This Article is From Oct 21, 2018

উদ্ধার কাজে জাতীয় পুরস্কার দেবে কেন্দ্র, ঘোষণা প্রধানমন্ত্রীর

দেশ স্বাধীন হওয়ার বছর  কয়েক আগেই বিট্রিশ সৈনিকদের পিছু হটিয়ে আজাদ হিন্দ ফৌজ সরকার তৈরি করেন নেতাজি সুভাষচন্দ্র বসু। দিনটা  ছিল  1943  সালের 21 অক্টোবর।

উদ্ধার কাজে জাতীয় পুরস্কার দেবে কেন্দ্র, ঘোষণা প্রধানমন্ত্রীর

নাম না করে নেহেরু – গান্ধি পরিবারকে তীব্র ভাষায় আক্রমণ করলেন প্রধানমন্ত্রী ।

হাইলাইটস

  • 1943 সালের 21 অক্টোবর আজাদ হিন্দ ফৌজ সরকার তৈরি করেন নেতাজি
  • এই উপলক্ষ্যে উদ্ধার কাজে জাতীয় পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত হল
  • জানুয়ারি মাসের 23 তারিখ নেতাজির জন্মদিনে এই পুরস্কার দেওয়া হবে
নিউ দিল্লি:

দেশ স্বাধীন হওয়ার বছর কয়েক আগেই বিট্রিশ সৈনিকদের পিছু হটিয়ে আজাদ হিন্দ ফৌজ সরকার তৈরি করেন নেতাজি সুভাষচন্দ্র বসু। দিনটা ছিল 1943 সালের 21 অক্টোবর। এই উপলক্ষ্যে উদ্ধার  কাজে  জাতীয়  পুরস্কার  দেওয়ার সিদ্ধান্ত নিল কেন্দ্র। উদ্ধার কাজে পারদর্শিতার উপর ভিত্তি করে পুলিশ কর্মীদের এই পুরস্কার দেওয়া হবে। জানুয়ারি মাসের 23 তারিখ নেতাজির জন্মদিনে এই পুরস্কার দেওয়া হবে  বলে প্রধানমন্ত্রী জানান। নেতাজি সুভাষচন্দ্র বসুর তৈরি আজাদ হিন্দ সরকারের 75 তম  প্রতিষ্ঠা দিবসের অনুষ্ঠান থেকেই ন্যাশনাল ডিসাস্টার রিলিফ ফোর্স এবং স্টেট ডিসাস্টার রিলিফ ফোর্সের সদস্যদের প্রশংসা করেন মোদী। তাঁর কথায় বহু মানুষ এঁদের কথাই জানেন না  কিন্তু এঁরা নিজেদের কাজ করে চলেছেন। যে কোনও বিপর্যয়ের মুহূর্তে  প্রাণ বাচান এই সমস্ত সাহসী মানুষরাই।

অন্যদিকে লাল কেল্লার এই অনুষ্ঠান থেকে নাম না করে নেহেরু – গান্ধি পরিবারকে তীব্র ভাষায় আক্রমণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, একটি পরিবারকে উঁচু দেখানোর  জন্য স্বাধীনতা সংগ্রামে বাকিদের ভূমিকা ছোট কড়ে দেখানো হয়। তাঁর মনে হয় দেশ স্বাধীন হওয়ার পরেও ব্রিটিশের কায়দাতেই শাসন ব্যবস্থা পরিচালিত হয়েছে। কিন্তু এখন আমাদের সরকার এই  সব ব্যবস্থায়  বদল আনছে। অনুষ্ঠানের মূল  ভাবের সঙ্গে সঙ্গতি আজাদ হিন্দ বাহিনীর জওয়ানদের ব্যবহৃত টুপিও পরেছিলেন তিনি। প্রধানমন্ত্রী জানান লাল কেল্লার তিন নম্বর প্যারেকে আজাদ হিন্দের ফলক বসানো হবে। তৈরি হবে সংগ্রহশালাও।         

                    

 

.