This Article is From May 12, 2019

জানেন, মাদার্স ডে’র বাণিজ্যিকীকরণের প্রতিবাদেই মারা যান এই দিনটির প্রতিষ্ঠাত্রী!

Mother's Day: ১৯১৪ সালে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট উড্রো উইলসন ঘোষণা করেন, মে মাসের দ্বিতীয় রবিবার মাতৃ দিবস।

জানেন, মাদার্স ডে’র বাণিজ্যিকীকরণের প্রতিবাদেই মারা যান এই দিনটির প্রতিষ্ঠাত্রী!

মাতৃ দিবসের নেপথ্যের নারী হলেন মার্কিন যুক্তরাষ্ট্রের স্কুলের শিক্ষিকা অ্যানা জারভিস

নিউ দিল্লি:

মে মাসের দ্বিতীয় রবিবার সারা বিশ্ব জুড়েই মাদার্স ডে (Mother's Day) উদযাপন করা হয়। এই বছর ১২ মে, আজ মাতৃ দিবসের উদযাপন। কিন্তু ঠিক কীভাবে এবং কেন মাতৃ দিবস (Mother's Day) পালন শুরু হল সে গল্প অনেকেরই অজানা। মাতৃ দিবসের নেপথ্যের নারী হলেন মার্কিন যুক্তরাষ্ট্রের স্কুলের শিক্ষিকা অ্যানা জারভিস (Anna Jarvis)। মাতৃ দিবসের প্রতিষ্ঠাতা হয়েও, এই দিনটি অত্যন্ত বাণিজ্যিকভাবে ব্যবহৃত হওয়ার পর তিনি এর প্রতিবাদেই মারা যান। মায়ের জন্য একটুও সময় বের না করে কেবল কার্ড ধরিয়ে দেওয়া এবং বিভিন্ন কোম্পানির এই দিনটিকে নিয়ে মুনাফা অর্জনের চেষ্টা তাঁকে ব্যথিত করে। 

কারগিলে পাথর ছুঁড়ে ভালুককে খাদে ফেলে উল্লাস মানুষের! তীব্র ক্ষোভ সোশ্যাল মিডিয়ায়

কীভাবে শুরু হল মাতৃ দিবস?

১৯০৫ সালে নিজের মায়ের মৃত্যুর পর আনা জারভিস মাকে চিরন্তন শ্রদ্ধা জানাতে এই দিনটি সামনে আনেন। মায়ের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে, আনা জারভিস তাঁর পশ্চিম ভার্জিনিয়া শহরের বাড়িতে অনুষ্ঠিত স্মরণ সভায় ৫০০ টি সাদা কার্নেশন কিনেছিলেন। তিনি মাতৃ দিবসকে মার্কিন যুক্তরাষ্ট্রে স্বীকৃত ছুটির দিন হিসেবে অভিহিত করার জন্য প্রচার চালান। অ্যানার মা অ্যান রিভেস জারভিস, একজন শান্তিকর্মী ছিলেন। অ্যান জারভিস আমেরিকার গৃহযুদ্ধের উভয় পক্ষের আহত সৈন্যদের যত্ন নিয়েছিলেন এবং মাদার্স ডে ওয়ার্ক ক্লাব তৈরি করেছিলেন মানুষের স্বাস্থ্য সমস্যা মোকাবিলার জন্য।

১৯১৪ সালে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট উড্রো উইলসন ঘোষণা করেন, মে মাসের দ্বিতীয় রবিবার মাতৃ দিবস, এই দিনটিকে জাতীয় ছুটির দিন হিসেবেও ঘোষণা করেন তিনি। অনেকেই মনে করেন, আজকের দিনে মাতৃদিবস ও এই দিনের প্রতিষ্ঠাতা অ্যানা জারভিস সবকিছুরই বাণিজ্যিকীকরণ হয়েছে। 

চাকরি জীবন নিয়ে অখুশি, স্বেচ্ছামৃত্যুর আর্জি জানিয়ে চিঠি মহারাষ্ট্রের যুবকের

মাতৃ দিবসের বাণিজ্যিকীকরণের প্রতিবাদ

১৯২০'র দশকের প্রথম দিকে কার্ড কোম্পানিগুলি মাদার্স ডে'র (Mother's Day) কার্ড বিক্রি শুরু করে। অ্যানা জারভিসের বিশ্বাস, এই বিষয়গুলি মাদার্স ডে'র বিষয়টিকেই বাণিজ্যিক করে দিয়েছে। তিনি বলেন, “কার্ড দিয়ে দেওয়া মানে, যে মানুষটা আপনার জন্য সারা জীবন সব কিছু করে গেল, সবথেকে আগলে রাখল, তাঁর জন্য নিজের মন থেকে একটা বাক্যও আপনি লিখলেন না, দায়সারা একটা কার্ড দিয়ে ভালোবাসা জানালেন।”

এই বিশেষ দিনের বাণিজ্যিকীকরণের পর, অ্যানা জারভিস মাদার্স ডে বয়কটের ডাক দেন এবং সংশ্লিষ্ট কোম্পানির বিরুদ্ধে মামলা দায়ের করার হুমকিও দেন। তিনি বিভিন্ন সরকারি সভায় এ বিষয়ে প্রতিবাদ জানান।

অন্যরা এই বিশেষ দিন থেকে মুনাফা বাড়াতে চাইলেও অ্যানার জারভিস এই প্রচেষ্টার মূল অর্থ ধরে রাখতে গিয়ে নিজের অর্থ কষ্টের মধ্যে পড়েন। তার কমিটি তাকে সমর্থন করে এবং তাঁর অসুস্থতার সময়েও এই আন্দোলন চালিয়ে যেতে সাহায্য করে। ১৯৪৮ সালের ২৪ নভেম্বর তিনি প্রয়াত হন।

.