This Article is From Sep 27, 2019

নারদ মামলায় সিবিআই দফতরে হাজিরায় ব্যর্থ মুকুল রায়

সূ্ত্রের খবর, “আগে থেকে তাঁর কর্মসূচী নির্ধারিত থাকায়, এদিন হাজিরা দিতে পারবেন না বলে জানিয়েছেন মুকুল রায়। শনিবার তাঁকে হাজিরা দিতে বলা হয়েছে”

নারদ মামলায় সিবিআই দফতরে হাজিরায় ব্যর্থ মুকুল রায়

সিবিআই দফতরে হাজিরার জন্য আরও সময় চেয়েছেন প্রাক্তন রেলমন্ত্রী

কলকাতা:

নারদ মামলায় (Narada Case) ডেকে পাঠানো হয়েছে বিজেপি নেতা মুকুল রায়কে (Mukul Roy)। তবে শুক্রবার তদন্তকারীদের সামনে হাজিরা দিতে পারেননি বর্ষীয়ান বিজেপি নেতা। তদন্তকারী সংস্থা সূত্রের খবর, হাজিরা দিতে না পারার জন্য নিজের পূর্বনির্ধারিত কর্মসূচীর কথা তুলে ধরেছেন মুকুল রায়। সিবিআই দফতরে হাজিরা দেওয়ার জন্য তদন্তকারীদের থেকে আরও সময় চেয়েছেন তিনি। একটি সূত্র জানিয়েছেন, “আগে থেকে তাঁর কর্মসূচী নির্ধারিত থাকায়, এদিন হাজিরা  দিতে পারবেন না বলে জানিয়েছেন মুকুল রায়। শনিবার তাঁকে হাজিরা দিতে বলা হয়েছে”। বৃহস্পতিবার নারদ মামলায় গ্রেফতার করা হয় আইপিএস এসএমএইচ মির্জাকে, ২০১৬-এ ছড়িয়ে পড়া নারদ স্টিং অপারেশন মামলায় তিনি প্রথম গ্রেফতার।

নারদ মামলায় শুক্রবার মুকুল রায়কে তলব সিবিআইয়ের

নারদ কেলেঙ্কারিতে বৃহস্পতিবার বিজেপি নেতা মুকুল রায়কে তলব করে সিবিআই, শুক্রবার হাজিরা দিতে বলা হয় তাঁকে, এমনটাই জানা গিয়েছে সূত্রে। ২০১৭-এ বিজেপিতে যোগদান করেন তৃণমূলের প্রতিষ্ঠাতা সদস্য মুকুল রায়। ২০১৬ বিধানসভা নির্বাচনের সময়্ সুবিধা দেওয়ার পরিবর্তে একটি বেনামি সংস্থার প্রতিনিধির থেকে টাকা নিতে দেখা যায় তৃণমূল নেতাদের একাংশকে।  নারদ নিউজের (Narada News portal) তরফে স্টিং অপারেশনটি করেন ম্যাথু স্যামুয়েলস (Mathew Samuels) । এর আগে, নারদ মামলায় আইপিএস এসএমএইচ মির্জাকে গ্রেফতার করে সিবিআই। তিনিই নারদ মামলায় প্রথম গ্রেফতার।

নারদ নিউজের স্টিং অপারেশনের ভিডিওয় বেশ কয়েকজন তৃণমূল কংগ্রেস নেতা এবং এক আইপিএস আধিকারিকের থেকে কিছু সুবিধা নেওয়ার পরিবর্তে টাকা নিতে দেখা যায়। ২০১৬-এর নারদ স্টিং অপারেশনটি প্রকাশ্যে আসে, প্রথমসারির একাধিক তৃণমূলনেতা ও মন্ত্রীকে টাকা নিতে দেখা গিয়েছিল এক ছদ্মবেশী ব্যবসায়ীর থেকে।

নারদ মামলায় ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সিবিআই হেফাজতে আইপিএস এসএমএইচ মির্জা

যে ১৩ জনকে নারদ নিউজের স্টিং অপারেশনে টাকা নিতে দেখা গিয়েছিল, তাঁদের মধ্যে রয়েছে সাতজন সাংসদ, একজন বিধায়ক, এবং একজন আইপিএস অফিসার।  সাতজন সাংসদের মধ্যে ছিলেন সুলতান আহমেদ, তিনি ইতিমধ্যেই মারা গিয়েছেন। ২০১৭-এ বিজেপিতে যোগ দেন মুকুল রায়। চারজনমন্ত্রীর মধ্যে শোভন চট্টোপাধ্যায় ১৪ অগস্ট বিজেপিতে যোগ দিয়েছেন।

২০১৪-এ একজন ব্যবসায়ীর ছদ্মবেশে স্টিং অপারেশনটি করেন ম্যাথু স্যামুয়েলস, অনেক তৃণমূল নেতাকে টাকা দেওয়ার প্রস্তাব দিতে দেখা গিয়েছিল তাঁকে। ২০১৬ বিধানসভা নির্বাচনের আগে, রাজ্যে এই ভিডিওটি প্রকাশ্যে আসে, তৃণমূল নেতাদের বিরুদ্ধে ঘুষ নেওয়ার অভিযোগ ওঠে। ৫২ ঘন্টার ভিডিও ফুটেজে, ১৩জন ব্যক্তিকে মোট ৬০.৫ লক্ষ টাকা নিতে দেখা গিয়েছিল।

.