हिंदी में पढ़ें
This Article is From Dec 01, 2019

বাড়ছে ডেটা প্যাক, কলচার্জ, জীবনবীমা প্রিমিয়াম! বছরশেষে চাপে মধ্যবিত্ত?

আজ, রবিবার থেকে বাড়ছে মোবাইল কলচার্জ, ডেটা প্যাক। একসঙ্গে বাড়ছে জীবনবীমার প্রিমিয়ামও

Advertisement
অল ইন্ডিয়া Edited by

মাথায় হাত মধ্যবিত্তের

নয়া দিল্লি:

ফেস্টিভ মুডের শুরুতেই জোর ধাক্কা। মধ্যবিত্তের মাথায় হাত। আজ, রবিবার থেকে বাড়ছে মোবাইল কলচার্জ, ডেটা প্যাক। একসঙ্গে বাড়ছে জীবনবীমার প্রিমিয়ামও (life insurance premium)। এই চাপ সামাল দিতে IDBI কিছু নতুন পরিকল্পনা করছে। বদল ঘটাচ্ছে কিছু পুরনো নিয়মেরও। এতে সুবিধে হবে মধ্যবিত্তের? না চাপ বাড়বে পকেটের? কী কী নিয়মে বদল আসছে ১ ডিসেম্বর থেকে? জেনে নিন--- 

১. ব্যয়বহুল কলচার্জ এবং ডেটা 

দেশের প্রথম সারির টেলিকম সংস্থা যেমন রিলায়েন্স জিও, এয়ারটেল, ভোডাফোন-আইডিয়ার কল রেট এবং ডেটা প্যাক ব্যয়বহুল হচ্ছে ১ ডিসেম্বর থেকে। অর্থাৎ, আজ থেকে ট্যাক্সের পরিমাণ আগের তুলনায় আরও বাড়বে। সংস্থাগুলি এক্ষুণিই এই বর্ধিত হার সম্পর্কে কিছু না বললেও এর আগে ইঙ্গিত দিয়েছিল। লোকসান কাটাতেই এই পদক্ষেপ, মনে করছে সবাই।

Advertisement

২. ব্যয়বহুল বীমা নীতি

ইন্স্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া (আইআরডিএআই) ১ ডিসেম্বর থেকে জীবন বীমা সম্পর্কিত একটি নতুন নিয়ম চালু করতে চলেছে। পাশাপাশি, জীবনবীমা পলিসির প্রিমিয়ামও বাড়বে ১৫ শতাংশ। কমবে রিটার্নের পরিমাণও। তবে এই নিয়ম ১ ডিসেম্বর ২০১৯-এর আগে বিক্রি হওয়া পলিসির ক্ষেত্রে কার্যকর হবে না। 

Advertisement

জুলাই-সেপ্টেম্বরে অর্থনৈতিক বৃদ্ধির হার ৪.৫%, ছ'বছরে সবচেয়ে কম

৩. এটিএম লেনদেন বদলাচ্ছে IDBI

Advertisement

IDBI ব্যাঙ্ক এটিএম লেনদেন সম্পর্কিত নিয়মে পরিবর্তন করছে। নতুন নিয়ম অনুসারে, আইডিবিআই ব্যাঙ্কের কোনও গ্রাহক যদি কম ব্যালেন্সের কারণে অন্য ব্যাঙ্কের এটিএমের সঙ্গে লেনদেন করে এবং লেনদেন ব্যর্থ হয়, সেক্ষেত্রে অতিরিক্ত ২০ টাকা দিতে হবে। এই নিয়ম কার্যকর হচ্ছে ১ ডিসেম্বর থেকে।

৪. ২৪ ঘন্টা NEFT সুবিধা পাবেন

Advertisement

আজ থেকে গ্রাহকেরা ব্যাঙ্কে ২৪ ঘন্টাই NEFT- সুবিধা পেতে চলেছেন। পাবেন সকাল ৮টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত। এর জন্য অতিরিক্ত চার্জ জানুয়ারি থেকে বাতিল হবে।

৫. দাম বাড়ছে রেলের খাবার, জলখাবারের

Advertisement

রাজধানী, শতাব্দী ও দুরন্ত ট্রেনে চা, স্ন্যাকস এবং খাবারের দাম বাড়াতে রেলওয়ে বোর্ডে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ১ ডিসেম্বর থেকে এই বিজ্ঞপ্তি অনুসারে আপনাকে এই ট্রেগুলিতে উঠলেই চা, জলখাবার, এবং প্যানট্রির জন্য বেশি টাকা দিতে হবে।

কীভাবে খাটাবেন আপনার টাকাকে, জেনে নিন বিস্তারে

৬. দাম বাড়ছে ইথানলের 

কেন্দ্র সেপ্টেম্বরে ১.৬৪ টাকা বাড়ানো ইথানলের দাম ১ ডিসেম্বর থেকে কার্যকর করছে। সি গ্রেড ইথানলের দাম প্রতি লিটারে ১৯ পয়সা বেড়ে ৪৩.৭৫ টাকা হয়েছে এবং বি গ্রেড ইথানলের দাম প্রতি লিটার ১.৮৮ টাকা বেড়ে ৫৪.২৭ টাকা হয়েছে।

Advertisement