This Article is From Feb 20, 2019

সন্ত্রাসবাদই সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় মোদীর সঙ্গে যৌথ বিবৃততে দাবি সৌদি রাজপুত্রের,১০টি তথ্য

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ করলেন সৌদি রাজপুত্র মহম্মদ বিন সলমন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ করলেন সৌদি রাজপুত্র মহম্মদ বিন সলমন। জঙ্গি হামলার পর ভারত  এবং পাকিস্তানের মধ্যে তৈরি হওয়া উত্তেজনার মাঝেই দেশে এসেছেন সলমন। বিমান বন্দরে তাঁকে স্বাগত জানান মোদী।  আলিঙ্গনও করেন তিনি।দু দেশের মধ্যে সাইবার নিরাপত্তা, সমুদ্র নিরাপত্তা এবং সন্ত্রাস বাদ মোকাবিলা নিয়ে আলোচনা হয়েছে।

রইল দশটি গুরুত্বপূর্ণ তথ্য

  1. যৌথ বিবৃতিতে সৌদি রাজপুত্র মহম্মদ বিন সলমন বলেন, সন্ত্রাসবাদ সবচেয়ে বড় চিন্তার বিষয়। ভারত এবং অন্য দেশ গুলির সঙ্গে  আমরা এ নিয়ে আলোচনা করে একসঙ্গে কাজ  করবো।

  2.   মোদী বলেন আমরা দু' পক্ষই  একটা ব্যাপারে সম্মত   হয়েছি যে সন্ত্রাসবাদকে সমর্থন করার প্রশ্ন  নেই। যে সমস্ত  দেশ সমর্থন করে তাদের পাশে  থাকার কোনও  দরকার নেই।

  3.  পাকিস্তান হয়ে কাল  রাতে ভারতে এসেছেন সৌদি রাজপুত্র। সকালে সাংবাদিকদের  তিনি  বলেন ভারতের সঙ্গে  সু সম্পর্ক রাখা আমাদের  দীর্ঘ দিনের পরম্পরা। 

  4.  সকালে টুইট করেন মোদীও। তিনি লেখেন, সলমনকে   দেশে  স্বাগত জানাই। এই সফরের  মাধ্যমে  দু' পক্ষের সম্পর্ক আরও ভাল হবে। 

  5.   সৌদি রাজপুত্র ভারতে  আসার সময় প্রোটকল ভেঙে তাঁকে  স্বাগত জানাতে  বিমান বন্দরে পৌঁছে যান। দেশের মাটিতে নামতে না নামতেই তাঁকে আলিঙ্গন করেন মোদী। এরপর বিদেশ মন্ত্রকের তরফে টুইট করে বলা হয়, সম্পর্ক নতুন দিশা পেল। 

  6. জঙ্গি হানার পর পাকিস্তানকে আন্তর্জাতিক মঞ্চে  চাপে  ফেলার  চেষ্টা করছে ভারত। এরই মাঝে পাকিস্তানে  বড় অঙ্কের বিনিয়োগ করার কথা জানান সৌদি রাজপুত্র। 

  7.  ইসলামাবাদে গিয়ে ভারত এবং পাকিস্তানের মধ্যে উত্তেজনা প্রশমিত করতে দিয়ে আলোচনার  উপর জোর দেন। ভারতে এসেও একই কথা বলেন তিনি।

  8.  জঙ্গি হামলার পর মাসুদ আজাহারকে রাষ্ট্রসঙ্ঘ ঘোষিত জঙ্গি তকমা দেওয়ার দাবি জানায় ভারত।  এই বিষয়টিও উঠে আসে যৌথ বিবৃতিতে। সৌদি আরব চায় এই  বিষয়টি রাজনৈতিক কারণে ব্যবহারে করা উচিত নয়।

  9.  বছর তিনেক আগে  সৌদি যান মোদী। এবার এলেমন সেখানকার রাজপুত্র। 

  10.  সৌদি রাজপুত্র ভারত,পাকিস্তান সহ  এশিয়ার তিনটি   দেশে  সফর শুরু করেছেন। ভারত সফর শেষে তাঁর চিনে  যাওয়ার কথা।    মাস পাঁচেক আগে সৌদি কনস্যুলেট খুন হন সাংবাদিক জামাল খাসহুগি। সেই ঘটনায় বিতর্ক বড় আকার ধারণ করে।  এরপর এই প্রথম এশিয়া সফর করছেন এমবিএস।       



Post a comment
.