This Article is From Jan 07, 2020

"গেটওয়ে দখল করুন": জেএনইউয়ের পাশে দাঁড়ালেন মুম্বইয়ের পড়ুয়ারা

'Occupy Gateway': রবিবার জেএনইউতে মুখোশধারীদের আক্রমণের কয়েক ঘণ্টা পরেই দক্ষিণ মুম্বইয়ের সমুদ্রের কাছে আইকনিক স্মৃতিসৌধে সমবেত হন বহু পড়ুয়া

Occupy Gateway: জেএনইউয়ে হওয়া হামলার প্রতিবাদে এবার দিল্লির ছাত্রদের পাশে দাঁড়াল মুম্বইয়ের ছাত্ররা

হাইলাইটস

  • বিক্ষোভকারীদের হঠিয়ে আজাদ ময়দানে নিয়ে যায় পুলিশ
  • অভিযোগ বিক্ষোভকারীদের শারীরিকভাবে হেনস্থাও করা হয়
  • এত বড় বিক্ষোভ সামাল দেওয়া মুশকিল হয়ে যাচ্ছিল, সাফাই পুলিশের
মুম্বই:

"গেটওয়ে দখল করুন" (Occupy Gateway), এই স্লোগান মুখে নিয়েই জেএনইউ হামলার (JNU Mob Violence) প্রতিবাদে রবিবার রাত থেকে মুম্বইয়ের আইকনিক গেটওয়ে অফ ইন্ডিয়াতে জড়ো হন বহু প্রতিবাদকারী। মঙ্গলবার সকালে সেই বিক্ষোভকারীদের এলাকা থেকে হঠাতে চলল পুলিশি অভিযান। কয়েকশো বিক্ষোভকারীকে (Mumbai Protests against JNU violence) পুলিশ জোর করে ওই এলাকা থেকে সরিয়ে প্রায় ২ কিলোমিটার দূরে আজাদ ময়দানে নিয়ে চলে যায়। বেশ বড় সংখ্যক পুলিশ এসে দেশের জনপ্রিয় ওই পর্যটনস্থলে বিক্ষোভরতদের উপর অভিযান চালায় এবং গেটওয়ে অফ ইন্ডিয়া থেকে সরে যেতে বাধ্য করে। যদিও এভাবে বিক্ষোভকারীদের ওই স্থান থেকে সরিয়ে দেওয়ার পক্ষে যুক্তি দিয়েছে মুম্বই পুলিশ। একজন পুলিশ আধিকারিক এনডিটিভিকে জানিয়েছেন যে, গেটওয়ে অফ ইন্ডিয়ায় কোনও শৌচাগার বা জলের ব্যবস্থা নেই, সেই জন্যেই সেখান থেকে বিক্ষোভকারীদের সরানো হয়েছে। আর তাছাড়া মুম্বইয়ের এই ব্যস্ততম স্থানে  ওই ভিড়কে নিয়ন্ত্রণ করাও চ্যালেঞ্জ হয়ে উঠছিল।

জেএনইউয়ে ছাত্রদের উপর বিজেপির ফ্যাসিস্ট সার্জিক্যাল স্ট্রাইক: মমতা বন্দ্যোপাধ্যায়

"আমরা মুম্বই পুলিশের তরফ থেকে বিক্ষোভকারীদের কাছে দুই থেকে তিনবার আবেদন করেছি। আমরা তাঁদের শান্ত থাকার জন্যেও আবেদন করেছিলাম, কেননা তাঁদের এই আন্দোলনের কারণে রাস্তাঘাট অবরুদ্ধ হয়ে পড়ছে, সমস্যায় পড়ছেন মুম্বইয়ের সাধারণ মানুষ, তাঁদের দৈনন্দিন জীবন ক্ষতিগ্রস্থ হচ্ছে", বলেন ওই পুলিশ আধিকারিক।

"জেএনইউতে কোনও টুকরে টুকরে গ্যাং দেখিনি", বললেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর

রবিবার মধ্যরাতে দক্ষিণ মুম্বইয়ের সমুদ্রের কাছে থাকা স্মৃতিসৌধের পাদদেশে জমায়েত শুরু করে কিছু বিক্ষোভকারী। তাঁদের মধ্যে বেশিরভাগই আবার ছিলেন শিক্ষার্থী। তাঁরা দিল্লির জেএনইউতে হওয়া মুখোশ হামলার তীব্র নিন্দা করেন। এই হামলার প্রতিবাদে হওয়া মোমবাতি মিছিলে অংশ নেন জেএনইউয়ের প্রাক্তন ছাত্র উমর খালিদ এবং কুণাল কামরাও। পরে বেশ কয়েকজন চলচ্চিত্র ব্যক্তিত্ব এবং সেলিব্রিটিরাও জেএনইউয়ে হওয়া হামলার নিন্দা করেন।

52668r1g

"গেটওয়ে দখল করুন" : প্রতিবাদকারীদের পুলিশ ওই স্থান থেকে সরিয়ে আজাদ ময়দানে নিয়ে যায়

এই প্রতিবাদ আন্দোলন নিয়ে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা ভিডিওগুলিতে দেখা যায়, জাতীয় পতাকা তুলে ধরে স্লোগান দিচ্ছেন বিক্ষোভকারীরা, তাঁদের কণ্ঠে ছিল প্রতিবাদী গানও। তাঁদের দেওয়া স্লোগানগুলির মধ্যে অনেকগুলিই আবার অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদকে (এবিভিপি) লক্ষ্য করে ছিল, জেএনইউ শিক্ষার্থীদের উপর আক্রমণের ঘটনায় অভিযোগের আঙুল উঠেছে বিজেপির ছাত্র সংগঠন এবিভিপির বিরুদ্ধেই।

ওই বিক্ষোভ আন্দোলনে অংশ নিতে দেখা যায় বেশ কিছু বলিউড সেলিব্রিটিও, তাঁরাও জাতীয় সংগীত গেয়ে, কবিতা আবৃত্তি করেন, কেউ কেউ আবার স্লোগানও দেন।

.