தமிழில் படிக்க Read in English
This Article is From May 30, 2019

রাষ্ট্রপতি ভবনে শপথ নিলেন ২৪ জন পূর্ণমন্ত্রী

Oath Taking Ceremony Of PM Modi: গত ২৪ ঘন্টায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাসভবনে একাধিক বৈঠক হয়।বৈঠক হয় বিজেপি সভাপতি অমিত শাহের বাড়িতেও।

Advertisement
অল ইন্ডিয়া

আজ গান্ধীজী ও অটলবিহারী বাজপেয়ীর স্মৃতিসৌধে শ্রদ্ধা জানালেন নরেন্দ্র মোদী

Highlights

  • প্রধানমন্ত্রীর বাসভবন থেকে অমিত শাহ ফোন করেন বলে সূত্রের খবর
  • নতুন মন্ত্রিসভায় অনেকেই থাকতে পারেন
  • শিবসেনার অরবিন্দ সাওয়ান্ত, এলজেপির রাম বিলাস পাশোয়ানের নাম রয়েছে
নিউ দিল্লি :

বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ, নরেন্দ্র মোদী মন্ত্রিসভায় যোগ দিচ্ছেন বলে সূত্রের খবর। প্রথম চারটি গুরুত্বপূর্ণ মন্ত্রকের একটির দায়িত্ব তাঁকে দেওয়া হতে পারে। লোকসভা নির্বাচনে ব্যাপক জয় পেয়েছে  বিজেপি।  আজ সন্ধে ৭টায় রাষ্ট্রপতি ভবনে দ্বিতীয়বারের জন্য শপথ নেবেন তিনি। তার আগে এক বিজেপি নেতা ট্যুইট বার্তায় অভিনন্দন জানান অমিত শাহকে। সরকারের সমস্ত নতুন মন্ত্রীদের কাছে ফোন কল গিয়েছে অমিত শাহের।  তিনি ছাড়াও মন্ত্রিসভায় থাকছেন সুষমা স্বরাজ, নির্মলা সীতারামন, স্মৃতি ইরানি, সদানন্দ গৌড়া, অর্জুন মেঘওয়াল, কিরেণ রিজিজু, রবিশঙ্কর প্রসাদ, পিযুষ গোয়েল, প্রকাশ জাভরেকর, জিতেন্দ্র সিং, সুরেশ অঙ্গদি, বাবুল সুপ্রিয়, কৈলাশ চৌধুরি, প্রহ্লাদ জোশী, এবং জি কিষাণ রেড্ডি। প্রথমবার মন্ত্রী হচ্ছেন অনেকে। তাঁদের  মধ্যে রয়েছেন রিতা বহুগুনা জোশী, সুব্রত পাঠক, রত্তন লাল কাটারিয়া, রমেশ পোখরিয়াল নিশাঙ্ক, আরসিপি সিং, জি কিষাণ রেড্ডি, সোম প্রকাশ, রামেশ্বর তেলি, দেবশ্রী চৌধুরী।

আগের মন্ত্রিসভায় অর্থমন্ত্রী ছিলেন অরুণ জেটলি।

২০১৪ লোকসভা নির্বাচনে বিজেপির ব্যাপক জয়ের কারিগর ছিলেন অমিত শাহের।তারপরে একাধিক নির্বাচনে জিতেছে গেরুয়া শিবির। লোকসভা নির্বাচন সহ বিভিন্ন নির্বাচনে দলের জয়ের পিছনে তাঁর ভূমিকা রয়েছে।আমেঠীতে রাহুল গান্ধীকে হারানো স্মৃতি ইরানিকে গুরুত্বপূর্ণ কোনও মন্ত্রকে আনা হতে পারে বলে খবর। সবচেয়ে বড় প্রশ্ন অর্থমন্ত্রী কে হবেন তা নিয়ে। মন্ত্রিসভায় না থাকার সম্ভাবনা অরুণ জেটলির, চিকিৎসার প্রয়োজন বলে নরেন্দ্র মোদীকে(narendra modi) চিঠি লিখে মন্ত্রিসভায় না থাকার ইচ্ছা জানিয়ে দিয়েছেন তিনি। গুরুত্বপূর্ণ মন্ত্রী হিসেবে কাজ করেছেন অরুণ জেটলি, সরকারের হয় হালও ধরতেন তিনি। প্রধানমন্ত্রীকে চিঠি লিখে তিনি জানিয়েছেন, “আনুষ্ঠানিকভাবে আমি আপনাকে জানাচ্ছি, নিজেকে সময় দিতে হবে আমায়, চিকিৎসা এবং স্বাস্থ্যের কারণে, এখন নতুন সরকারের কোনও দায়িত্ব পালন আমি করতে পারব  না”। গত বছরের মে তে কিডনি প্রতিস্থাপন হয় জেটলির।

আজ মহাত্মা গান্ধী এবং অটলবিহারী বাজপেয়ির স্মৃতিতে শ্রদ্ধাজ্ঞাপন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Advertisement

লোকসভা নির্বাচনে ৩৫২ আসন পেয়েছে এনডিএ। তারমধ্যে বিজেপির ঝুলিতে গিয়েছে  ৩০৩ আসন। সন্ধে ৭টায় শুরু হবে শপথগ্রহণ অনুষ্ঠান।প্রায় ৮,০০০ অতিথি থাকবে শপথগ্রহণ অনুষ্ঠানে। বিমস্টেক দেশ, যেমন বাংলাদেশ, ভারত, মায়ানমার, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, নেপাল, ভুটানকে আমন্ত্রণ জানানো হয়েছে।

শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী, মা সনিয়া গান্ধী।

Advertisement

Advertisement