हिंदी में पढ़ें Read in English
This Article is From Oct 23, 2019

Chandrayaan-2: নাসার তোলা সাম্প্রতিক ছবিতেও সন্ধান মিলল না ‘বিক্রম’-এর

আবারও ১০ নভেম্বর এলআরও ওই অঞ্চল দিয়ে উড়ে যাবে। তখনও আলোর পরিস্থিতি ভাল থাকার কথা বলে জানিয়েছে নাসা।

Advertisement
অল ইন্ডিয়া Edited by (with inputs from Agencies)

গত সেপ্টেম্বরে চাঁদে অবতরণের সময় থেকেই ‘বিক্রম’-এর সঙ্গে সংযোগ হারায় ইসরো।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার (NASA) মুন অর্বিটারের তোলা সাম্প্রতিক ছবিতে চন্দ্রযান-২-এর ল্যান্ডার (Chandrayaan-2 Lander)‘ বিক্রম'-এর (Vikram) কোনও সন্ধান মিলল না। গত ৭ সেপ্টেম্বর যেখানে ‘বিক্রম'-এর নামার কথা ছিল তার কাছ দিয়েই উড়ে গিয়েছে নাসার অর্বিটার। কিন্তু ‘বিক্রম'-এর কোনও চিহ্ন খুঁজে পায়নি সে। নাসার তরফে একথা জানানো হয়েছে। তবে নাসা জানিয়েছে, হয়তো ‘বিক্রম' ছায়াচ্ছন্ন এলাকায় রয়েছে। গত সেপ্টেম্বরে অবতরণের সময় থেকেই ইসরোর সঙ্গে সংযোগ হারিয়ে যায় চন্দ্রযান-২-এর ল্যান্ডারের। সংবাদ সংস্থা পিটিআইকে নাসার এলআরও মিশনের প্রোজেক্ট বিজ্ঞানী নোয়া এডওয়ার্ড পেট্রো জানিয়েছেন, ‘‘১৪ অক্টোবর চন্দ্র পরিক্রমাকারী অর্বিটার সেই অঞ্চলের ছবি তুলেছে যেখানে চন্দ্রযান-২-এর ‘বিক্রম' ল্যান্ডার নেমেছে। কিন্তু ল্যান্ডারের কোনও প্রমাণ খুঁজে পায়নি।''

চন্দ্রযান ২-এর ল্যান্ডার বিক্রমের "হার্ড ল্যান্ডিং", ছবি দিয়ে টুইট নাসার

১০০০ কোটি টাকার চন্দ্রযান-২ প্রকল্পের মাধ্যমে ভারত ইতিহাসের চতুর্থ দেশ হিসেবে চাঁদে মোলায়েম ল্যান্ডিং করার চেষ্টা করেছিল। এর আগে আমেরিকা, রাশিয়া ও চিন এই কৃতিত্ব দেখিয়েছে। অবতরণ সফল হলে চাঁদের দক্ষিণ মেরুতে মোলায়েম ল্যান্ডিং করা প্রথম দেশ হওয়ার কৃতিত্বও অর্জন করত ভারত।

Advertisement

নোয়া এডওয়ার্ড পেট্রো জানিয়েছেন, ক্যামেরা টিম ভাল করে খুঁটিয়ে ছবিগুলি দেখেছে। কিন্তু ‘বিক্রম'-এর খোঁজ মেলেনি।

ল্যান্ডার বিক্রম কেন সিগন্যাল গ্রহণ বন্ধ করে দেয়, বোঝালেন চন্দ্রযান-১ এর নির্দেশক

Advertisement

এলআরও মিশনের ডেপুটি প্রোজেক্ট বিজ্ঞানী জন কেলার অবশ্য জানাচ্ছে, এমনটাও সম্ভব যে বিক্রম ছায়ার মধ্যে রয়েছে। বা ওই অঞ্চলের বাইরে রয়েছে। চন্দ্রপৃষ্ঠের ওই অঞ্চল সব সময় প্রায় ছায়াচ্ছন্ন হয়ে থাকে।

গত মাসে নাসা জানিয়েছিল, চন্দ্রযান-২ চাঁদের মাটিতে ‘হার্ড ল্যান্ডিং' করেছিল। তাই পরে আর তার সঙ্গে যোগাযোগ করা যায়নি।

এর আগেও নাসা চাঁদের ওই অঞ্চলের ছবি পোস্ট করেছিল। ১৭ সেপ্টেম্বর তাদের অর্বিটার ওই ছবিগুলি তুলেছিল। কিন্তু যেহেতু ছবিটা সন্ধ্যাবেলায় তোলা হয়েছিল, তাই তারা ল্যান্ডারটিকে খুঁজে পায়নি।

Advertisement

এবার অক্টোবরেও তারা ছবি তুলল। এবার আলোর পরিস্থিতি আরও ভাল ছিল। কিন্তু এবারও খোঁজ মিলল না ‘বিক্রম'-এর। আবারও ১০ নভেম্বর এলআরও ওই অঞ্চল দিয়ে উড়ে যাবে। তখনও আলোর পরিস্থিতি ভাল থাকার কথা বলে সংবাদ সংস্থা আইএএনএসকে জানিয়েছেন ন‌োয়া পেট্রো।

(তথ্যসূত্র: পিটিআই, আইএএনএস)

Advertisement

সারেগামাপার মঞ্চ মাতানো স্নিগ্ধজিৎ রবীন্দ্র সরোবরে লেকের ধারে এনডিটিভি বাংলার সঙ্গে আড্ডা দিলেন। আর অবশ্যই শোনালেন গান। দেখুন ভিডিও

  .  

Advertisement