেশ করেছে  বর্ষা। রাজ্যেও বর্ষা ঢুকেছে অনান্য বছরের কিছুটা আগে। শুধু তাই নয় জুন মাসের বেশিটাই জুড়েই ভাল বৃষ্টিও হয়েছে বিভিন্ন জেলায়। কিন্ত এ মাসে সেসব প্রায় বন্ধ।  বৃষ্টি যে একেবারে হচ্ছে না তা নয়, কিন্ত জুলাই  মাসে যেভাবে হয়ে থাকে তার থেকে অনেকটাই কম হচ্ছে এবার। কিন্ত এরই মধ্যে নিম্নচাপ অক্ষরেখা তৈরি হওয়ায় ভারী থেকে আতিভারী বৃষ্টির সম্ভবনার কথা জানাল হাওয়া অফিস।     



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)

.