हिंदी में पढ़ें Read in English
This Article is From May 02, 2020

মহারাষ্ট্র থেকে ইউপি! সাইকেল চেপে গ্রামে ফিরতে গিয়ে মৃত্যু পরিযায়ী শ্রমিকের

অত্যাধিক পরিশ্রম, খালি পেট, ডি-হাইড্রেশন আর সানস্ট্রোক মৃত্যুর প্রাথমিক কারণ বলে মনে করা হচ্ছে। মৃতদেহে ময়না তদন্তের পর সঠিক কারণ জানা যাবে

Advertisement
অল ইন্ডিয়া Edited by

মৃত শ্রমিক উত্তরপ্রদেশের মহারাজগঞ্জের বাসিন্দা

Highlights

  • মহারাষ্ট্র থেকে সাইকেলে উত্তরপ্রদেশের গ্রামের বাড়ি ফিরতে গিয়ে মৃত
  • মৃত তাবরেক আনসারি নামে এক শ্রমিক
  • ৩৫০কিমি পথ সাইকেলে চালিয়ে এসে মধ্যপ্রদেশের বারবানিতে মৃত্যু হয় তাঁর
বারবানি:

সাইকেল চালিয়ে মহারাষ্ট্র থেকে উত্তরপ্রদেশের গ্রামের ফিরতে গিয়ে মৃত্যু হল এক শ্রমিকের (Migrant Worker)। জানা গিয়েছে, মৃত শ্রমিকের নাম তাবরেক আনসারি। দু'দিন আগে মুম্বই শহরতলির ভিওয়ান্ডি থেকে সাইকেলে গ্রামের বাড়ি মহারাজগঞ্জে পৌঁছানোর জন্য রওনা দিয়েছিলেন (Maharastra-UP)। কিন্তু মধ্যপ্রদেশের বারবনি অবধি ৩৫০কিমি পাড়ি দিয়ে অসুস্থ হয়ে পড়েন তিনি। শনিবার মৃত্যু হয়েছে তাঁর। তাবরেকের সঙ্গে আরও ১০ জন শ্রমিক গ্রামে ফিরতে রওয়ানা দিয়েছিলেন। এমনটাই পুলিশ সূত্রের খবর। মৃতের সফরসঙ্গী রমেশ গৌর বলেছেন, "ভিওয়ান্ডির যে পাওয়ার লুম সংস্থায় আমরা কাজ করতাম, লকডাউনের প্রভাবে সকলকে চাকরি খোয়াতে হয়। ফলে গ্রামে ফেরা ছাড়া আমাদের কাছে আর কোনও বিকল্প ছিল না। তাই সাইকেলে চেপে বসি। আমাদের কাছে টাকা- খাওয়ার কিছুই ছিল না। কিন্তু ৩৫০ কিমি গিয়েই শরীর খারাপ হয়ে যায় তাবরেকের। ক্রমে মৃত্যুর কোলে ঢলে পড়েন তিনি।"

একই আবাসনের ৪৪ জন বাসিন্দা আক্রান্ত করোনা ভাইরাসে, ১০ দিন আগে হয় নমুনা পরীক্ষা

পুলিশ সূত্রে খবর, অত্যাধিক পরিশ্রম, খালি পেট, ডি-হাইড্রেশন আর সানস্ট্রোক মৃত্যুর প্রাথমিক কারণ বলে মনে করা হচ্ছে। মৃতদেহে ময়না তদন্তের পর সঠিক কারণ জানা যাবে। জানা গিয়েছে, মধ্যপ্রদেশের বারবনি মহারাষ্ট্র সীমান্ত লাগোয়া। গত একমাসে এভাবে বাড়ি ফেরার পথে একাধিক পরিযায়ী শ্রমিকের মৃত্যুর খবর মিলেছে। ইতিমধ্যে পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরা নিয়ে তরজায় মেতেছিল শাসক-বিরোধী। যদিও স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে লকডাউন চলা পর্যন্ত শ্রমিকদের ভার সংশ্লিষ্ট রাজ্যকে নিতে নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি শ্রমিকদের সুরাহা দিতে একাধিক গাইডলাইন লাগু করেছে মন্ত্রক। কিন্তু পুরো বিষয়টা খাতায় কলমে, তাবরেকের মৃত্যু ফের তা প্রমাণ করল। 

রহস্যের আরেক নাম কিম জং উন, নিজের প্রেমিকাকেও নাকি হত্যা করেন ওই স্বৈরশাসক!

অপরদিকে, দেশের বিভিন্ন প্রান্তে আটক পরিযায়ী নাগরিকদের ঘরে ফেরাতে বিশেষ ট্রেন চালাতে শুরু করেছে রেল মন্ত্রক। ইতিমধ্যে তেলেঙ্গানা থেকে ট্রেনে করে প্রায় ১২০০ পরিয়ায়ী নাগরিককে ঝাড়খণ্ডে ফেরানো হয়েছে। 

Advertisement

ভিডিও: সংক্রমণের আঁচ থেকে নাগরিক সমাজকে বাঁচাতে কর্তব্যে অবিচল সাফাইকর্মীরা, দেখুন সেই ভিডিও

  .  

Advertisement