This Article is From Feb 01, 2019

দেশের ১৫ কোটি মানুষ ও তাদের পরিবার সরাসরি সুবিধা পাবে এই প্রকল্প থেকেঃ নরেন্দ্র মোদী

কৃষক ও মধ্যবিত্তদের জন্য এই রিলিফ প্রকল্প একটি আশীর্বাদ বলে দাবি করে নরেন্দ্র মোদী বলেন, আয়করে এত ছাড় পাওয়ার জন্য আমি মধ্যবিত্তদের অভিনন্দন জানাই।

দেশের ১৫ কোটি মানুষ ও তাদের পরিবার সরাসরি সুবিধা পাবে এই প্রকল্প থেকেঃ নরেন্দ্র মোদী

বাজেট ২০১৯ঃ কৃষকদের প্রকল্পটির তুমুল প্রশংসা করেন মোদী।

নিউ দিল্লি:

বাজেট পেশ হওয়ার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শুক্রবার জানালেন, সরকারের রিলিফ প্রকল্পগুলি থেকে সুবিধা পাবে অন্তত ১৫ কোটি মানুষ ও তাদের পরিবার। কৃষক ও মধ্যবিত্তদের জন্য এই রিলিফ প্রকল্প একটি আশীর্বাদ বলে দাবি করে নরেন্দ্র মোদী বলেন, আয়করে এত ছাড় পাওয়ার জন্য আমি মধ্যবিত্তদের অভিনন্দন জানাই। দেশের উন্নয়নের জন্য মধ্যবিত্ত শ্রেণিটির যা অবদান, নতমস্তক হই তার কাছেও”। ৫ লক্ষ টাকা পর্যন্ত বার্ষিক আয়, এমন মানুষদের জন্য আয়করে সম্পূর্ণ ছাড় দেওয়া হয়েছে। শুধু তা-ই নয়, ক্ষুদ্র এবং ছোট কৃষকদের জন্য তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের সরাসরি ৬,০০০ টাকা দেওয়ার কথাও বাজেটে আজ ঘোষণা করেছে সরকার।

এর ফলে, নরেন্দ্র মোদীর কথায়, প্রবলভাবে লাভবান হবেন ১২ কোটি কৃষক ও তাঁদের পরিবার এবং ৩ কোটি বেতনভুক কর্মচারী ও তাঁদের পরিবার।

যদিও, কৃষকদের নগদ অর্থ দেওয়ার প্রকল্পটির সমালোচনায় ফেটে পড়েছে কংগ্রেস। কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী বলেন, প্রতি দিন ১৭ টাকা করে দেওয়া হবে একজন কৃষককে। এটা প্রত্যেকের কাছে অপমান।

এই সরকারের আয়ু এক মাস তাই এটা ওদের এক্সপায়ারি বাজেট: মমতা

তাঁর দলের আরেক নেতা তথা প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরম বলেন, এই বাজেটে ঘোষণা করা প্রকল্পগুলির মাধ্যমে সরকার কেবল ভোট কিনতে চাইছে। এছাড়া আর কোনও উদ্দেশ্য নেই এই সরকারের।

প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ জানান, কৃষক এবং মধ্যবিত্ত শ্রেণিটিকে ছাড় দেওয়া হয়েছে তার প্রভাব নির্বাচনে পড়বে, এই কথা ভেবেই।

জবাবে কেন্দ্রীয় ভারপ্রাপ্ত অর্থমন্ত্রী পীযুষ গোয়েল তীব্র ব্যঙ্গ করে বলেন, “অনেক সময় অতি ধনী পরিবারের মানুষরা শীতাতপ নিয়ন্ত্রিত ঘরের মধ্যে বসে টের পান না রোদ জলে ঘোরা কৃষকদের কষ্ট।

প্রধানমন্ত্রী সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেন, “বহু বছর ধরেই কৃষকদের জন্য বহু প্রকল্প গড়া হয়েছে। কিন্তু, দুঃখের বিষয় হল, সেইসব প্রকল্পগুলির সুবিধা পাওয়া থেকে বঞ্চিত ছিলেন বহু কৃষক। প্রধানমন্ত্রী কিষান নিধি প্রকল্প সেই সংকটই ঘোচাবে এবার। কৃষকদের উন্নয়নের জন্য এটি একটি যুগান্তকারী প্রকল্প হতে চলেছে”।   

.