This Article is From Sep 20, 2018

মহরমে অস্ত্র প্রদর্শন না করার অনুরোধ জানালেন ইদ্রিশ আলি

Muharram 2018: রাজ্যের আঠাশ হাজার ক্লাবকে পুজোর সময় ক্লাব-পিছু দশ হাজার টাকা দেওয়ার কথা ঘোষণা করায় বিতর্কের মুখে পড়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

মহরমে অস্ত্র প্রদর্শন না করার অনুরোধ জানালেন ইদ্রিশ আলি

Muharram 2018: এই বছরের মহরম আগামি একুশে সেপ্টেম্বর

হাইলাইটস

  • মহরম আগামি একুশে সেপ্টেম্বর
  • মুসলিম সম্প্রদায়ের কাছে মহরমে অস্ত্রপ্রদর্শন না করার অনুরোধ ইদ্রিশ আলির
  • গতকাল সাংবাদিক সম্মেলন করে এই কথা বলেন তিনি
কলকাতা:

মহরমের (Muharram) ঠিক দু’দিন আগেই তাঁর করা একটি বক্তব্যের জন্য ফের বিতর্কের কেন্দ্রবিন্দুতে তৃণমূল কংগ্রেসের সাংসদ ইদ্রিশ আলি। মুসলমান সম্প্রদায়ের মানুষদের কাছে তিনি অনুরোধ করলেন, মহরমের (Muharram) দিন তাঁরা যেন কোনওরকম অস্ত্র বা তলোয়ারের প্রদর্শন না করেন। গতকাল একটি সাংবাদিক সম্মেলনে ইদ্রিশ আলি (Idris Ali) বলে বসেন, “তলোয়ারের প্রদর্শন ইসলামের মধ্যে পড়ে না”। তিনি সেই সঙ্গে এই কথাও বলেন যে, “এই মুহূর্তে গোটা দেশ জুড়ে এমন পরিস্থিতি, বিজেপি এবং বজরং দলের মতো দলগুলো ওঁত পেতে বসে আছে বাংলায় সাম্প্রদায়িক হানাহানি ঘটানোর জন্য। ওদের একফোঁটাও সুযোগ দেওয়া যাবে না”।

প্রসঙ্গত, কয়েক মাস আগেই রামনবমীর শোভাযাত্রায় অস্ত্র প্রদর্শনের বিরুদ্ধে পুলিশকে কড়া ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ওই সময় এই রাজ্যের বিজেপি সভাপতি দিলীপ ঘোষের বিরুদ্ধেও অভিযোগ দায়ের করা হয়েছিল রামনবমীর মিছিলে কয়কে ফুট লম্বা তলোয়ার নিয়ে পা মেলানোর কারণে।

রামনবমীর মিছিলের ফলে চলতি বছরেই আসানসোলে সাম্প্রদায়িক দাঙ্গা লেগেছিল।

বিজেপি যে বারবার মমতার সরকারকে মুসলিম তোষণের জন্য দায়ী করে, মহরমের (Muharram) আগে এই অনুরোধ কি ওই দাবিকে ভুল বলে প্রমাণ করার জন্যই? প্রশ্নের উত্তর দিতে গিয়ে ইদ্রিশ আলি বলেন, “এই মুহূর্তের পরিস্থিতি যতটা ভয়াবহ, তাতে আমাদের সকলকেই এই কথাটি মাথায় রেখে চলতে হবে যে কোনওরকম হিংসাকে প্ররোচনা দেওয়া ঠিক হবে না। সেই কারণেই আমাদের এই আবেদন। নইলে, মগজধোলাই হয়ে যাওয়া কিছু মানুষ এই নিয়ে সমস্যার সৃষ্টি করবে।

এই সাংবাদিক সম্মেলনে নরেন্দ্র মোদীকেও একহাত নেন ইদ্রিশ আলি। তিনি বলেন, “মোদীকে এর আগে একবার যখন ফেজ টুপি পরতে দিয়েছিলেন একজন, উনি তা পরতে চাননি। উনি বলেছিলেন, না না! আমি মুসলমান হতে পারব না! আর আজকে এই নরেন্দ্র মোদীই দরগা আর মসজিদে ঘুরে বেড়াচ্ছেন! বাংলা একে কী বলে জানেন? ভন্ডামি। আমাদের এই ভন্ডামি বন্ধ করার জন্যই সতর্কভাবে চলতে হবে”।

বিজেপি এখনও পর্যন্ত ইদ্রিশ আলির বক্তব্যের কোনও প্রতিক্রিয়া দেয়নি।

কয়েকদিন আগেই, রাজ্যের আঠাশ হাজার ক্লাবকে পুজোর সময় ক্লাব-পিছু দশ হাজার টাকা দেওয়ার কথা ঘোষণা করায় বিতর্কের মুখে পড়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর বিরোধীরা তাঁর এই সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হয়ে বলেছিল, উনি এখন হিন্দু-মুসলমান দুই সম্প্রদায়ের মানুষকেই কাছে টানতে চাইছেন।     

.