Read in English
This Article is From May 22, 2020

ঘূর্ণিঝড় আমফানকে জাতীয় বিপর্যয় ঘোষণা করা হোক: কেন্দ্রকে দাবি জানালেন বিরোধীরা

এই মুহূর্তে ত্রাণ ও পুনর্বাসনকে সর্বাধিক অগ্রাধিকার দেওয়া উচিত বলে উল্লেখ করে প্রস্তাবে বলা হয়েছে যে বিপর্যয়ের ফলে অন্যান্য রোগের প্রাদুর্ভাবের সম্ভাবনাও এড়িয়ে যাওয়া উচিত নয়।

Advertisement
অল ইন্ডিয়া Edited by

বৈঠকে নেতারা ঘূর্ণিঝড়ের কারণে যারা প্রাণ হারিয়েছেন তাদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন

নয়াদিল্লি:

ওড়িশা এবং পশ্চিমবঙ্গে ঘূর্ণিঝড় আমফানের দ্বারা সৃষ্ট ধ্বংসযজ্ঞকে জাতীয় বিপর্যয় হিসাবে ঘোষণা করতে হবে; শুক্রবার কেন্দ্রকে অনুরোধ করেছে বাইশটি বিরোধী দল। পাশাপাশি কেন্দ্রকে দু'টি রাজ্যকে এই বিপর্যয়ের প্রভাব মোকাবিলায় যথেষ্ট সহায়তা করার আহ্বানও জানিয়েছে বিরধীরা। ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে বৈঠকে অংশ নেওয়া ২২ টি দলের নেতারা এ বিষয়ে একটি প্রস্তাব পাস করে জানান যে, এই মুহূর্তে ত্রাণ ও পুনর্বাসনকে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া উচিত।

প্রস্তাবটিতে বলা হয়েছে, “আমরা, বিরোধী দলগুলি, ঘূর্ণিঝড় আমফানের কারণে সৃষ্ট ধ্বংসলীলার প্রভাব মেটাতে পশ্চিমবঙ্গ ও ওড়িশার সরকার ও জনগণের প্রতি আমাদের সহানুভূতি ও সমর্থন জানাই।"

এতে আরও বলা হয়েছে, ঘূর্ণিঝড় আমফানের মতো একটি প্রাকৃতিক দুর্যোগ করোনাভাইরাস মহামারীর আবহের মধ্যে রাজ্যগুলিতে দ্বিগুণ আঘাত হিসাবে দেখা দিয়েছে, মানুষের অন্তরাত্মা চূর্ণ করে দিয়েছে।

Advertisement

“অতএব, বিরোধী দলগুলি কেন্দ্রীয় সরকারকে তাৎক্ষণিকভাবে এটিকে একটি জাতীয় বিপর্যয় হিসাবে ঘোষণা করার এবং এই বিপর্যয়ের প্রভাব মোকাবিলায় রাজ্যগুলিকে যথেষ্ট সহায়তা করার আহ্বান জানিয়েছে,” বলা হয়েছে ওই প্রস্তাবে।

এতে আরও যোগ করা হয়েছে যে ওড়িশা এবং পশ্চিমবঙ্গের জনগণের জরুরি ভিত্তিতে দেশের সরকার ও নাগরিকদের সমর্থন ও সংহতি দরকার।

Advertisement

এই মুহূর্তে ত্রাণ ও পুনর্বাসনকে সর্বাধিক অগ্রাধিকার দেওয়া উচিত বলে উল্লেখ করে প্রস্তাবে বলা হয়েছে যে বিপর্যয়ের ফলে অন্যান্য রোগের প্রাদুর্ভাবের সম্ভাবনাও এড়িয়ে যাওয়া উচিত নয়।

“আমরা, বিরোধী দলগুলি, আমাদের সহনাগরিক/দেশবাসীদের জরুরি সহায়তা দেওয়ার জন্য কেন্দ্রীয় সরকারকে আহ্বান জানাই,” লেখা হয়েছে ওই প্রস্তাবে।

Advertisement

বৈঠকে নেতারা ঘূর্ণিঝড়ের কারণে যারা প্রাণ হারিয়েছেন তাদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। “যারা বিভিন্ন ক্ষতির মুখোমুখি হয়েছেন আমরা তাঁদের প্রতি আমাদের সংহতি ও সমবেদনা প্রকাশ করছি। দেশ ও দেশের জনগণ ইতিমধ্যেই কোভিড-১৯ মহামারীর মোকাবিলায় মারাত্মক লড়াইয়ের মধ্যে দিয়ে যাচ্ছে,” বলেন বিরোধীরা।

কংগ্রেস প্রধান সনিয়া গান্ধির ডাকা বৈঠকে তৃণমূল কংগ্রেস (টিএমসি), জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি (এনসিপি), দ্রাবিড় মুন্নেত্রা কাজগম (ডিএমকে) এবং বাম দলগুলির নেতারা উপস্থিত ছিলেন।

Advertisement