This Article is From Oct 08, 2018

পাহাড়ি দৌড়ের মাঝেই সন্তানকে স্তন্যপান, কেন এমন করলেন মা?

সোফীর কথায়, "বেশিরভাগ আন্তর্জাতিক স্তরের দৌড়ই তাদের নিয়ম কানুন বদল করেছে। আমিও চাই মহিলাদের বিশেষ ক্ষেত্রে নিয়ম বদল হোক। সেই বার্তাই দিতে চেয়েছি।"

পাহাড়ি দৌড়ের মাঝেই সন্তানকে স্তন্যপান, কেন এমন করলেন মা?

দৌড়ের সময় বিরতি নিয়ে তিন মাসের সন্তান করম্যাককে স্তন্যপান করাচ্ছেন সোফী পাওয়ার

লন্ডন:

পাহাড়ে দৌড়চ্ছেন তিনি। তবে বাকি অংশগ্রহণকারীদের মতো নন সোফী পাওয়ার (Sophie Power)। মাঝে মাঝেই বিরতি নিয়ে সন্তানকে স্তন্যপানও করাচ্ছেন তিনি। আল্ট্রা ট্রিল মন্ট-ব্ল্যাঙ্ক (ইউটিএমবি) বা Ultra trail of Mont-Blanc (UTMB) এর 170 কিলোমিটার লম্বা পর্বত রেসিং করতে করতেই নিজের তিন মাসের শিশু করম্যাককে দুধ খাইয়েছেন এই মা।

36 বছর বয়সী সোফী পুরো দৌড় শেষ করতে সময় নিয়েছেন 43 ঘণ্টা। এই জাতীয় দৌড়ে নবজাতকের মায়েদের অন্তর্ভুক্তির জন্য বার্তা পাঠাতেই অংশগ্রহণ করেন তিনি।

"আমি একদম দৌড় শুরু করার আগে করম্যাককে দুধ খাইয়ে দিই। তারপর আমার স্বামীর হাতে ওকে তুলে দিই। এরপর আমার স্বামী বাকি কেন্দ্রগুলোতে তাঁকে নিয়ে পৌঁছে যেতেন। আমি মাঝে মাঝে দুধ খাইয়ে দিতাম।" গত সপ্তাহে দৌড় শেষ করার পর জানান সোফী।

"করম্যাকের বয়স সবে তিন মাস। ওর বড় ভাই ডোনাচাও এখানে এসেছে, বাইরেই খেলছে" তিনি বলেন। "এটা আমার প্রথম ইউটিএমবি। 2014 সালে যখন ডোনাচা আমার পেটে সেই সময়েই নাম দিয়েছিলাম আমি। কিন্তু উদ্যোক্তারা আমাকে এক বছর পরে আসতে বলেন। এখানে আহত হলেও সুযোগ মেলে, কিন্তু যেহেতু গর্ভ বিষয়টি মানুষের ইচ্ছা তাই এক্ষেত্রে তাঁরা অংশগ্রহণের অনুমতি দেন না।” জানান লন্ডনের বাসিন্দা সোফী।

সোফীর কথায়, "বেশিরভাগ আন্তর্জাতিক স্তরের দৌড়ই তাদের নিয়ম কানুন বদল করেছে। আমিও চাই মহিলাদের বিশেষ ক্ষেত্রে নিয়ম বদল হোক। সেই বার্তাই দিতে চেয়েছি।"

"করম্যাককে সাধারণত প্রতি তিন ঘন্টা অন্তর দুধ খাওয়াতে হয়। আমার প্রায় 16 ঘণ্টা কেটে গিয়েছিল। ওর ভীষণ খিদে পেয়েছিল! এখন সত্যি নিশ্চিন্ত লাগছে অনেকটা"-জানান তিনি

সোফী জানিয়েছেন তাঁর মাতৃত্বই তাঁকে ভিন্নভাবে এই দৌড়ে অংশ নিতে সাহায্য করেছে। তাঁর কথায়, "আমি একটি সম্পূর্ণ নতুনরকম দৌড় শুরু করতে চাই। আমি ধীরে ধীরে এই ধরনের বিশেষ ধরণের দৌড় উপভোগ করতে চাই।”

"যখন আপনি পাহাড়ে থাকেন তখন কোনও কোনও রানার উপরে তাকিয়ে দৃশ্য দেখেন না। আমি মধ্য লন্ডনে বাস করি, তাই আমি চেয়েছিলাম বেশিরভাগটাই উপভোগ করতে”- বলেন সোফী।

সোফী আরও বলেন, "গর্ভধারণের সময়, আমার মনে হয়েছে বাড়িতে পায়ের উপর পা তুলে বসে থাকা আর মোটা হওয়া ছাড়া আর কিছুই করার থাকে না। বাকি কিছু করতে গেলেই ঝুঁকি হয়ে যাবে বলা হয়। কিন্তু মাতৃত্ব উপভোগ করার এটাই সেরা পথ হতে পারে না। সুস্থ থাকা, ফিট থাকা আর শক্ত থাকা দরকার। কীভাবে বাকি কাজগুলোও করা যাবে সেটা নিয়ে ভাবা দরকার"

Click for more trending news


.