Read in English
This Article is From Jan 29, 2020

মহিলাদের মসজিদে প্রবেশের অনুমতি দিয়েছে ইসলাম: সুপ্রিম কোর্টকে জানাল পার্সোনাল ল বোর্ড

ইসলামি রীতিতে কোথাও বলা নেই, মহিলারা মসজিদে প্রবেশ করতে পারবেন না। বুধবার সুপ্রিম কোর্টকে এ কথা জানাল অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড।

Advertisement
অল ইন্ডিয়া Edited by (with inputs from IANS)

বিটিং দা রিট্রিটের জন্য মায়াবী আলোয় সেজেছিল সুপ্রিম কোর্ট।

Highlights

  • মহিলাদের মসজিদে প্রবেশে অনুমতি আছে, সুপ্রিম কোর্টকে জানাল ল বোর্ড
  • পুরুষ-মহিলা একসঙ্গে বসে নমাজ পাঠেও নিষেধাজ্ঞা নেই, জানিয়েছে তারা
  • তবে ফতোয়া জারি নিয়ে আদালত মধ্যস্থতা করতে পারে না, জানায় ল বোর্ড
নয়াদিল্লি:

ইসলামি রীতিতে কোথাও বলা নেই যে মহিলারা মসজিদে (Mosque) প্রবেশ করতে পারবেন না। বুধবার সুপ্রিম কোর্টকে (Supreme Court) এ কথা জানাল অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড। শীর্ষ আদালতে একটি আবেদন দাখিল হয়েছিল, যাতে জানতে চাওয়া হয়, মহিলারা কি প্রার্থনার জন্য মসজিদে প্রবেশ করতে পারেন? সেই আবেদনের জবাবে এদিন ল বোর্ড জানিয়েছে, মহিলাদের মসজিদে প্রবেশে সম্মতি দেয় ইসলাম। তবে ইসলামি রীতিতে মহিলাদের, পুরুষদের মতো শুক্রবারের নমাজ কিংবা চারবেলা নমাজের বাধ্যবাধকতা নেই। এমনকি, মহিলা ও পুরুষের একসঙ্গে নমাজ পাঠেও কোনও নিষেধাজ্ঞা নেই, এদিন জানিয়েছে ওই ল বোর্ড।  সংবাদসংস্থা আইএএনএস সূত্রে খবর, ইসলামিক রীতি মেনে নমাজের জন্য মহিলারা মসজিদে প্রবেশ করতে পারেন। এর জন্য কোনও ফতোয়ার তোয়াক্কা করা হয় না। শীর্ষ আদালতের কাছে স্পষ্ট করেছে ওই ল বোর্ড। 

গর্ভপাতের অনুমতির সর্বোচ্চ সীমা বাড়িয়ে ২৪ সপ্তাহ করার আইনে সম্মতি কেন্দ্রের

তবে ওই বোর্ড বলেছে, 'ফতোয়া' জারি ব্যক্তিকেন্দ্রিক। ধর্মীয় আচারে বিশ্বাস রেখে অনেকে ফতোয়ার মোড়কে উপদেশ দিয়ে থাকেন। এর পিছনে কোনও বিধিসম্মত মতবাদ কাজ করে না। এই বিষয়ে আদালতের মধ্যস্থতা করার এক্তিয়ারও নেই। কারণ, যে ফতোয়া জারি করছে, সেটা ধর্মীয় বিশ্বাসের উপর তাঁর ব্যক্তি স্বাধীনতা কিংবা পৃথক বিশ্বাস। জানা গেছে, মহিলাদের ধর্মীয় স্থানে প্রবেশের ক্ষেত্রে যে বৈষম্য চলছে, তা দূর করতে শীর্ষ আদালতের ৯ সদস্যের বেঞ্চ আগামী মাসে শুনানি শুনবে। যে তালিকায় শবরীমালাতে ঋতুমতী মহিলাদের প্রবেশে নিষেধাজ্ঞার প্রসঙ্গও আছে। .

Advertisement

Nirbhaya Case: "প্রাণভিক্ষা খারিজ কেন?" জানতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ এক অপরাধী

গত অক্টোবরে সুপ্রিম কোর্ট জুবের আহমেদ পিরজাদা-সহ কয়েকজনকে নোটিশ পাঠিয়েছিল। যারা মনে করেন, মহিলাদের মসজিদে প্রবেশের ওপর নিষেধাজ্ঞা অসাংবিধানিক ও মৌলিক অধিকারের পরিপন্থী। এতে কোনও ব্যক্তির সাম্য এবং সামাজিক ক্ষেত্রে লিঙ্গসাম্য হ্রাস পায়। পাশাপাশি ওই আবেদনে বলা হয়েছিল সুপ্রিম কোর্ট সরকার-সহ ধর্মীয় সংস্থাগুলোকে নির্দেশ দিক; মহিলাদের যাতে মসজিদে প্রবেশে অনুমতি দেওয়া হয়। এছাড়া মহিলাদের গতিবিধি যাতে পৃথক প্রবেশ, প্রস্থান ও প্রার্থনাস্থলে বন্দি করে না রাখা হয়, এমন আবেদনও সুপ্রিম কোর্টে করা হয়েছিল। যার শুনানিই হল এদিন।  

Advertisement

(IANS থেকে সংগৃহীত) 

Advertisement