हिंदी में पढ़ें Read in English
This Article is From Oct 20, 2019

‘‘লক্ষ লক্ষ ভারতীয় আপনাকে নিয়ে গর্বিত’’: অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে জানালেন রাহুল গান্ধি

কংগ্রেস সাংসদ রাহুল গান্ধি (Rahul Gandhi) টুইট করে জানিয়ে দিলেন, লক্ষ লক্ষ ভারতীয় অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে নিয়ে গর্বিত।

Advertisement
অল ইন্ডিয়া Edited by , (with inputs from ANI)

পীযূষ গয়ালের মন্তব্যের প্রতিবাদ করে টুইট করলেন রাহুল গান্ধি।

নয়াদিল্লি:

অর্থনীতিতে নোবেলজয়ী মার্কিন-ভারতীয় অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায় (Abhijit Banerjee) শনিবার NDTV-কে বলেন, তাঁর পেশাদারিত্ব নিয়ে প্রশ্ন তুলেছিলেন কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়াল (Piyush Goyal)। এবার তার প্রতিবাদ করে টুইট করলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধি (Rahul Gandhi)। তিনি টুইট করে জানিয়ে দিলেন, লক্ষ লক্ষ ভারতীয় অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে নিয়ে গর্বিত। শুক্রবার পীযূষ গয়াল জানিয়েছিলেন, ‘‘তাঁর ভাবনাচিন্তা সম্পূর্ণ বামপন্থী। তিনি অকপটে NYAY প্রকল্পের প্রশংসা করেছেন। কিন্তু ভারতের মানুষ তাঁর চিন্তাভাবনাকে সম্পূর্ণ প্রত্যাখ্যান করেছেন।'' NYAY অথবা ন্যূনতম আয় যোজনা হল পরিবারগুলির বছরে ন্যূনতম আয় নিশ্চিত করার প্রকল্প, যা কংগ্রেস এবারের লোকসভা নির্বাচনের আগে ক্ষমতায় এলে কার্যকর করার প্রতিশ্রুতি দিয়েছিল।

নির্বাচনে হেরে গিয়েছে কংগ্রেস। তাঁর নোবেল প্রাপ্তির সংবাদ পাওয়ার পরে রাহুল গান্ধি টুইট করে শুভেচ্ছা জানিয়েছেন নোবেলজয়ীকে। পাশাপাশি NYAY প্রকল্পের জন্য তাঁর প্রশংসাও করেছেন।

“পক্ষপাতদুষ্ট নই, বিজেপি সরকারের সঙ্গেও কাজ করেছি”, NDTV কে বললেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়

Advertisement

পীযূষ গয়ালের মন্তব্যের পরিপ্রেক্ষিতে রাহুল গান্ধি টুইট করে অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে জানান, ‘‘এই অন্ধত্বে ভরা গোঁড়ামি আসে ঘৃণা থেকে এবং এঁদের কোনও আইনিডায় নেই একজন পেশাদার কেমন হয়। আপনি এক দশক ধরে চেষ্টা করেও এটা ওঁদের বোঝাতে পারবেন না। অনুগ্রহ করে জেনে রাখুন লক্ষ লক্ষ ভারতীয় আপনাকে নিয়ে গর্বিত।''

শনিবার NDT-কে অভিজিৎ বন্দ্যোপাধ্যায় জানান, “কংগ্রেসের জায়গায় যদি বিজেপি আমায় জিজ্ঞাসা করত, একটি নির্দিষ্ট সংখ্যক মানুষের আয়ের হার কত, তাহলে কি আমি সত্যিটা বলতাম না? একজন পেশাদার হিসেবে, আমি সবার সঙ্গে পেশাদারিত্ব রাখতে চাই।” তিনি বলেন, “কোনও অর্থনৈতিক ভাবনাচিন্তা নিয়ে আমি পক্ষপাতদুষ্ট নই”।

Advertisement

“আমার পেশাদারিত্ব নিয়ে প্রশ্ন তুলছেন পীযূষ গোয়েল”, NDTV কে বললেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়

পাশাপাশি তিনি জানান, নরেন্দ্র মোদি যখন গুজরাতের মুখ্যমন্ত্রী ছি‌লেন তখন তিনি সেখানকার দূষণ বোর্ডের সঙ্গেও কাজ করেছিলেন।

Advertisement

সেপ্রসঙ্গে তিনি বলেন, ‘‘আমাদের দারুণ অভিজ্ঞতা হয়েছিল। আমি বলব, তাঁরা প্রমাণ চাইছিলেন এবং সেই অভিজ্ঞতা থেকে নীতি নির্ধারণ করে প্রয়োগ করেছিলেন।''

শুক্রবার ভারতের রেলমন্ত্রী পীযূষ গয়াল এক সাংবাদিক সম্মেলনে জানান, ‘‘অভিজিৎ বন্দ্যোপাধ্যায় নোবেল পুরস্কার জিতেছেন। আমি তাঁকে অভিনন্দন জা‌নিয়েছি। কিন্তু আপনারা সকলেই জানেন তাঁর ভাবনাচিন্তা কেমন। তাঁর ভাবনাচিন্তা সম্পূর্ণ বামপন্থী। তিনি অকপটে NYAY প্রকল্পের প্রশংসা করেছেন। কিন্তু ভারতের মানুষ তাঁর চিন্তাভাবনাকে সম্পূর্ণ প্রত্যাখ্যান করেছেন।''

Advertisement

কংগ্রেসের NYAY প্রকল্পে দেশের ২০ শতাংশ দরিদ্র থেকে অথি দরিদ্র পরিবারের বার্ষিক রোজগার ৭২,০০০ টাকা করার প্রতিশ্রুতি দিয়েছিল।

কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়ঙ্কা গান্ধি রেলমন্ত্রীর এহেন মন্তব্যের প্রতিবাদ করে বলেন, সরকারের কাজ ভেঙে পড়া অর্থনীতির উন্নতি ঘটানো, কোনও ‘কমেডি সার্কাস' চালানো নয়।

Advertisement

NDTV-কে অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে বলেন, ‘‘আপনাকে এটা মেনে নিতে হবে অর্থনীতি নিয়ে সঙ্কট রয়েছে। আপনি যদি তাকান, তাহলে দেখবেন জাতীয় নমুনা সমীক্ষা থেকে একটা সংখ্যা উঠে আসছে। সেটা হল ভাতীয়দের গড় খরচ। আর তাতে দেখা যাচ্ছে, ২০১৪-১৫ সালে আমরা যেখানে ছিলাম, এখন সেখান থেকে সামান্য পিছিয়ে আছি। এটা একেবারেই অভূতপূর্ব ব্যাপার।''

(তথ্য সহায়তা: এএনআই)

Advertisement