This Article is From May 08, 2020

সংক্রমণের নিরিখে ফার্স্টবয় মুম্বই! ব্যর্থতার দায়ে অপসারিত পুরনিগম-কর্তা

এদিকে, মুম্বইয়ের করোনা সঙ্কট রাজ্যের শাসক জোটের দ্বন্দ্ব প্রকাশ্যে এনেছে। অনবরত এই দ্বন্দ্বকে হাতিয়ার করে আক্রমণ করে চলেছে মহারাষ্ট্রের বিরোধী দল বিজেপি

সংক্রমণের নিরিখে ফার্স্টবয় মুম্বই! ব্যর্থতার দায়ে অপসারিত পুরনিগম-কর্তা

এখনও পর্যন্ত মুম্বইতে সংক্রমিত প্রায় ১১ হাজার নাগরিক।

মুম্বই:

করোনা সংক্রমণের (Covid 19 in Mumbai) নিরিখে দেশের মধ্যে ফার্স্টবয় মুম্বই। এবার এই ব্যর্থতার দায়ে অপসারিত করা হল পুরনিগম কর্তাকে (BMC Chief)। শুক্রবার প্রবীণ পরদেশীর জায়গায়া বসানো হয়েছে ইকবাল চাহালকে। নগর উন্নয়ন দফতরে বদলি করা হয়েছে প্রবীণ পরদেশীকে। বৃহৎ মুম্বই পুরনিগম সূত্রে খবর অদল-বদল করা হয়েছে পরদেশী আর চাহালের দফতর। জানা গিয়েছে, মুম্বইতে এখনও পর্যন্ত সংক্রমিত ১১ হাজার, মৃত ৪০০। স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর, দিল্লি, মুম্বই ও আহমেদাবাদের মতো ঘনবসতিপূর্ণ শহর দেশের সংক্রমণকে একধাক্কায় অনেকটা বাড়িয়েছে। দেশব্যাপী মোট সংক্রমিত ৫৫ হাজার। যদিও স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে মুম্বই পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। কেন্দ্রীয় তরফে সাহায্যের জন্য আবেদন করা হয়েছে। রাজ্যগুলোর স্বাস্থ্যকর্তাদের সঙ্গে বৈঠকে স্বাস্থ্যমন্ত্রী  (Health Minister Harsh Vardhan) হর্ষবর্ধন বলেছেন, "মুম্বইয়ের পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে সবধরনের সাহায্যের জন্য প্রস্তুত কেন্দ্র। স্বাস্থ্যকর্মীর সংখ্যা বাড়ানো থেকে পরিকাঠামোর পরিধি বৃদ্ধি, টেকনিক্যাল থেকে মেডিক্যাল সহযোগিতা, রাজ্য যেভাবে সাহায্য চাইবে কেন্দ্র করতে প্রস্তুত।" 

বাবরি মামলায় অভিযুক্ত আদবানি-যোশী! অগাস্টের মধ্যে রায় ঘোষণা, নিম্ন কোর্টকে সুপ্রিম নির্দেশ

এদিকে, মুম্বইয়ের করোনা সঙ্কট রাজ্যের শাসক জোটের দ্বন্দ্ব প্রকাশ্যে এনেছে। অনবরত এই দ্বন্দ্বকে হাতিয়ার করে আক্রমণ করে চলেছে মহারাষ্ট্রের বিরোধী দল বিজেপি।দেশে লাগাতার বেড়ে চলেছে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ভারতে আরও ৩৩৯০ জন ওই মারণ রোগে আক্রান্ত হয়েছেন। ভারতে একদিনের মধ্যে মারা গেছেন ১০৩ জন করোনা রোগী। সব মিলিয়ে এখনও পর্যন্ত দেশে কোভিড- ১৯ এ আক্রান্ত ৫৬,৩০০ এরও বেশি মানুষজন।

রাজ্যে বাড়ছে করোনা সংক্রমণ, তার মধ্যেও জারি রাজনৈতিক তরজা!

তবে আশার কথা এটাই যে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েও চিকিৎসা সহায়তায় ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছেন এমন মানুষের সংখ্যাও কিন্তু বাড়ছে। স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, বর্তমানে দেশে করোনা থেকে পুনরুদ্ধারের হার বেড়ে হয়েছে ২৯.৩৫ শতাংশ। গত একদিনের মধ্যে রেকর্ড সংখ্যক মানুষ সুস্থ হয়েছেন ওই মারণ রোগের কবল থেকে। পরিসংখ্যান বলছে, এই সুস্থতার সংখ্যা গত ২৪ ঘণ্টায় ১,২৭৩ জন। 

.