This Article is From Dec 23, 2019

কাশ্মীরে ৪০ বছরের পুরনো মসজিদ ভাঙতে কেন রাজি হল মুসলিম সম্প্রদায়?

ঝিলম নদীর উপর বহু প্রতীক্ষিত সেতুর কাজ শেষ করার জন্য ৪০ বছরের পুরনো একটি মসজিদ ভাঙার ব্যাপারে রাজী হয়েছে সেখানকার মুসলিম সম্প্রদায়

কাশ্মীরে ৪০ বছরের পুরনো মসজিদ ভাঙতে কেন রাজি হল মুসলিম সম্প্রদায়?

প্রতীকী ছবি

শ্রীনগর:

ঝিলম নদীর উপর বহু প্রতীক্ষিত সেতুর কাজ শেষ করার জন্য ৪০ বছরের পুরনো একটি মসজিদ ভাঙার ব্যাপারে রাজী হয়েছে সেখানকার মুসলিম সম্প্রদায়। প্রশাসনের তরফ থেকে রবিবার জানানো হয় যে, ওখানে থাকা মসজিদ, কিছু আবাসিক এবং কিছু বাণিজ্যিক কাঠামোর উপস্থিতির কারণেই ২০০২ থেকে সেতু নির্মাণের কাজে দেরি হয়েছিল। তিনি জানিয়েছেন যে কমবারি রামপুরা জেলা উন্নয়ন কমিশনার শহীদ ইকবাল চৌধুরী এবং ওই এলাকার মসজিদ আবু তুরাবের ব্যবস্থাপনা কমিটির মধ্যে একটি চুক্তি স্বাক্ষরের ২৪ ঘন্টা পরে শনিবার মসজিদটির ভাঙার কাজ শুরু হয়। এই মাসে এটি  দ্বিতীয় উদাহরণ যখন জেলা প্রশাসকের চেষ্টায় গুরুত্বপূর্ণ প্রকল্পগুলি যে গুলির কাজ বন্ধ হয়েছিল বা আটকে ছিল সেগুলি আবার শুরু করা সম্ভব হল।

সাড়ে চার মাস পর খুলল শ্রীনগরের জামিয়া মসজিদের দরজা

এ মাসের শুরুতেই শ্রীনগর বারামুল্লা সংযোগকারী জাতীয় সড়ক নির্মাণের জন্য জৈনকোটে ঐতিহাসিক দমদমা সাহিব গুরুদুয়ারার পরিচালন কমিটির সঙ্গে সফল কথাবার্তা হয়েছিল প্রশাসনের। প্রশাসনিক আধিকারিকরা জানিয়েছেন যে জেলা উন্নয়ন কমিশনার ওই জমিটি অধিগ্রহণের জন্য এবং সমস্যা সমাধানের বিষয়ে মসজিদের পরিচালন কমিটির সঙ্গে বেশকিছু বৈঠক করা হয়েছিল।

জন নিরাপত্তা আইনের আওতায় আরও বাড়ল ফারুক আবদুল্লার আটকের মেয়াদ

উনি জানিয়েছেন যে সরকার এবং মসজিদ পরিচালন কমিটির মধ্যে সমঝোতা শেষ পর্যন্ত হয়েছে। যার মধ্যে মসজিদ পুনর্নির্মাণ করার পুরো খরচ বহন এবং ১২ মাসের মধ্যে মসজিদ নির্মাণের কাজ শেষ করার চুক্তি রয়েছে। প্রশাসনিক আধিকারিকরা জানিয়েছেন ১০ কোটি টাকা ব্যয়ে এই সেতু নির্মাণের কাজ ২০০২ সালে শুরু হয়েছিল। কিন্তু অধিগ্রহণ ,বাধা  এবং বেশ কিছু বিষয়ের জন্য এটি শেষ করা সম্ভব হয়নি ।
 

.